বিনোদন

বাহুবলী ২-দঙ্গলকে ছাড়িয়ে গেলো ‘পদ্মাবত’

বিনোদন ডেস্ক : প্রকাশিত হয়েছে: ২৯-০১-২০১৮ ইং ০০:২৪:৫৭ | সংবাদটি ১২৫ বার পঠিত


 শ্রী রাজপুত কর্ণি সেনাদের আন্দোলনের মুখেও প্রথম দিনে বক্স অফিসে ঝড় তুলেছে ‘পদ্মাবত’। প্রথমদিনে ছবিটির আয় ১৮ কোটি রুপি। যদিও চলচ্চিত্র বিশ্লেষকরা আশা করেছিলেন, ছবিটি প্রথম দিনে প্রায় ৩০ কোটি রুপি আয় করবে। কিন্তু ভারতের বেশকিছু গুরুত্বপূর্ণ রাজ্যে ছবিটি মুক্তি না পাওয়ায় তা আর হয়নি।
এদিকে বিশ্বের কয়েকটি দেশে ‘পদ্মাবত’ মুক্তি পেয়েছে গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি)। মুক্তির প্রথম দিনেই আয়ের দিক থেকে আন্তর্জাতিক বাজারে ‘বাহুবলী ২’ ও ‘দঙ্গল’কে ছাড়িয়ে গেছে ‘পদ্মাবত’।
প্রথম দিনে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্যে ‘পদ্মাবত’ রেকর্ড পরিমাণ আয় করেছে। আন্তর্জাতিক বাজারে ‘পদ্মাবত’র আয় প্রায় ১ কোটি ৯০ লাখ রুপি। যেখানে প্রভাসের ‘বাহুবলী ২’ আয় করেছিলো প্রায় ১ কোটি ৮ লাখ রুপি এবং আমিরের ‘দঙ্গল’ প্রায় ১ কোটি ২৬ লাখ রুপি। সবকিছু মিলিয়ে মুক্তির প্রথম দিনই আন্দোলনকারীদের দাঁত ভাঙা জবাব দিয়েছেন পরিচালক সঞ্জয়লীলা বানসালি। ‘পদ্মাবত’ নির্মাণে ব্যয় হয়েছে ২০০ কোটি রুপি।  
ধারণা করা হচ্ছে, ‘পদ্মাবত’র বক্স অফিস সংগ্রহ দিনদিন বাড়তে থাকবে। গড়বে নতুন নতুন রেকর্ড। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহিদ কাপুর।
মুক্তি ঠেকাতে মরিয়া, তবু মুক্ত ‘পদ্মাবত’
সঞ্জয় লীলা বনসালির বহু বিতর্কিত সিনেমা মুক্তির দিন একঝলকে দেখে নেওয়া যাক সমস্ত ঘটনা দুর্ঘটনা। হিন্দি সিনেমার ইতিহাসে এত বেশি বিতর্ক সম্ভবত আর কোনো চলচ্চিত্রের ক্ষেত্রে ঘটেনি। সিনেমার শ্যুটিং শুরুর দিন থেকেই নানা ঘটনা দুর্ঘটনা ঘটেই চলেছে। শ্যুটিংসেটে দুর্ঘটনা থেকে শিল্পীর মৃত্যু, নির্মাতাকে থাপ্পড়, শিল্পীর নাক কেটে নেওয়ার হুমকি থেকে মাথার দাম ঘোষণা। সব মিলিয়ে তর্কে বিতর্কে ২০১৭তে সঞ্জয় লীলা বনসালির এই স্বপ্নের সিনেমা বছরজুড়েই ছিল বলিউডের আলোচনার বিষয়। এক অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি।
১. চিত্রশিল্পীর মৃত্যু : ২০১৬র ২৫ ডিসেম্বর ‘পদ্মাবতী’র সেটে কাজ করতে করতেই মাত্র পাঁচ ফুট উচ্চতা থেকে পড়ে গিয়ে মাথায় আঘাত পান চিত্রশিল্পী মুকেশ ডাকিয়া। মুম্বাইয়ে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় তার। শিল্পীর পরিবারকে ক্ষতিপূরণ দেবার জন্য বনসালির কাছে দাবি করে অ্যালায়েড মজদুর ইউনিয়ন। আলোচনার মাধ্যমে মুকেশের পরিবারকে ২৩ লক্ষ রুপি ক্ষতিপূরণ দেয় নির্মাতা।
২. নির্মাতাকে থাপ্পড় : ২০১৭’র জানুয়ারিতে রাজস্থানের জয়পুরে জয়গড় দুর্গে শ্যুটিং চলাকালীন সদলবলে ঢুকে পড়ে করনি সেনা।
তাদের দাবি, এই চলচ্চিত্রে ইতিহাস বিকৃতি করেছে পরিচালক সঞ্জয় লীলা বনসালি। প্রতিবাদ স্বরূপ তারা পরিচালককে থাপ্পড় মারে। সেটেও ভাঙচুর চালায়।
৩. পরিচালকের বিবৃতি : সেটে নিগ্রহের পর জয়পুরে শ্যুটিং বন্ধ করে দেন বনসালি। তিনি বাধ্য হয়ে এক বিবৃতিতে জানান, রানি পদ্মাবতী এবং আলাউদ্দিন খিলজির মধ্যে আপত্তিকর কোনও দৃশ্য এই চলচ্চিত্রে নেই।
৪. করনি সেনার দাবি : ফেব্রুয়ারি মাসে রাজপুত করনি সেনা দাবি করে, এই ধরনের ঐতিহাসিক ছবিতে ইতিহাস বিকৃতি যাতে না হয়, সে বিষয় দেখার জন্য একটি ‘প্রি সেন্সর বোর্ড’ গঠন করা উচিত।
৫. চিতোরগড় দুর্গে হামলা : মার্চের প্রথম সপ্তাহে জয়পুরের চিতোরগড় দুর্গের পদ্মিণী মহলে ঢুকে হামলা চালায় করনি সেনাদল। চলচ্চিত্রের যে অংশের শ্যুটিং চলছিল তার ক্ষতি করে তারা। যে আয়নায় রানি পদ্মিণীকে আলাউদ্দিন খিলজির দেখার কথা ছিল, তা চুরমার করে দেয়।
৬. কোলাপুর সেটে হামলা : এই মার্চ মাসেই মহারাষ্ট্রের কোলাপুরের মাসাই মালভূমিতে রাতের অন্ধকারে হানা দেয় দুষ্কৃতিবাহিনী।
লাঠি, পেট্রল বোমা, ইট পাথর নিয়ে ভাঙচুর চালায় ‘পদ্মাবতী’র সেটে। সিনেমার প্রয়োজনে রাখা বেশ কিছু প্রাণীকে পুড়িয়ে মেরে ফেলে। জ্বালিয়ে দেয় সাজসজ্জার পোশাক সহ সেটের বেশ কিছু অংশ।
৭. প্রথম পোস্টার প্রকাশ : সেপ্টেম্বরে দীপিকা পাড়ুকোনের নতুন লুকের ছবিসহ ‘পদ্মাবতী’র প্রথম পোস্টার প্রকাশিত হয়।
রাজপুত করনি সেনা এবং রাজপুত সমাজের আরো কিছু সংগঠন পোস্টার পুড়িয়ে প্রতিবাদ জানায়।
জয়পুর জেলা করনি সেনা প্রধান নারায়ণ সিং দিবরালা আইএনএস কে বলেন, “এধরনের ইতিহাস নির্ভর ছবি মুক্তির আগে আমরা চাই, কয়েকজন ঐতিহাসিক সহ করনি সেনার কোর কমিটির সদস্য মিলে এক কমিটি গঠন করে ছবিটির স্ক্রিনিং করা হোক।”
৮. ‘পদ্মাবতী’র রঙ্গোলি ধ্বংস : অক্টোবরে ছবিটির নতুন পোস্টার প্রকাশিত হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই পোস্টার দেখেই সুরাটের শিল্পী করণ টানা ৪৮ঘন্টা ধরে রঙ্গোলি আঁকছিলেন। সেই রঙ্গোলি নষ্ট করে দেওয়া হয়। যারা এই কাজ করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তথ্য ও সংস্কৃতি মন্ত্রী স্মৃতি ইরানিকে অনুরোধ করেন দীপিকা পাডুকোন।
৯. মুক্তি পেল ‘ঘুমর’ গান : অক্টোবরেই মুক্তি পেল এই সিনেমার গান ‘ঘুমর’। এই গানে দীপিকার নাচ নিয়ে বিতর্ক। রাজপুতরা সমালোচনা করে, কোনো রানির সর্বসমক্ষে এরকম কোমর দুলিয়ে নাচ তাকে অসম্মানই করে।
১০. বিজেপি’র দাবি : নভেম্বরে, নির্বাচন কমিশন, সেন্সর বোর্ডের কাছে লিখিত আবেদন জানায় বিজেপি। ৯ এবং ১৪ ডিসেম্বর গুজরাট বিধানসভা নির্বাচনের আগে যাতে ছবিটিকে কোনও ভাবেই মুক্তি না দেওয়া হয়। কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী বলেন, ঐতিহাসিক, চলচ্চিত্র নির্মাতা, বিক্ষোভকারী এবং সেন্সর বোর্ড সকলকে নিয়েই এক কমিটি তৈরি হোক মুক্তির আগে ছবিটি দেখার জন্য।
১১. বনসালির আবারও এক বিবৃতি : নভেম্বরে আবারও এক বিবৃতিতে পরিচালক বললেন, “দীপিকা এবং রণবীর যে দুটি চরিত্রে অভিনয় করছেন, তাদের মধ্যে কোনও কথোপকথন নেই।”
১২. ‘এক দিল এক জান’ : নভেম্বরেই মুক্তি পেল ‘পদ্মাবতী’র টাইটেল সং ‘এক দিল এক জান’। পর্দায় দেখা গেল দীপিকা পাডুকোন এবং শাহিদ কাপুর জুটিকে। বনসালির মুম্বাই অফিসের বাইরে প্রতিবাদ শুরু হয়। রাজপুত সম্প্রদায় গুজরাটের গান্ধীনগর এবং সুরাটে প্রতিবাদ শুরু করে।
১৩. মুখ খুললেন শিল্পীরা : নভেম্বরের মাঝামাঝি নাগাদ ছবিটি নিয়ে প্রথম মুখ খুললেন শাহিদ কাপুর। তিনি বলেন, “সিনেমাটিকে একটা সুযোগ দিন।” দীপিকা পাডুকোন বললেন, “একটা জাতি হিসেবে আমরা কোথায় চলেছি?” দীপিকার এই মন্তব্য ভাইরাল হয়ে যায়।
১৫.‘পদ্মাবতী’ থেকে ‘পদ্মাবত’ : ৩০ ডিসেম্বর কেন্দ্রীয় সেন্সর বোর্ড নির্দেশ দেয় পাল্টে ফেলতে হবে ছবির নাম। বদলাতে হবে ছবির আরও চারটি অংশ। তবেই ‘ইউএ’ সনদপত্রসহ মুক্তি পাবে সঞ্জয় লীলা বানসালির দেড়শো কোটি রুপি বাজেটের এই ছবি।
জয়পুরের দুই ঐতিহাসিক অধ্যাপক বি.এল.গুপ্ত এবং অধ্যাপক খাঙ্গারটকে চলচ্চিত্রটি দেখার আমন্ত্রণ জানিয়েছিল সেন্সরবোর্ড।
তাদের মতামতকে গুরুত্ব দিয়েই সিনেমাটির বেশকিছু দৃশ্য পরিবর্তনের নির্দেশ দেয় বোর্ড। নির্মাতা জানিয়েছিলেন, ষোড়শ শতকের বিশিষ্ট সূফি কবি মালিক মহম্মদ জয়শীর বিখ্যাত কবিতা ‘পদ্মাবত’ থেকে অনুপ্রাণিত হয়েই এই চলচ্চিত্রটি নির্মাণ করেছেন তিনি।
‘পদ্মাবতী’ থেকে ছবির নাম হল ‘পদ্মাবত’।

শেয়ার করুন
বিনোদন এর আরো সংবাদ
  • ‘বেঙ্গলি বিউটি’র চেয়ে এগিয়ে ‘সুলতান’
  • আবারো বলিউড কাঁপাতে আসছে ‘কুছ কুছ হোতা হ্যায়-২’
  • ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’র রেকর্ড ভাঙলো ‘ধাড়াক’
  • ‘কত স্বপ্ন কত আশা’তে পরী ব্যানার্জি
  • ওসমানীকে নিয়ে নাটক সিলেটের ওসমানী
  • ‘দ্বীন দ্যা ডে’ নিয়ে অনন্ত জলিল
  • এক সিনেমায় প্রসেনজিৎ-সোহম-জিৎ
  • সিয়ামে সালমান ও পূজায় নিজেকে খুঁজে পেলেন শাবনূর
  • হরর ছবিতে যশ-নুসরাত
  • কাকে বিয়ে করছেন আনুশকা শেঠি?
  • এফডিসিতে রানী সরকারকে ফুলেল শুভেচ্ছা
  • সঞ্জয় হতে যা করেছেন রণবীর
  • অপুকে চমকে দিলেন মাহিয়া মাহি
  • শাকিবের নায়িকা থেকে বুবলি আউট মৃদুলা ইন
  • ফেরদৌস-মৌসুমীর ‘পবিত্র ভালোবাসা’র মুক্তি নেই!
  • ফুটবল বিশ্বকাপে শ্রাবণ্যর ‘কিক অফ’
  • শেষবারের মতো পর্দায় আসছেন শাকিব-অপু!
  • বিশ্বকাপে ‘বিয়ে বিড়ম্বনা’!
  • পূর্ণিমা দেখা দেবেন ঈদে
  •   শাকিব-বুবলীই সব
  • Developed by: Sparkle IT