পাঁচ মিশালী

রেসিপি

প্রকাশিত হয়েছে: ০৫-০২-২০১৮ ইং ২৩:৪৭:১২ | সংবাদটি ১৩৮ বার পঠিত

শীতের বিকালে নাস্তা
শীতের বিকালে স্পাইসি স্বাদ তুলনাহীন। তাই ঘরেই করতে পারেন ব্যতিক্রমী আয়োজন। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী।

আলু-মুরগির চপ
উপকরণ : মুরগির বুকের মাংস ৩০০ গ্রাম, আলু সেদ্ধ চটকানো ২টা, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, ধনেপাতা কুচি আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, তেল ১ কাপ, ডিম ১টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ।
প্রণালি : প্রথমে একটি বাটিতে মুরগির মাংস, আলু চটকানো, কাঁচামরিচ কুচি, পিয়াজ কুচি, ধনেপাতা কুচি, ঘি ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে চপ আকারে তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা চপগুলো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে আলু-মুরগির চপ।

ফুলকপির ঝাল ফ্রাই
উপকরণ : সেদ্ধ ফুলকপি ১২ পিস, বেসন আধা কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, গরমমসলা গুঁড়া আধা চা চামচ, ডিম ২টি, লবণ ১ চা চামচ, পানি ১ কাপ, তেল ১ কাপ।
প্রণালি : প্রথমে একটি বাটিতে বেসন, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার, গোলমরিচ গুঁড়া, কাঁচামরিচ কুচি, গরমমসলা গুঁড়া, ডিম, লবণ ও পানি দিয়ে দোঁ তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে সেদ্ধ করা ফুলকপিগুলো দোঁর মধ্যে চুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। তৈরি হয়ে যাবে ফুলকপির ঝাল ফ্রাই।

ক্রিসপি ফিশ রোল
উপকরণ : সামুদ্রিক মাছের ফিলে ৮ পিস, ডিম ১টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ, লেবুর রস আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ আধা চা চামচ, তেল ১ কাপ।
প্রণালি : প্রথমে একটি বাটিতে মাছের ফিলে, লেবুর রস, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো মাছের ফিলে ডিমের মধ্যে চুবিয়ে বিস্কুটের গুঁড়া মাখিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ক্রিসপি ফিশ রোল।

শেয়ার করুন

Developed by: Sparkle IT