মহিলা সমাজ

বসন্ত আসে যৌবনের দীপ্তি নিয়ে

সালেহা আফরীন বেবী প্রকাশিত হয়েছে: ১৩-০২-২০১৮ ইং ০২:৪০:০২ | সংবাদটি ১৮ বার পঠিত

রাশি রাশি ফুটছে ফুল। প্রাণে হুলস্থুল। নতুন কলাগানে। কাব্যিকতার টানে। বসন্ত যে আজ এলো। সাজে সাজে প্রকৃতিতে। ফাগুন সাড়া দিলো।
ফুলের সৌরভ, পাখির কলতান, করোজ্জ্বল আলোর ঝিকি মিকি আর প্রকৃতির অপার্থিব সৌন্দর্যের মহিমা নিয়ে এলো বসন্ত। আজ পহেলা ফাল্গুন। আমাদের দরোজায় এসে দাঁড়িয়েছে বসন্ত। বসন্ত আসে যৌবনের দীপ্তি আর সৃষ্টির অফুরন্ত সম্ভার নিয়ে। প্রকৃতিতে ঢেউ খেলে মৃদু মন্দ দখিনা হাওয়া প্রাণের উচ্ছল আহ্বানে দিক দিগন্ত হয় প্লাবিত।
কুঞ্জবনে মঞ্জরিত হয় বসন্তের আ¤্র-মুকুল। ফাল্গুনে ছন্দময় প্রকৃতিতে চিত্ত বিলাসীরা হারিয়ে যায় নতুন কথায় গানে বা কাব্যিকতায়। নির্টোল গ্রাম থেকে নাগরিক জীবনে এই ফাল্গুন জেগে উঠে শাশ্বত উৎসবে। প্রাণে প্রাণে সৃষ্টি করে অমিত সুর। সাজে প্রকৃতি, সাজে ভিন্ন রূপে মনোরম মাধুর্য নিয়ে। আজ ফাগুন আজ হাওয়ার স্পর্শে জেগে উঠবে প্রকৃতি প্রেমীদের প্রাণ। বাসন্তী বাতাসে ভেসে আসা ফুলের গন্ধে বসন্ত জানিয়ে দিচ্ছে, সত্যিই সে ঋতু রাজ বসন্ত।
‘ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত’ কবি সুভাষ মুখোপাধ্যায়ের এই অমীয় বাণীটি ঋতু রাজকে আলিঙ্গনের আহ্বান জানায়। ফুল ফোটার পুলকিত এই দিনে বন বনান্তে কাননে কাননে পারিজাতের রঙের কোলাহলে ভরে উঠবে চারদিক। কচি পাতায় আলোর নাচনের মতোই সবার মনেও লাগবে দোলা, পাতার আড়ালে-আবডালে লুকিয়ে থাকা বসন্তের দূত কোকিলের মধুর কুহু কুহু ডাক, আকুল ব্যাকুল করে তুলবে অনেক অনেক বিরহী অন্তর। সকল কুসংস্কারকে পেছনে ফেলে বিভেদ ভুলে নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে এসেছে বসন্ত।
লাল হলুদের বাসন্তী রঙে প্রকৃতির সঙ্গে নিজেদের সাজিয়ে আজ বসন্তের উচ্ছলতা ও উন্মাদনায় ভাসবে প্রতিটি মানুষ। পহেলা ফাল্গুন বা বসন্ত এলেই সবার মনে পড়ে যায় শ্রেষ্ঠ সু-পরিচিত রবীন্দ্র সঙ্গীত আহা আজি এ বসন্তে/ এতো ফুল ফোটে/ এতো বাঁশি বাজে/ এতো পাখি গায়।
এ সময়েই শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, ¯িœগ্ধ সবুজ পাতা ধীর গতিতে বাতাসের সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর। শীতের খোলসে ঢুকে থাকা বনবনানী নতুন আলো আর বাতাসের স্পর্শে জেগে ওঠে এ সময় পলাশ শিমুল গাছে লাগে আগুন রঙের খেলা। প্রকৃতিতে চলে মধুর বসন্তের সাজ সজ্জা। আর এ সাজে মন রাঙিয়ে গুণ গুণ করে অনেকেই গাইতে থাকবেন ‘আসলো যখন ফুলের ফাগুন’ এই জনপ্রিয় নজরুল সঙ্গীত। কোকিলের কুহুতান, দখিনাহাওয়া, ঝরাপাতার শুকনো নুপুরের নিক্কন, প্রকৃতির মিলন ঐ বসন্তেই।
বসন্ত মানেই পূর্ণতা। বসন্ত মানেই নতুন প্রাণের কলরব মিলনের এ ঋতু বাসন্তী রঙে সাজায় মনকে, মানুষকে করে আনমনা। নাগরিক জীবনে বসন্তের আগমন বার্তা নিয়ে আসে ৫২ সালের ভাষা দিবসের স্মৃতি জাগাতে। বসন্তের দোলা ছড়িয়ে দেশের সর্বত্র এই বসন্তে। বাস্তবতার পাথর চাপা হৃদয়ে প্রকৃতি দেখার সুযোগ পান না শহরবাসী, নগরবাসী। কোকিলের ডাক, রঙিন কৃষ্ণচূড়া আর আমের মুকুলের কথা পত্র পত্রিকা আর বইয়ের পাতায় পড়ে এবং টিভি পর্দায় দেখেই সন্তুষ্ট। মনের কোনো বেজে ওঠে কবির এ’বাণী। বসন্তু ছুঁয়েছে আমাকে/ ঘুমন্ত মন তাই জেগেছে।

শেয়ার করুন

Developed by: Sparkle IT