মহিলা সমাজ

স্নেহের বাঁধন

মুহিদা চৌধুরী প্রকাশিত হয়েছে: ১৩-০২-২০১৮ ইং ০২:৪১:১৫ | সংবাদটি ২৯১ বার পঠিত

একটি পরিবারে সন্তানের নিকট মায়ের স্থান সবার উপরে। মায়ের মতো প্রিয়, শ্রদ্ধাভাজন সন্তানের কাছে আর কেউ নেই। মাতা-পিতার যৌথ প্রয়াসের ফল এই সন্তানেরা।
মা-বাবার জন্যই সন্তানেরা এ পৃথিবীর আলো দেখে। মা অতি কষ্টে সন্তানকে গর্ভে ধারণ করেন। জন্মের পর মায়ের কোলই সন্তানের প্রধান আশ্রয়স্থল। মায়ের দুধ পান করে সন্তানেরা শৈশবে বেঁচে থাকে। সন্তানকে লালন-পালন করতে মা অনেক কষ্ট ও ত্যাগ স্বীকার করেন। সন্তান অসুস্থ হলে মা আহার নিদ্রা ছেড়ে তার পাশে বসে থেকে দিনরাত সেবা শুশ্রষা দিয়ে সন্তানকে সুস্থ করে তুলতে চেষ্টার ক্রটি করেন না। তিনি নিজে না খেয়ে সন্তানের জন্য আহার যোগাড় করেন।
মায়ের নিঃস্বার্থ ভালোবাসা সন্তানের প্রতি সব সময় অটল থাকে। মায়ের এই ¯েœহ ভালোবাসার ঋণ সন্তানেরা কখন ও শোধ করতে পারে না। মা-বাবা হচ্ছে সন্তানের জীবনের সর্বশ্রেষ্ঠ বন্ধু ও আপনজন। মা-বাবা সন্তানদের যা বলেন তা সন্তানদের পালন করা উচিত। সন্তানরা লেখাপড়া করে প্রকৃত শিক্ষার আলোকে আলোকিত হয়ে উঠবে এটা সব মায়েরা সন্তানের কাছে আশা করেন। একটি সন্তান যখন পরিবারে ছোট থেকে বড় হয় তখন মা-ই হন সন্তানের সব চাইতে শুভাকাক্সক্ষী ও বন্ধু। সন্তানের কিসে মঙ্গল, কিসে অমঙ্গল হবে তা একমাত্র মা ছাড়া আর কেউ ভাবে না।
সন্তান প্রতিনিয়ত ভালো থাকুক এটা তারা চান। সন্তানকে ঠিকমতো লেখাপড়া শিখিয়ে স্কুলগামী করতে, মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে মা কোনো অংশে পিছ পা হন না। পরিবারে যতো সদস্য থাকুক না কেন সন্তানের জন্য মা-ই প্রধান ভূমিকা রাখেন। উঠতে বসতে ভালো-মন্দ সব মিলিয়ে সন্তানের জন্য মা-ই একমাত্র অবলম্বন। সন্তানেরা মায়ের প্রতি খুব নির্ভরশীল। তারা ঘর থেকে বের হয়ে কোথায় যায়, কেনো যায়, কার সাথে সময় কাটার সব বিষয়গুলি সন্তানেরা মায়ের সাথে শেয়ার করে। এতে মা ও সন্তানের সম্পর্কটা আরো ¯েœহের আরো মধুর ও নিবিড় হয়।
শৈশবে মা সন্তানকে যেভাবে আদর যতœ করে বড় করে তুলেন তেমনি সন্তানদেরও উচিৎ মা-বাবাকে বৃদ্ধ বয়সে আদর যতœ ও সেবা দিয়ে খেয়াল রাখা। সন্তান মায়ের নারী ছেঁড়া ধন। এই ধনকে মা সব সময় ¯েœহ দিয়ে ভালোবাসা দিয়ে আগলিয়ে রাখেন। এই ধনের জন্য মা পারেন না এমন কোনো দৃষ্টান্ত এ পৃথিবীতে নেই।
সন্তানের কাছে তাই মা-ই সবার সেরা। মায়ের সাথে কোনো কিছুর তুলনা হয় না। মা-ই সন্তানের সব ভরসা। সব আশ্রয়স্থল। তাই মা ও সন্তানের ¯েœহের বাঁধন অতুলনীয়।

শেয়ার করুন

Developed by: Sparkle IT