প্রথম পাতা

একুশে ফেব্রুয়ারির কর্মসূচি

প্রকাশিত হয়েছে: ২১-০২-২০১৮ ইং ০৩:৩৮:৫১ | সংবাদটি ৮১ বার পঠিত

আজ বুধবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে সিলেটে থাকছে নানা আয়োজন। আছে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি। সিলেটের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন আয়োজিত পৃথক কর্মসূচির মধ্যে রয়েছে প্রভাতফেরি, সভা, সেমিনার, নাটক, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা পাঠের আসর।
জেলা প্রশাসক : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, সকাল ৮টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একুশের মিছিল, বাদ জোহর কালেক্টরেট জামে মসজিদে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে খতমে কোরআন ও দোয়া মাহফিল এবং বিভিন্ন মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, সন্ধ্যা সাড়ে ৬টায় কবি নজরুল অডিটোরিয়ামে দিবসের উপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
জেলা ও মহানগর আওয়ামী লীগ : একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে জেলা ও মহানগর আওয়ামী লীগ। এ উপলক্ষে গত মঙ্গলবার রাত ১১ টায় চৌহাট্টাস্থ রেড ক্রিসেন্ট সোসাইটির সামনে সংশ্লিষ্ট সকলকে সমবেত হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামীলীগের মহানগর সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলার ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এড. নিজাম উদ্দিন।
মহানগর জাপা : সিলেট মহানগর জাতীয় পার্টি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ভোর ৬টায় দলীয় কার্যালয়ে ও জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও বিকেল ৪টায় সংগঠনের কার্যালয়ে আলোচনা সভা । এতে সকলের উপস্থিতি কামনা করেছেন জাপার সদস্যসচিব এডভোকেট আব্দুল হাই কাইয়ূম।
ইসলামিক ফাউন্ডেশন : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জেলার সকল মসজিদের ইমাম, খতিব এবং সাহাবাগণের প্রতি বিশেষ অনুরোধ জানানো হয়েছে।
মুসলিম সাহিত্য সংসদ : দিবসটি উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ২১ ফেব্রুয়ারী সকাল দশটায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং সন্ধ্যে সাড়ে ছয়টায় সংসদের সাহিত্য আসরকক্ষে আলোচনা সভা। গত সোমবার কেমুসাসের জাতীয় দিবস উদযাপন কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। আহবায়ক মুহম্মদ বশিরুদ্দিনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সদস্যবৃন্দের মধ্যে সেলিম আউয়াল, আব্দুস সাদেক লিপন এডভোকেট, সৈয়দ মোহাম্মদ তাহের, জাহেদুর রহমান চৌধুরী ও শফিকুর রহমান চৌধুরী। কেমুসাসের পৃষ্ঠপোষক, জীবনসদস্য, সাধারণ সদস্যসহ সকলকে কর্মসূচিতে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।
সম্মিলিত নাট্য পরিষদ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচির অংশ হিসেবে একুশে ফেব্রুয়ারি ভোর পৌণে ৬টায় সারদা হল ঘড়িঘর সংলগ্ন চত্বরে সমবেত হয়ে একুশের প্রথম প্রভাতফেরি বের করবে সম্মিলিত নাট্য পরিষদ। নগ্নপায়ে, একুশের গান গেয়ে প্রভাতফেরিটি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলনের বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবে। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এক বিবৃতিতে একুশের চেতনায় উদ্বুদ্ধ সর্বস্তরের মানুষকে দীর্ঘ ঐতিহ্যের প্রভাতফেরিতে অংশ নেয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।
সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুল : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নগরীর কুমার পাড়াস্থ সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের উদ্যোগে বর্ণমালা উৎসবের আয়োজন করা হয়েছে। অস্টিস্টিক শিশুদের নিয়ে সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত এবং সাধারণ শিশুদের বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত স্কুল প্রাঙ্গণে চলবে বর্ণমালা উৎসব। এছাড়া উৎসব উপলক্ষে রয়েছে উন্মুক্ত চিত্রাঙ্কন। এতে সকলের উপস্থিতি কামনা করেছেন সিলেট আর্ট এন্ড অটিজম ফাউন্ডেশনের সদস্য সচিব ইসমাঈল গণি হিমন প্রমুখ।
২৭নং ওয়ার্ড আওয়ামী লীগ : ২১শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট মহানগর ২৭নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ঐদিন সকাল ৯টায় আলমপুরস্থ শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট জেলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক কবির উদ্দিন আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিসিকের সাবেক ভারপ্রাপ্ত মেয়র, মহানগর আওয়ামী লীগ সদস্য আজম খান ও সাবেক কাউন্সিলর আসমা বেগম। কর্মসূচিতে অংশ নেয়ার জন্য ওয়ার্ড আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের অনুরোধ জানিয়েছেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নিজাম উদ্দিন ইরান ও সাধারণ সম্পাদক মো. ছয়েফ খান।
শ্রুতি : সাংস্কৃতিক সংগঠন শ্রুতি ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে সাতটায় পুরানলেনস্থ কার্যালয় থেকে বের করবে ঐতিহ্যবাহী বর্ণমালার মিছিল। আয়োজনমালায় আরো থাকবে একুশের কবিতা পাঠ ও একুশের গান। এতে সকলের উপস্থিতি কামনা করা হয়েছে।
এপেক্স ক্লাব অব গ্রীণ হিলস : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এপেক্স ক্লাব অব গ্রীণ হিলস’র উদ্যোগে এক আলোচনা সভা আজ বুধবার সকাল ১০টায় দক্ষিণ সুরমাস্থ গোপশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  প্রতিযোগিতায় প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। সভায় এপেক্স ক্লাব অব গ্রীণ হিলস’র পক্ষ থেকে সকল এপেক্সিয়ানদের উপস্থিত থাকার জন্য ক্লাব প্রেসিডেন্ট এডভোকেট মো. শাহীনুল ইসলাম অনুরোধ জানিয়েছেন।
দক্ষিণ সুনামগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ সুনামগঞ্জে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. হারুন অর রশীদের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী আবুল কালাম। বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিনাত রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী আব্দুল হেকিম, উপজেলা শিক্ষা কর্মকর্তা বজলুর রহমান, উপজেলা সমবায় কর্মকর্তা মাসুদ আহমেদ, প্রাণিসম্পদ কর্মকর্তা সুকুমার চন্দ্র দাস, আব্দুল মজিদ কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম, হাজী আক্রম আলী মাদ্রাসার অধ্যক্ষ রফিকুল ইসলাম, উপজেলা সহকারী সেটেলম্যান্ট কর্মকর্তা মো. শাহজাহান আকন্দ, উপজেলা মাধ্যমিক শিক্ষা সহকারী কর্মকর্তা নূরে আলম সিদ্দিকী, অবসরপ্রাপ্ত শিক্ষক মৃদুল চক্রবর্তী প্রমুখ। 

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • বিশ্বনাথে একই পরিবারের ৭ জন দগ্ধ হওয়ার ঘটনায় মামলা দায়ের
  • নবীগঞ্জে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
  • নবীগঞ্জের করগাঁওয়ে দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০
  • নবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় পঞ্চম শ্রেণির ছাত্রী নিহত
  •   ম্যাচ প্রিভিউ ইন্ডিয়াকে হারাতে লড়তে হবে টাইগারদের
  • কানাইঘাট থানা পুলিশের অভিযানে ডাকাতি মামলার ২ আসামী গ্রেফতার
  • শ্রীমঙ্গল-ভানুগাছ সড়কে গাছ ফেলে গণডাকাতি
  • বিএনপি নেতৃবৃন্দের নিন্দা
  • হবিগঞ্জকে মাদকমুক্ত করার অঙ্গীকার করলেন নবাগত পুলিশ সুপার
  • দুই ছাত্র বহিষ্কার এসআইইউ শিক্ষার্থীরা ফের আন্দোলনে
  • ফলোআপ : বিশ্বনাথে কিশোরী রুমী হত্যাকান্ড ঘাতক শফিকসহ গ্রেফতারকৃত ৪ জনের ১৬৪ ধারায় স্বীকারোক্তি
  • কোটা বাতিলের সুপারিশে প্রধানমন্ত্রীর অনুমোদন
  •   দেশে ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ছাড়াল
  • দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন সমাপ্ত
  • প্রধানমন্ত্রী লন্ডন যাচ্ছেন আজ
  • বর্তমান সরকারের ১০ বছরে দেশের প্রতিটি সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে
  • আফগানদের কাছে বাংলাদেশের ‘অসহায় আত্মসমর্পণ’
  • ভোলাগঞ্জের রূপ-সৌন্দর্য রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে
  • হবিগঞ্জে খোয়াই নদীর ভাটি এলাকায় ডুবন্ত বাঁধের দৈন্যদশা
  • আজ পবিত্র আশুরা
  • Developed by: Sparkle IT