মহিলা সমাজ

রেসিপি

প্রকাশিত হয়েছে: ২৭-০২-২০১৮ ইং ০১:৫৬:০৩ | সংবাদটি ৯৮ বার পঠিত

স্যুপ রেসিপি
মামুন চৌধুরী রন্ধন তারকা
ওটস উইথ টমেটো স্যুপ
উপকরণ : গ্রিন কারি পেস্ট ১ টেবিল চামচ ওটস ১ প্যাকেট, গাজর ২-৩টা, টমেটো (কুচানো) ২টা, আদা-রসুন বাটা ৩ চা চামচ, মাখন আধা টেবিল চামচ, বড় পিয়াজ (কুচানো) ১টা, লবণ ও মরিচগুঁড়া স্বাদমতো, ক্রিম (সাজানোর জন্য)।
প্রণালি : প্যানে মাখন গরম করে রসুন কুচি দিন। সুগন্ধ এলে ও পিয়াজ রং ধরলে পানি ঝরিয়ে টমেটো দিন। সব উপকরণ মিশে গেলে লবণ ও মরিচগুঁড়া দিন। প্রয়োজন পানি দিয়ে ঘন করে নিন। এবার আরেকটি ওটস প্যানে অল্প তেল গরম করে তাতে পিয়াজ, আদা-রসুন বাটা দিয়ে সামান্য নেড়েচেড়ে পানি দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। সেদ্ধ হয়ে এলে নামিয়ে স্যুপের সঙ্গে মিশিয়ে নিন। এবার নামিয়ে ঠা-া করে ব্লেন্ড করে ওপরে ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।

মিষ্টিকুমড়ার স্যুপ
উপকরণ : মিষ্টি কুমড়া ১/২ কেজি, গাজর ২টা, লবণ পরিমাণমতো, সাদা গোল মরিচগুঁড়া ১ চা চামচ, মাখন ২ চা চামচ, সেলারি ১/২ কাপ লম্বা পিস, রসুন কুচি ২ চা চমচ, পিয়াজ কুচি ২ টেবিল চা চামচ, পানি ৩ কাপ।
প্রণালি : একটি ফ্রাইপ্যানে বাটার হালকা গরম করে রসুন কুচি ও পিয়াজ কুচি লাল করে ভেজে তাতে মিষ্টিকুমড়া কিউব করে কেটে ৫ মিনিট কষিয়ে নিন। এরপর ৩ কাপ পানির সঙ্গে সেলারি ও গাজর, লবণ দিয়ে ২০ মিনিট মাঝারি আগুনে জ্বাল দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর আবার ৫ মিনিট চুলায় অল্প আঁচে রান্না করে গরম গরম পরিবেশ করুন মজাদার মিষ্টিকুমড়ার স্যুপ।

চিকেন বল অ্যান্ড স্পিনাচ স্যুপ
উপকরণ : চিকেন বলের জন্য : চিকেন কিমা ৫০ গ্রাম, গাজর (লম্বা করে কাটা) অর্ধেকটা, মরিচগুঁড়া ১ চা চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, আদা কুচানো আড়াই টেবিল চামচ, ডিম ১টা, লবণ স্বাদমতো, রসুন (থেঁতলানো) ২ কোয়া, সয়া সস ৩ টেবিল চামচ, আলু সেদ্ধ করা ১টা।
স্যুপ বানানোর জন্য : চিকেন স্টক ৫ কাপ, পালংশাক প্রয়োজনমতো, লেবু (রস করে রাখা) ৩টা, লবণ স্বাদমতো, ডিম ২টা, সয়া সস ১ টেবিল চামচ।
প্রণালি : চিকেন বল বানানোর সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে বানিয়ে ফ্রিজে রেখে ঠা-া করে নিন। বের করে মিশ্রণ থেকে গোলাকার চিকেন বল বানান। প্যানে তেল গরম করুন। চিকেন বলগুলো দিয়ে হালকা ভেজে বাদামি রং ধরলে ঠা-া করে ফ্রিজে রাখুন। এবার প্যানে চিকেন স্টক ফুটিয়ে নিন। ফোটানোর সময় ফোটানো ডিম মিশিয়ে নাড়তে থাকুন। এবার চিকেন বল স্যুপের মধ্যে দিন। লবণ ও সয়া সস দিন। লম্বা করে কেটে রাখা গাজর দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে লেবুর রস মেশান। ফুটে উঠল পালংশাক কুচিয়ে ছড়িয়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

শেয়ার করুন

Developed by: Sparkle IT