সম্পাদকীয়

মানা হচ্ছে না বিল্ডিং কোড

প্রকাশিত হয়েছে: ২৮-০৩-২০১৮ ইং ২৩:৩৭:০৬ | সংবাদটি ৫৯ বার পঠিত

অপরিকল্পিত ভবন নির্মাণ রোধে ভবন নির্মাণবিধি কার্যকর হয়নি। সর্বোচ্চ আদালত নির্দেশ দেয়া সত্ত্বেও এই বিধি (ন্যাশনাল বিল্ডিং কোড) বাস্তবায়ন হচ্ছে না। এই ব্যাপারে আইন হয়েছে প্রায় এক যুগ আগে। কিন্তু আইনটি বাস্তবায়নের উদ্যোগ নেই। ফলে শহর এবং গ্রামে অপরিকল্পিতভাবে গড়ে উঠছে ভবন। বাড়ছে নানা ধরনের ঝুঁকি। ১৯৯৬ সালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সংশ্লিষ্ট ব্যক্তি এবং প্রতিষ্ঠানে বিল্ডিং কোড অনুসরণ করার নির্দেশনা প্রদান করে। তবে তার কোন বাস্তবায়ন নেই। পরে ২০০৬ সালে সরকার এটিকে আনুষ্ঠানিকভাবে একটি গ্যাজেট আকারে প্রকাশ করে। কিন্তু এখন পর্যন্ত বিল্ডিং কোডটি বাস্তবায়ন হয়নি। যে কারণে ভূমিকম্পসহ যে কোন দুর্যোগ সহনীয় হয়ে উঠছে না অনেক ভবন।
সারা দেশে অব্যাহত আছে নানা ধরণের ভবন নির্মাণ। আবাসিক ভবনসহ অন্যান্য অবকাঠামো নির্মিত হচ্ছে শহর, নগর কিংবা গ্রামে। বর্ধিত জনসংখ্যার চাপে প্রতিনিয়ত বাড়ছে আবাসিক ভবনের পরিমাণ। সেই সঙ্গে নির্মিত হচ্ছে অন্যান্য অবকাঠামোও। দেশের কমপক্ষে ১৬ কোটি মানুষ নিয়ে অর্থনৈতিক ক্ষমতায়ন হয়েছে। ফলে নানা ধরণের অবকাঠামো তৈরী হচ্ছে। অথচ এই অবকাঠামোগুলো তৈরী হচ্ছে অপরিকল্পিতভাবে। ভবন তৈরীতে মানা হচ্ছে না নিয়ম কানুন। বিভিন্ন প্রতিষ্ঠান ও কর্তৃপক্ষের মধ্যে সমন্বয় না থাকায় বিল্ডিং কোড বা ভবন তৈরীর বিধি কার্যকর হচ্ছে না। দেখা গেছে, ভবন নির্মাণের ক্ষেত্রে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নিজস্ব কিছু নিয়ম আছে। তার সঙ্গে সমন্বয় রেখে বিল্ডিং কোড বাস্তবায়ন কাঠামো প্রণয়ন করতে হবে বলে বিশেষজ্ঞদের অভিমত।
যে কোন ধরণের ভবন নির্মাণে কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়। বিশেষ করে উন্নত বিশ্বে তো সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুমোদিত নকশার বাইরে ভবন নির্মাণ করার কথা চিন্তাই করা যায় না। অথচ আমাদের দেশে যে যেভাবে পারছে অবকাঠামো তৈরী করছে। এ দেশে বেশীর ভাগ ভবনের পরিকল্পনা ও নকশা তৈরী এবং তা নির্মাণ করা হয় কম যোগ্যতাসম্পন্ন মানুষ দিয়ে। যে কারণে ভবনগুলো টেকসই হচ্ছে না; হচ্ছে না পরিবেশসম্মত। সব মিলিয়ে তৈরী হচ্ছে নানা ধরণের ঝুঁকির আশংকা। সবচেয়ে ভয়াবহ ব্যাপার হচ্ছে, অনেক ভবনেরই সামনে আলো বাতাস প্রবেশের জন্য কোন খালি জায়গা রাখা হয় না।
উল্লেখ করা যেতে পারে বাংলাদেশ ভয়াবহ ভূমিকম্প ঝুঁকির মধ্যে রয়েছে। প্রতিনিয়ত এই আতঙ্ক বেড়ে চলেছে। সিলেটসহ বিভিন্ন অঞ্চল রয়েছে প্রবল ঝুঁকির মধ্যে। মাঝে মধ্যে মৃদু ও মাঝারী ধরণের ভূমিকম্প হচ্ছেও। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি এড়াতে যথাযথভাবে বিল্ডিং কোড অনুসরণ করে ভবন নির্মাণের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞগণ। কিন্তু সেটা অনেকেই মানছে না। সর্বোচ্চ আদালত এ ব্যাপারে নির্দেশনা দেয়ার পরও এই কোড কার্যকর হয়নি গত প্রায় ১২ বছরেও। এটা অত্যন্ত দুঃখজনক। অচিরেই আইনটি কার্যকর করা জরুরী। পাশাপাশি নির্মাণ শ্রমিকদের বিল্ডিং কোড মেনে কাজ করার জন্য প্রশিক্ষণ প্রদান করা দরকার বলেই আমরা মনে করি।

শেয়ার করুন

Developed by: Sparkle IT