প্রথম পাতা

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় পবিত্র শবে মেরাজ পালিত

প্রকাশিত হয়েছে: ১৬-০৪-২০১৮ ইং ০৩:৪৬:০৪ | সংবাদটি ৭৮ বার পঠিত


স্টাফ রিপোর্টার: ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় মুসলিম জাহানের সঙ্গে বাংলাদেশেও পবিত্র শবে মেরাজ পালিত হয়েছে। গত ২০ মার্চ থেকে রজব মাস গণনা শুরু হয়েছে। সে অনুযায়ী গত শনিবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল মিরাজ বা শবে মেরাজ পালিত হয়।
কোরআনখানি, নফল নামাজ, জিকির-আজকার, ওয়াজ মাহফিল, দোয়া-দরুদ পাঠ ও বিশেষ মোনাজাতের মাধ্যমে পবিত্র শবে মেরাজ উদযাপন করেছেন মুসলমানরা।
পবিত্র লাইলাতুল মেরাজ উদযাপন উপলক্ষে বিভিন্ন স্থানে আলোচনা সভা মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। লাইলাতুল মেরাজ বা মেরাজের রজনী, যা সচরাচর শবে মেরাজ হিসাবে আখ্যায়িত হয়, ইসলাম ধর্মমতে , ইসলামের নবী মুহাম্মদ (সা.) ওই রাতে ঐশ্বরিক উপায়ে উর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং ¯্রষ্টার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।
ইসলামের ইতিহাস অনুযায়ী হযরত মুহাম্মদের (সা.) নবুওয়াত প্রাপ্তির একাদশ বছরের (৬২০ খ্রিষ্টাব্দ) রজব মাসের ২৬ তারিখের দিবাগত রাতে হযরত জিব্রাঈল (আ.)-এর সঙ্গে পবিত্র কাবা হতে পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের উপর আরশে আজিমে আল্লাহ সুবহানাহু তা’আলার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য।
রাসূলুল্লাহ (সা.)-এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা হচ্ছে ‘মেরাজ’। মেরাজ ইসলামের ইতিহাসে এমনকি পুরা নবুওয়াতের ইতিহাসেও এক অবিস্মরণীয় ঘটনা। কারণ সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও রাসূল হযরত মুহাম্মদ (সা.) ছাড়া অন্যকোনো নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি।
ইসলামে মেরাজের বিশেষ গুরুত্ব হচ্ছে এই মেরাজের মাধ্যমেই ইসলাম ধর্মের নামাজ মুসলমানদের জন্য ফরজ নির্ধারণ করা হয় এবং দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের বিধান নির্দিষ্ট করা হয়।
সিলেট মহানগর বিএনপি: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি সিলেট মহানগরের উদ্যোগে পবিত্র শবে মেরাজ উপলক্ষে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমের শাহী ঈদগাহস্থ বাসভবনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মাহফিলে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকো’র এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মাতার রুহের মাগফেরাত কামনা, কারান্তরীণ বেগম খালেদা জিয়ার মুক্তি, সুস্থতা ও দীর্ঘায়ু, তারেক রহমানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা, নিখোঁজ বিএনপি নেতা এম. ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার, জুনেদ আহমদ ও গাড়ী চালক আনসার আলী সহ নিখোঁজ নেতাকর্মীদের সন্ধান কামনা এবং দেশ জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমের পরিচালনায় মাহফিলের পূর্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সহ-সভাপতি এডভোকেট হাবীবুর রহমান হাবিব, হুমায়ুন কবির শাহীন, সালেহ আহমদ খসরু, প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী, এম. এ রহিম, বাবু নিহার রঞ্জন দে, আব্দুস সাত্তার, আমির হোসেন, ফাত্তাহ বকশী, উপদেষ্ঠা সৈয়দ বাবুল, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আজমল বখত চৌধুরী সাদেক, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট শামীম সিদ্দিকী, এডভোকেট আতিকুর রহমান সাবু, হুমায়ুন আহমদ মাসুক, আলী হোসেন বাচ্চু, সাংগঠনিক সম্পাদক কাউন্সিলার সৈয়দ তৌফিকুল হাদী, মুকুল মোর্শেদ, মাহবুব চৌধুরী, দফতর সম্পাদক সৈয়দ রেজাউল করিম আলো, প্রচার সম্পাদক শামীম মজুমদার, স্বাস্থ্য সম্পাদক ডা: আশরাফ আলী, আপ্যায়ন সম্পাদক আফজাল উদ্দিন, ১নং ওয়ার্ড সভাপতি মুফতী রায়হান উদ্দিন মুন্না, সাধারণ সম্পাদক জেবুল হাসান ফাহিম ও সাংগঠনিক সম্পাদক নজির হোসেন, ২নং ওয়ার্ড সাধারণ সম্পাদক জাকির হোসেন মজমুদার ও সাংগঠনিক নুরুল ইসলাম লিমন, ৩নং ওয়ার্ড সাধারণ সম্পাদক সোহেল বাসিত, সাংগঠনিক শরীফ উদ্দিন মেহেদী, ৪নং ওয়ার্ড সাধারণ সম্পাদক সেলিম খান জালালাবাদী, ৫নং ওয়ার্ড সভাপতি ইসরাইল মিয়া, সাধারণ সম্পাদক আমিনুর রহমান খোকন ও সাংগঠনিক আব্দুল্লাহ শফি শাহেদ, ৬নং ওয়ার্ড সভাপতি লুৎফুর রহমান চৌধুরী, ৭নং ওয়ার্ড সভাপতি লল্লিক আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক এম মখলিছ খান ও সাংগঠনিক কাজী নাঈমুল ইসলাম, ৮নং ওয়ার্ড সভাপতি আব্দুল হাদী মাসুম, সাধারণ সম্পাদক আলী হোসেন মুক্তার ও সাংগঠনিক আতিকুর রহমান শাহীন, ৯নং ওয়ার্ড সভাপতি আবু সুফিয়ান, ১০নং ওয়ার্ড সভাপতি সাঈদুর রহমান বুদুরি, সাধারণ সম্পাদক সেলিম আহমদ মাহমুদ, ১১নং ওয়ার্ড সভাপতি আমিনুর রশীদ খোকন, সাধারণ সম্পাদক শেখ কবির আহমদ, ১২নং ওয়ার্ড সভাপতি আব্দুস সামাদ তোহেল, সাংগঠনিক সম্পাদক হারুনুর রশীদ রাসেল, ১৩নং ওয়ার্ড সাংগঠনিক সম্পাদক বেলাল উদ্দিন, ১৪নং ওয়ার্ড সাধারণ সম্পাদক জিয়াউর রহমান দিপন, ১৫নং ওয়ার্ড সভাপতি হাবিব আহমদ চৌধুরী শিলু, সাধারণ সম্পাদক শেখ মু. ইলিয়াস আলী, ১৬নং ওয়ার্ড সভাপতি মোশতাক উদ্দিন, সাধারণ সম্পাদক মির্জা বেলায়েত হোসেন লিটন ও সাংগঠনিক সম্পাদক আলী হায়দার মজনু, ১৭নং ওয়ার্ড সাধারণ সম্পাদক নুরুল মোমিন খোকন, ১৮নং ওয়ার্ড সভাপতি সুয়েব আহমদ, সাংগঠনিক তারেক আহমদ খান, ১৯নং ওয়ার্ড সিনিয়র সহ-সভাপতি এডভোকেট মুমিনুল ইসলাম মুমিন, ২০নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আব্দুল গাফফার, ২৩ নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মামুনুর রহমান, ২৪নং ওয়ার্ড সাধারণ সম্পাদক নোমান আহমদ, সাংগঠনিক সম্পাদক আরিফ হোসেন, ২৫নং ওয়ার্ড সভাপতি মোতাহীর আলী মাখন, সাধারণ সম্পাদক জুবেদ আহমদ জুবেদ, ২৬নং ওয়ার্ড সভাপতি আক্তার রশীদ চৌধুরী, সাধারণ সম্পাদক সেলিম আহমদ রনি, ২৭নং ওয়ার্ড সভাপতি আলাউর রহমান লয়লু, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন ও সাংগঠনিক উজ্জল রঞ্জন চন্দ প্রমুখ।
সোবহানীঘাটস্থ হাজী নওয়াব আলী জামে মসজিদ: বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেছেন, সব নবীর জীবনে মি’রাজ হয়েছে। কিন্তু আমাদের প্রিয় নবী (সা.) এর মি’রাজ সবার থেকে ব্যতিক্রম। তাঁর মি’রাজ স্বশরীরে হয়েছিল। তিনি বিভিন্ন পর্যায় অতিক্রম করে আল্লাহ রাব্বুল আলামীনের একান্ত সান্নিধ্যে পৌঁছেছিলেন। এ রাতে মুমিনের সবচেয়ে বড় প্রাপ্তি হলো নামাজ। এজন্য নামাজকে মুমিনের মি’রাজ বলা হয়। মি’রাজের সবচেয়ে বড় শিক্ষা হলো পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি যতœবান হওয়া।
তিনি সোবহানীঘাটস্থ হাজী নওয়াব আলী জামে মসজিদে পবিত্র শব-ই-মেরাজ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল এমএ মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ মোহাম্মদ কুতুবুল আলমের সভাপতিত্বে ও মুহাম্মদ মুহিবুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সরকারী আলিয়া মাদরাসার সহযোগী অধ্যাপক মাওলানা আব্দুল মোছাব্বির, বাদে দেওরাইল ফুলতলী মাদরাসার আরবি প্রভাষক মাওলানা নাজমুল হুদা খান।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট আব্দুর রকিব, হযরত শাহজালাল ডিওয়াই কামিল মাদরাসার সহকারি অধ্যাপক মাওলানা রেদাউল করিম, হাজী নওয়াব আলী জামে মসজিদের সেক্রেটারি মো. আব্দুর রব, উপদেষ্টা আলহাজ্ব সাত্তার খান, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আলমগীর হোসেন, আল ইসলাহর কেন্দ্রীয় অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের প্রভাষক মাওলানা নোমান আহমদ, সিলেট মহানগর আল ইসলাহ’র সহ সভাপতি হাফিজ নোমান আহমদ, সাধারণ সম্পাদক মাওলানা আজির উদ্দিন পাশা, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসাইন জাহেদ, সহ প্রচার স¤পাদক মুহাম্মদ উসমান গণি, টিভি গেইট মুহাম্মদিয়া ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার মাওলানা সৈয়দ মো. কুতুবুল আলম।
অন্যান্যর মধ্যে আরো উপস্থিত ছিলেন মাহবুবুর রহমান ফরহাদ, মো. জাহেদুর রহমান, শেখ আলী হায়দার, এস এম মনোয়ার হোসেন, আরিফ আহমদ, ইসলাম উদ্দিন শরীফ, জাহিদুর রহমান, হাফিজ বিলাল আহমদ, আব্দুল আউয়াল, আলী আহমদ চৌধুরী, আজাদ হোসেন প্রমুখ।
পশ্চিম জেলা তালামীয: পবিত্র শব-ই-মেরাজ উপলক্ষে সিলেট পশ্চিম জেলা তালামীযের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ সভাপতি মুহাম্মদ মুহিবুর রহমান।
সিলেট পশ্চিম জেলা সভাপতি মো. জাহেদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ আলী হায়দারের পরিচালনায় আলোচনা বক্তব্য রাখেন সিলেট সরকারি আলিয়া মাদরাসার সহযোগী অধ্যাপক ও আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান মাওলানা মোহাম্মদ আব্দুল মোছাব্বির, আল ইসলাহর কেন্দ্রীয় অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আজির উদ্দিন পাশা, মাওলানা বেলাল আহমদ, সিলেট মহানগর সভাপতি মাহবুবুর রহমান ফরহাদ, সাধারণ সম্পাদক এস এম মনোয়ার হোসেন।
সহ প্রশিক্ষণ সম্পাদক কুতুব আল ফরহাদের কোরআন তেলাওয়াত ও শিশুশিল্পী মারজান মুহাম্মদ রুহির নাতে রাসুল পরিবেশনায় সূচিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহ সাধারণ সম্পাদক মুহাম্মদ আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক কবির আহমদ, সহ প্রচার সম্পাদক সালেহ আহমদ, অফিস সম্পাদক শেখ রেদওয়ান হোসেন, সহ অফিস সম্পাদক আলমগীর হোসেন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুল মান্নান, সহ তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুল আজিজ লতিফী এবং সদস্য খালেদ আহমদ, রুকন আহমদ, নাজমুল ইসলাম শিহাব, নূর হোসাইন, আব্দুর রাজ্জাক সাজু, মঞ্জুর হোসেন, রেজাউল করিম, শরীফ আহমদ, আজাদুল ইসলাম, রুকন উদ্দিন, মাহবুবুর রহমান, শাহীন আহমদ, মুদ্দাচ্ছির আলী, মির্জা হাবিবুর রহমান প্রমুখ।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • আইসিটি আইনের মামলায় ফারিয়া ৩ দিনের রিমান্ডে
  • ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত
  • ওবায়দুল কাদের মারাত্মক কথা বলেছেন: ফখরুল
  • ২৪ হাজার রোহিঙ্গাকে হত্যা ধর্ষণের শিকার ১৮ হাজার
  • প্রধানমন্ত্রীর কাছে ১০ মিনিট সময় চান ড. কামাল
  • মির্জা ফখরুলের বক্তব্য রাষ্ট্রদ্রোহের শামিল: কাদের
  • ইলেকট্রিক সাপ্লাই এলাকায় স্কুল ছাত্রী পাশবিকতার শিকার
  • নজর পড়েনি রেজিস্ট্রেশনবিহীন সিএনজি অটোরিক্সায়!
  • কানাইঘাটে সংঘর্ষের ঘটনায় থানায় মামলা ॥ গ্রেফতার ৩
  • শাবিতে রোববার থেকে ঈদের ছুটি শুরু
  • নবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত ১০
  • কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযান ২০টি বোমা মেশিন ধ্বংস, আটক ১
  • আ’লীগকে নেতৃত্বশূন্য করে ক্ষমতা পাকাপোক্ত করতেই বিএনপি গ্রেনেড হামলার পথ বেছে নিয়েছিল
  • বাংলাদেশে আর কোনদিন খুনীদের রাজত্ব আসবে না : প্রধানমন্ত্রী
  • রায়নগরে পুলিশ সদস্য কর্র্তৃক দখলকৃত স্থাপনা উচ্ছেদ করলেন আরিফুল হক
  • নগরীতে বেওয়ারিশ কুকুরের উৎপাত বেড়েই চলেছে
  • উপজেলার হাটসমূহে বেচাকেনা শুরু হয়েছে
  • সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল ভুটানকে বিধ্বস্ত করে ফাইনালে বাংলাদেশ
  • শাহজালাল বিশ^বিদ্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন
  • আওয়ামী লীগের শোক র‌্যালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ
  • Developed by: Sparkle IT