ধর্ম ও জীবন

আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছেন

মুহাম্মদ ইমদাদুল হক ফয়েজী প্রকাশিত হয়েছে: ২৭-০৪-২০১৮ ইং ০১:২৯:০৫ | সংবাদটি ১১৮ বার পঠিত

জীবন দেয়া হয়েছে একদিন মৃত্যুকে বরণ করার জন্য। জন্ম-মৃত্যুর অন্তর্র্বতী সময়টুকুই জীবন। জীবনের গতি সবসময় অনুকূল থাকেনা। আবার জীবনপ্রবাহ থেমেও থাকেনা। সুখ-দুঃখ, হাসি-কান্না জীবনের অবিচ্ছেদ্য অংশ। আসলে এগুলো ছাড়া জীবন হতেই পারেনা। মূলতঃ এসবের সংমিশ্রণ জীবনটাকে উপভোগ্য করে। জীবন সামান্য ক'দিনের হলেও অমূল্য। হয়তো এজন্য পথচলার হোঁচট আর ব্যাথাগুলো চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দেয়- জীবনের মূল্য, শিক্ষা দেয়- আঘাতগুলোকে শক্তিতে পরিণত করে ত্যাগী ও উদ্যমী হতে। জগতে যারা বড় হয়েছেন, তাদের প্রায় সকলেই জন্মের পর থেকে বড় হওয়ার পূর্ব পর্যন্ত দুঃখ-কষ্ট সাথে নিয়েই বড় হয়েছেন। অতঃপর সুখ-সমৃদ্ধিতে অবগাহন করেছেন। আজন্ম দুধ-কলায় লালিত-পালিতরা জগতে সম্মান-খ্যাতি অর্জন করেছেন- এরুপ মানুষের সংখ্যা ধরণীতে তেমন একটা নেই।
আমাদের জীবনঘুড়ির সুতো আমাদের কাছে নয়; মহান প্রভুর হাতে। আল্লাহ তা'য়ালা আমাদেরকে বিভিন্নভাবে পরীক্ষা করেন। সেসব ক্ষেত্রে আমরা ধৈর্যহারা না হয়ে সবরের সাথে ঈমান ও তাকদিরের ওপর অটল-অবিচল থেকে দৃঢ়পদে অগ্রসর হওয়াই আমাদের কাজ ও কর্তব্য। দুঃখ-কষ্ট, বিপদ-আপদ, ব্যাথা-বেদনা এসবের সমন্বয়েই জীবন। যারা এগুলোকে আল্লাহর ইচ্ছা মনে করে ধৈর্যসহ টিকে থাকতে পারেন, তারাই সফল হন। ধৈর্য অনেক কঠিন। তাই তার ফলও বেশ সুস্বাদু, অসাধারণ। মহান প্রভুর ভাষায়- ‘নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছেন’। রাসূল (সা.) এর কথা- 'ধৈর্যের চেয়ে উত্তম ও ব্যাপকতর কল্যাণ কাউকে দেয়া হয়নি'। (বোখারি, মুসলিম)
সবরকারীদের জন্য এর চেয়ে উত্তম প্রতিদান, মূল্যবান পুরস্কার, আশার বাণী আর কী হতে পারে।
ইরশাদ হচ্ছে- ‘হে মুমিনগণ! তোমরা ধৈর্য্য ও নামাযের মাধ্যমে সাহায্য প্রার্থনা কর। নিশ্চয় আল্লাহ ধৈর্য্যশীলদের সাথে রয়েছেন’। (সূরা বাকারাহ)
অন্যত্র ইরশাদ হচ্ছে- ‘অবশ্যই আমি তোমাদিগকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি ও ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সুসংবাদ দাও- সবরকারীদের। যখন তারা বিপদে পতিত হয়, তখন বলে, নিশ্চয় আমরা সবাই আল্লাহর জন্য এবং আমরা সবাই তাঁরই সান্নিধ্যে ফিরে যাবো। তারা সে সমস্ত লোক, যাদের প্রতি আল্লাহর অফুরন্ত অনুগ্রহ ও রহমত রয়েছে এবং এসব লোকই হেদায়াত প্রাপ্ত'। (সূরা বাকারাহ)
আল্লাহ তা'য়ালা আমাদেরকে ধৈর্যশীল হিসেবে কবুল করুন। আমীন ॥

শেয়ার করুন

Developed by: Sparkle IT