শেষের পাতা --হাফিজ আহমদ মজুমদার

জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের কৃতি শিক্ষার্থী সংবর্ধনা এখান থেকেই তৈরি হবে দেশ বিদেশের ভবিষ্যত নেতৃত্ব

প্রকাশিত হয়েছে: ১৭-০৫-২০১৮ ইং ০৩:১২:০৫ | সংবাদটি ৮৩ বার পঠিত


স্টাফ রিপোর্টার ঃ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও হাফিজ মজুমদার ট্রাস্টের চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার বলেছেন, বিশ্বে বহু ধরণের স্কুল আছে। বোর্ডিং স্কুল গুলো শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি তাদের শারীরিক ও মানসিক বিকাশে সমান গুরুত্ব দেয়। ফলে লেখাপড়ার সাথে শিক্ষার্থীরা নেতৃত্বের গুলাবালী অর্জন করে। তিনি বলেন, জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল থেকেই আগামী দিনে তৈরি হবে দেশ বিদেশের ভবিষ্যত নেতৃত্ব।
গতকাল বুধবার জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল এর উদ্যোগে এবারের এসএসসি উত্তীর্ণ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন। নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) আবিদুস সামাদ।
ক্যাডেট কলেজের প্রতিটি ছেলে মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হয়েছে জানিয়ে প্রধান অতিথি বলেন, আমাদের দেশে ক্যাডেট কলেজ গুলো ছাড়া তেমন কোন বোর্ডিং স্কুল গড়ে উঠেনি। জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল আপনাদের সেই সুযোগ করে দিয়েছে। এখানে শিক্ষার্থীরা যুগোপযোগী ও আধুনিক শিক্ষা অর্জন করে ভবিষ্যতের চ্যালেঞ্জ গ্রহণের যোগ্যতা অর্জন করবে।
তিনি বলেন, আমাদের পাশ্ববর্তী দেশ ভারতে বহুদিন থেকেই বোর্ডিং স্কুল চলছে। এসব স্কুল থেকে বের হয়ে সকলেই সমাজে প্রতিষ্ঠিত হয়েছেন। আমাদের নতুন বোর্ডিং স্কুলের কারিকুলাম ও সকল সুযোগ সুবিধা আন্তর্জাতিক মানের এবং সেই ভাবেই শিক্ষার্থীদের গড়ে তোলা হবে।
তিনি বলেন, আমাদের দেশ থেকে অনেক অভিভাবক তাদের সন্তানদের ভারতের শিলং কিংবা দার্জিলিংয়ে বোর্ডিং স্কুলে প্রেরণ করেন। এতে প্রচুর অর্থ ব্যয়ের পাশাপাশি সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবককে নানামুখী ভোগান্তিতে পড়তে হয়। জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল এমন অবস্থা থেকে আমাদের অভিভাবকদের মুক্তি দেবে।
তিনি ইংল্যান্ডের বিখ্যাত ইটন ও হ্যারো বোর্ডিং স্কুলের কথা উল্লেখ করে বলেন, স্কুল দুটি অসংখ্য জগৎ বিখ্যাত সফল মানুষ তৈরি করেছে। ইংলেন্ডের ৯জন প্রধানমন্ত্রীই ইটন থেকে শিক্ষা নিয়েছেন। ভারতের সাবেক প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর পিতা তাকে ভারতের যে কোন স্কুলে পড়াতে পারতেন। কিন্তু তিনি তাকে হ্যারোতে ভর্তি করান। হ্যারো থেকেও বিশ্বের বিভিন্ন দেশের ৬ জন রাষ্ট্র প্রধান লেখাপড়া করেন।
ভবিষ্যত নেতৃত্ব তৈরি করার জন্য জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন,একটি ছেলে এখানে ভর্তি হবে। কিন্তু বের হয়ে যাবে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে। তার শরীরিক মানসিক বিকাশ, নৈতিক মূল্যবোধ এবং নেতৃত্বের যোগ্য করে গড়ে তোলার মাধ্যমে এখান থেকেই বের হবে আগামী দিনের সফল মানুষ, বিশ্ব নাগরিক।
সিলেটের জৈন্তাপুর উপজেলার শ্রীপুরে সিলেট-জাফলং মহাসড়কের পাশে প্রাকৃতিক মনোরম পরিবেশে ্স্থাপিত হয়েছে জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল। প্রায় ১শ’ কোটি টাকা ব্যয়ে সম্পূর্ণ আবাসিক এ শিক্ষা প্রতিষ্ঠান দেশী-বিদেশী অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা পরিচালিত হচ্ছে। ইংলিশ মিডিয়ামে ন্যাশনাল কারিকুলাম ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষা কার্যক্রম। অভিজ্ঞ শিক্ষকমন্ডলী ছাত্রদের সকল কার্যক্রমে সুপরিকল্পিত ও আন্তরিক ভাবে অংশ নেন। স্কুলের পাঠ্যক্রম ও সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে তাদের বহুমুখী প্রতিভা বিকাশের সাহায্য করে।
সভায় বিশেষ অতিথির বক্তব্যে হাফিজ মজুমদার ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ও একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান ড. কবির চৌধুরী ঘোষণা দেন, জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ১০ জনের ভর্তি ফি সম্পূর্ণ মওকুফ করে দেয়া হবে। পুরোটাই বহন করবে ট্রাস্টি বোর্ড এবং পরবর্তি প্রথম ২০ জনের প্রত্যেকের অর্ধেক মওকুফ করে দেয়া হবে।
গত জানুয়ারি থেকে প্রতিষ্ঠানটি তাদের স্কুল কার্যক্রম শুরু করেছে। জুন মাস থেকে প্রতিষ্ঠানটি তাদের একাদশ শ্রেণির শিক্ষা কার্যক্রম শুরু করবে। সভায় বক্তারা বলেন, জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের টিউশন ফি বেশি মনে হয়। কিন্তু, আমাদের সন্তানদের সাধারণ স্কুল গুলোতে ভর্তির পর তাদের স্কুল ফি ছাড়াও তাদের যাতায়াত, আনুষঙ্গিক খরচ, টিউশনিসহ অন্যান্য খরচ গুলো হিসাবে নেই না। এসব বিষয় বিবেচনা করলে আমরা সহজেই অনুমান করতে পারি-জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের খরচ খুব বেশি নয়। এই প্রতিষ্ঠান শিক্ষার্থীর চুল, নখ কাটা থেকে শুরু করে-সব খরচ বহন করে
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মেজর জেনারেল(অবঃ) জন গমেজ, স্কলার্সহোম মেজরটিলা ক্যাম্পাসের অধ্যক্ষ নাজমুল বারী জামালী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিলেটের উপ পরিচালক তাহমিনা খাতুন, জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের শিক্ষার্থীর অভিভাবক মোস্তাক আহমদ পলাশ। উপস্থিত ছিলেন স্কলার্সহোম শাহী ঈদগাহ ক্যাম্পাসে অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল( অবঃ) জুবায়ের সিদ্দিকীসহ বিভিন্ন শ্রেণী পেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ।
কৃতি শিক্ষার্থীদের মধ্যে থেকে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন-রাইহান চৌধুরী, মনজিত দাশ, লায়লা নওশীন রহমান। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন স্কলার্সহোমের শিক্ষার্থী ইশতিয়াক আহমদ। বর্ণাঢ্য ও ব্যতিক্রমধর্মী আয়োজনে সম্পূর্ণ হয় পুরো অনুষ্ঠান। নেই মঞ্চ, নেই মাইকে এক ঘেঁয়ে বক্তব্য শোনার বিরক্তি। সাংস্কৃতিক অনুষ্ঠান, বক্তব্য ও অনুভূতি প্রকাশ, জাদু প্রদর্শনী সকল কার্যক্রম চলে একই সাথে।
ফলে শিক্ষার্থীরাসহ উপস্থিত দর্শক শ্রোতারা প্রথম থেকে শেষ পর্যন্ত ছিলেন স্বত:স্ফূর্ত। সাংস্কৃতিক অনুষ্ঠানে স্কলার্সহোম এর শিক্ষার্থীদের মনোমুগ্ধকর পরিবেশনা সকলকে বিমোহিত করে। বিশেষ করে প্রাথমিক ও প্রাক প্রাথমিকের ক্ষুদে শিক্ষার্থীদের নাচ, গান, কবিতা আবৃত্তি, দলীয় উপস্থাপনা সকলকে আবেগ আপ্লুত করে। পরে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ কৃতি শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন।

শেয়ার করুন
শেষের পাতা এর আরো সংবাদ
  • জাতীয় শোক দিবস উপলক্ষে মিলাদ মাহফিল
  • জাতির পিতা ছিলেন এদেশের মাটি ও মানুষের পরম বন্ধু ------এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ
  • ‘পবিত্র হজ্ব পালনে ১ লাখ ২১ হাজার ৮৬৮ জন সৌদি আরব পৌঁছেছেন’
  • শীঘ্রই নির্মিত হবে বিশ্বনাথ ইউনিয়ন কমপ্লেক্স ভবন : প্রশাসনিক অনুমোদন
  • জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে জাতীয় শোক দিবস পালিত
  • সাংবাদিক মনজুর বাড়িতে সংঘটিত অনভিপ্রেত ঘটনা আপসে নিষ্পত্তি
  • খালেদা জিয়ার রোগ ও কারামুক্তি কামনায় জেলা ও মহানগর বিএনপির দোয়া মাহফিল
  • বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে কটুক্তির অভিযোগে বিয়ানীবাজারে ব্রাজিল প্রবাসী গ্রেফতার
  • হবিগঞ্জে জুয়ার সরঞ্জামসহ ৫ জুয়াড়ি আটক
  • বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীতে ২ শতাধিক পরিবারকে রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের আর্থিক অনুদান
  • বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে সোনার মানুষ গড়ে তুলতে হবে
  • দক্ষিণ সুরমায় হামলার ঘটনায় ১ জন আটক
  • ৩ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে তেমুখী-বাদাঘাট রাস্তার সংস্কার কাজ শুরু
  • মানবতা বিরোধী অপরাধে লাখাইয়ে পলাতক আসামী গ্রেফতার
  • চুনারুঘাট ও নবীগঞ্জে পানিতে ডুবে ৩ কন্যা শিশুর মৃত্যু
  • সুরমা নদীতে নিখোঁজ শিশুকে উদ্ধারের চেষ্টা চলছে
  • ওসমানীতে স্বর্ণসহ আটক তরুণী জেল হাজতে
  • ভারতের সাত রাজ্যে বন্যা, নিহত ৭৭৪
  • ইতালিতে সেতু ধসে নিহত ৪০
  • ঢাকায় ৮ লাখ ৫০ হাজার স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পের অনুমোদন
  • Developed by: Sparkle IT