স্বাস্থ্য কুশল

চাই ফ্লোরাইডমুক্ত টুথপেস্ট

কানিজ আমেনা প্রকাশিত হয়েছে: ২১-০৫-২০১৮ ইং ০১:৫৩:২২ | সংবাদটি ৪২ বার পঠিত

বাজারে প্রচলিত অধিকাংশ টুথপেস্ট ফ্লোরাইডযুক্ত। ফ্লোরাইড একটি কমন উপাদান যা টুথপেস্ট তৈরিতে ব্যবহৃত হয়। এর কিছু উপকারিতা থাকলেও তা উপকারের চেয়ে ক্ষতিই বেশি করে থাকে। আর এসব ক্ষতি হঠাৎ করে দু’একদিনে হয় না। বছরের পর বছর যুগের পর যুগ ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট নিয়মিত ব্যবহার করতে করতে তা এক সময় বিভিন্ন শারীরিক ও মানসিক পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করে। এর কিছু নমুনা নিচে দেওয়া হলো :
ক্যান্সার, ব্রেন ডেমেজ, হাড়ের দুর্বলতা, ডেন্টাল ফ্লুরোসিস, ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরন হরমোন লেভেল কমে যাওয়া, স্টমাক ডেমেজ, জয়েন্ট বা অস্থিসন্ধিতে সমস্যা, অস্টি ও আর্থ্রাইটিস ও অস্টিও পরোসিস, আইকিউ কমে যাওয়া, স্মৃতিশক্তি দুর্বল হওয়া, কাজে উৎসাহের অভাব, মেলাটোনিন উৎপাদন কমে যাওয়া, ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, পিনিয়াল গ্লান্ডকে আক্রমণ, কিডনিতে পাথর, শ্বেত রক্তকণিকা তৈরিতে বিঘœ, বাকশক্তিহীন হওয়া, বন্ধ্যাত্ব, সেক্স ড্রাইভ কমে যাওয়া, থাইরয়েডকে আক্রমণ, হাইপোথ্যালামাসকে আক্রমণ, মানসিক রোগ বৃদ্ধি, মাড়ির ক্ষতি, হৃদপিন্ডে রক্ত চলাচল বিঘœ, অটিজম, ডিএনএ ডেমেজ, আলজেইমারস, মস্তিষ্কের কোষ মরে যাওয়া, দ্রুত বুড়িয়ে যাওয়া, আয়ু কমে যাওয়া।
এছাড়াও ইন্টারনেটে সার্চ দিলে ফ্লোরাইডের আরো অনেক ক্ষতির কথা জানতে পারা যাবে। এতোসব ক্ষতির কথা জানার পরও ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট নিয়মিত ব্যবহার করা কি উচিত?
তাই আসুন এ ব্যাপারে আমরা এখন থেকেই সচেতন হই এবং ব্যবহার করি ফ্লোরাইডবিহীন প্রাকৃতিক উপাদানে তৈরি ন্যাচারাল টুথপেস্ট।

শেয়ার করুন

Developed by: Sparkle IT