প্রথম পাতা তথ্য অধিকার আইন বিষয়ে সিলেট বেতারে সাংবাদিকদের সাথে মতবিনিময়- প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ

তথ্য অধিকার আইন প্রয়োগে সুশাসন প্রতিষ্ঠিত হবে, উন্নয়ন ত্বরান্বিত হবে

প্রকাশিত হয়েছে: ২০-০৬-২০১৮ ইং ০২:৪৬:৩০ | সংবাদটি ২৮ বার পঠিত

স্টাফ রিপোর্টার : প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনা সৃষ্টির আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, এই আইন সম্পর্কে জনসচেতনা সৃষ্টি হলে সাধারণ মানুষের অধিকার সুপ্রতিষ্ঠিত হবে। কেউ তাদের প্রতারিত করতে পারেনা। দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।
তিনি গতকাল মঙ্গলবার সকালে নগরীর মিরের ময়দানস্থ বেতার ভবনে ‘তথ্য অধিকার আইন-২০০৯’ বিষয়ক সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্র এই মতবিনিময় সভার আয়োজন করে। বাংলাদেশ বেতার, সিলেট-এর আঞ্চলিক পরিচালক মো. ফখরুল আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন, তথ্য পাওয়া জনগণের সাংবিধানিক অধিকার। তথ্য অধিকার আইন-২০০৯ জনগণের এই অধিকার প্রয়োগের সুযোগ করে দিয়েছে। এর মাধ্যমে সকল ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠিত হচ্ছে।
তথ্য অধিকার আইনকে একটি সামগ্রিক আইন উল্লেখ করে মরতুজা আহমদ বলেন, ‘এই আইন অন্য কোন আইনের সাথে সাংঘর্ষিক নয়। জনস্বার্থে এ আইনের প্রয়োগ ও বাস্তবায়নে সাংবাদিকদের এগিয়ে আসতে হবে।’
বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), বিভাগীয় তথ্য অফিস ও স্থানীয় গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
প্রধান তথ্য কমিশনার বলেন, আগে তথ্য গোপনের একটা প্রবণতা ছিল। এখন আর সেটা নেই। তথ্য অধিকার আইনের ফলে সরকারি ও বেসরকারি দফতরের কর্মকর্তাগণ তথ্য প্রদানে বাধ্য।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সেই লক্ষ্যকে সামনে রেখে রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
মরতুজা আহমদ বলেন, ‘তথ্য অধিকার আইন একমাত্র আইন যা প্রজাতন্ত্রের মালিক হিসেবে জনগণ সকল কর্তৃপক্ষের উপর প্রয়োগ করতে পারে। তাই তথ্য অধিকার আইন সম্বন্ধে জনগণকে এবং তথ্য প্রদানকারি কর্মকর্তাদের ভালভাবে জানতে হবে।’ তথ্য অধিকার আইনের প্রয়োগ যত বাড়বে, স্বচ্ছতা তত বাড়বে, দুর্নীতিও হ্রাস পাবে।
তিনি বলেন, সিলেট সাংস্কৃতিক রাজধানী, জাতীয় সংস্কৃতি সমৃদ্ধ করেছে সিলেট বেতার। দেশের স্বাধীনতায় বেতারের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশব্যাপি বেতারের আধুনিকায়নে সরকার বিশেষ প্রকল্প হাতে নিয়েছে। সিলেট বেতার কমপ্লেক্স নির্মাণে ৫৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে। শিগগিরই এ কাজ শুরু হবে। তিনি হুশিয়ারি করে বলেন, এসব প্রকল্প বাস্তবায়নে কোনধরণের অনিয়ম, দুর্নীতি সহ্য করা হবে না।
প্রধান তথ্য কমিশনার বলেন, হবিগঞ্জ ও সুনামগঞ্জে দুটি বেতার কেন্দ্র হচ্ছে। ইতোমধ্যে এর জন্য ভূমি অধিগ্রগণ করা হয়েছে।
সভায় বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় তথ্য অফিসের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলি, বাংলাদেশ টেলিভিশনের সিলেট প্রতিনিধি সাংবাদিক আজিজ আহমদ সেলিম, সিনিয়র সাংবাদিক তাপস দাশ পুরকায়স্থ, সিনিয়র সাংবাদিক আ ফ ম সাঈদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ^াস সমর, আব্দুর রশিদ মো. রেনু, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সিলেট ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা) এর সাধারণ সম্পাদক দেবাশীষ দেব প্রমুখ।
উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার সিলেটের আঞ্চলিক প্রকৌশলী মনোয়ার হোসেন খান, আঞ্চলিক বার্তা নিয়ন্ত্রক দবির আল কাদের, উপ-আঞ্চলিক পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ তারিক, মো. আব্দুল হক, উপ-আঞ্চলিক প্রকৌশলী আবুল হাসান মো. ফয়সল, উপ-বার্তা নিয়ন্ত্রক সঞ্জয় সরকার, সহকারি পরিচালক পবিত্র কুমার দাশ, প্রদীপ চন্দ্র দাশ, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিনিয়র সাংবাদিক আল-আজাদ, ইকবাল কবির, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় সভাপতি আব্দুল বাতিন ফয়সল, বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস-এর সিলেট জেলা প্রতিনিধি শুয়াইবুল ইসলাম ও সুনামগঞ্জ প্রতিনিধি হাবিবুর রহমান তালুকদার, চ্যানেল আই সিলেটের প্রতিনিধি সাদিকুর রহমান সাকী, সিলেট বেতারের বহিঃপ্রচার প্রতিনিধি এম রহমান ফারুক, প্রথম আলোর ক্যামেরা জার্নালিস্ট আনিস মাহমুদ, রিপোর্টার মানাউবি সিংহ শুভ, সমকালের ক্যামেরা জার্নালিস্ট ইউসুফ আলী, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের রিপোর্টার মাধব কর্মকার, ক্যামেরাপার্সন গোপাল বর্ধন, মোহনা টেলিভিশনের ক্যামেরাপার্সন শামীম আহমদ, জনকণ্ঠের রিপোর্টার এমরানুল হক চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • ওসমানী হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকের কক্ষে কিশোরী পাশবিক নির্যাতনের শিকার গ্রেফতার চিকিৎসক মাকামে মাহমুদ কারা
  • তদন্তে বিভিন্ন অভিযোগ প্রমাণিত ছাতকের সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহেল সাময়িক বরখাস্ত
  • তদন্তে বিভিন্ন অভিযোগ প্রমাণিত ছাতকের সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহেল সাময়িক বরখাস্ত
  • শায়খুল হাদিস জিল্লুর রহমানের ইন্তেকাল জানাজায় মানুষের ঢল ॥ বিভিন্ন মহলের শোক
  • আদালতে স্বীকারোক্তি ওসমানীনগরে আপন তিন ভাই মিলে হত্যা করে সৌদি প্রবাসী পুলিশের তদন্তে চাঞ্চল্যকর তথ্য
  • ভোটকেন্দ্রে নির্বিঘেœ ভোট দেয়ার পরিবেশ সৃষ্টির নির্দেশ নির্বাচন কমিশনের ২৭ জুলাই বহিরাগতদের নগরী ছাড়তে হবে
  • লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সেমিনার সাহিত্য চর্চা চিন্তা ও চেতনার বিকাশ ঘটায় ------------------ ড. মো: কামরুজ্জামান
  • জকিগঞ্জে পাশবিকতার অভিযোগে ইমাম কারাগারে
  • কামরানের সমর্থনে যুক্তরাজ্য আওয়ামী লীগের নির্বাচনী সভা সিলেটবাসী উন্নয়নের স্বার্থেই সিটি নির্বাচনে নৌকাকে বি
  • বাহুবলে ভাইকে ফাঁসাতে নিজের কন্যাকে হত্যা
  • ইসলাম ও দেশপ্রেমিক মেয়র নির্বাচিত করুন .................. ডা. মোয়াজ্জেম হোসেন খান
  • গরিব দুঃখী ও মেহনতি মানুষের কল্যাণে কাজ করতে চাই --- আবু জাফর
  • শব্দ ও বায়ু দূষণমুক্ত পরিবেশবান্ধব নগরী গড়তে টেবিল ঘড়ি মার্কায় ভোট দিন -------এডভোকেট জুবায়ের
  • আদালতপাড়া সহ বিভিন্ন স্থানে গণসংযোগ বাস প্রতীককে বিজয়ী করে সন্ত্রাস ও মাদকমুক্ত নগরী গড়তে এগিয়ে আসুন --------বদরুজ্
  • গণসংযোগে ইনাম আহমদ চৌধুরী কাজপ্রিয়-উন্নয়নপ্রেমী হিসাবে এবারও সিলেটের মানুষ আরিফকে নির্বাচিত করবে
  • গণসংযোগকালে আহমদ হোসেন এবার সিলেটের মানুষ নৌকার পক্ষে গণজোয়ার তুলেছেন
  • জুতার দোকানের আড়ালে চোরাই মোবাইলের কারবার
  • রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবাসনে সবরকম সহায়তা করবে আইওএম
  • সাগরে বিশাল আইসবার্গ, ভেসে যেতে পারে গ্রামের পর গ্রাম
  • প্রথম শীর্ষ বৈঠকে মুখোমুখি ট্রাম্প-পুতিন
  • Developed by: Sparkle IT