প্রথম পাতা সিসিক নির্বাচন

কে কোন প্রতীক পেলেন-

কাউসার চৌধুরী প্রকাশিত হয়েছে: ১১-০৭-২০১৮ ইং ০৪:০৮:৪১ | সংবাদটি ১১৪ বার পঠিত

উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিয়েছেন নির্বাচন কমিশন। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় প্রতীক বরাদ্দ শুরুর পরই পাল্টে যায় নগরের চিরচেনা দৃশ্যপট। প্রতীক নিয়ে প্রচারণায় নেমে পড়েন প্রার্থী ও তাদের সমর্থকরা। মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানকে নৌকা, বিএনপি মনোনীত প্রার্থী আরিফুল হক চৌধুরীকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়া হয়। স্বতন্ত্র প্রার্থী এডভোকেট এহসানুল মাহবুব জুবায়েরকে টেবিল ঘড়ি, বিএনপির বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিমকে বাস, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ডাঃ মোঃ মোয়াজ্জেম হোসেন খানকে হাতপাখা, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের প্রার্থী মোঃ আবু জাফরকে মই ও স্বতন্ত্র প্রার্থী এহসানুল হক তাহেরকে হরিণ প্রতীক বরাদ্দ দেয় নির্বাচন কমিশন।
মেয়র প্রার্থী ছাড়াও ৯টি সংরক্ষিত ওয়ার্ডের ৬২ প্রার্থী ও ২৭টি সাধারণ ওয়ার্ডের ১২৬ কাউন্সিলর প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেয়া হয়। সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে প্রাপ্ত তালিকা অনুযায়ী সংরক্ষিত ১নং ওয়ার্ডের আছিয়া বেগম-হেলিকপ্টার, দিলরুবা ইসলাম-বই, কোহিনুর ইয়াসমিন ঝর্ণা-জিপগাড়ি, মুক্তা চৌধুরী-আনারস, রতœা বেগম-মোবাইল ফোন, সন্ধ্যা লক্ষ্মী দে-ডলফিন ও সালমা সুলতানা-চশমা প্রতীক পেয়েছেন।
সংরক্ষিত ২নং ওয়ার্ডের প্রার্থী আখতারুন নেছা বেগম-ডলফিন, আমিনা কায়সার-চশমা, কুলসুমা বেগম পপি-হেলিকপ্টার, জাহানারা খানম মিলন-বই, রুনা বেগম-মোবাইল ফোন, রেহানা ফারুক শিরীন-জিপগাড়ি ও সেলিনা রাজার প্রতীক আনারস।
সংরক্ষিত ৩নং ওয়ার্ডের প্রার্থী ফেরদৌস আরা-বই, রেবেকা জাহান-হেলিকপ্টার, মোছাঃ মিতা বেগম-গ্লাস, মোছাঃ রেবেকা বেগম-আনারস, মোছাঃ রেশমা বেগম-জিপগাড়ি, রোকসানা খানম-ডলফিন, শ্যামলী সরকার-মোবাইল ফোন ও আলিমুন বেগম-চশমা প্রতীক পেয়েছেন।
সংরক্ষিত ৪নং ওয়ার্ডের প্রার্থী মাসুদা সুলতানা-চশমা, রুহেনা খানম মুক্তা-জিপগাড়ি, রুজিনা আক্তার-বই ও সালমা বেগম-আনারস প্রতীক পেয়েছেন।
সংরক্ষিত ৫নং ওয়ার্ডের প্রার্থী খোরশেদা আক্তার বিউটি-চশমা, দীবা রাণী দে বাবলী-আনারস, খালেদা বেগম হেনা-বই, পাপিয়া চৌধুরী-হেলিকপ্টার, পারুল মজুমদার-মোবাইল ফোন ও শাহানা বেগম শানুর প্রতীক ডলফিন।
সংরক্ষিত ৬নং ওয়ার্ডের প্রার্থী ইন্দ্রানী সেন-গ্লাস, ফাতেমা জামান-মোবাইল ফোন, রেহেনা ইয়াছমিন-চশমা, রোকশানা আক্তার জলি-ডলফিন, সিমলী বেগম-হেলিকপ্টার, কামরুন নাহার চৌধুরী-আনারস ও শাহানারা বেগমের প্রতীক বই।
সংরক্ষিত ৭নং ওয়ার্ডের প্রার্থী শামীমা স্বাধীন-গ্লাস, নাজনীন আক্তার কনা-জিপগাড়ি, ক্ষমা রাণী দে-বই, মাহমুদা নাজিম রুবি-বেহালা, ডায়না বেগম (সুমাইয়া)-মোবাইল ফোন, নার্গিস সুলতানা-চশমা, শিবানী দেব রায়- (স্টিল আলমারী), মুক্তা বেগম-ডলফিন, নাসরীন ইসলাম-হেলিকপ্টার ও স্বপ্না বেগম-আনারস প্রতীক পেয়েছেন।
সংরক্ষিত ৮নং ওয়ার্ডের প্রার্থী জ্যোৎ¯œা ইসলাম-আনারস, রেবেকা আক্তার লাকী-জিপগাড়ি, হেনা বেগম-বই, রিনা বেগম-মোবাইল ফোন ও সালেহা কবির সেপী-চশমা প্রতীক পেয়েছেন।
সংরক্ষিত ৯নং ওয়ার্ডের প্রার্থী ছামিরুন নেসা-গ্লাস, আছমা বেগম-মোবাইল ফোন, রোকসানা বেগম শাহনাজ-চশমা, পারভীন বেগম-জিপগাড়ি, রুবি বেগম-হেলিকপ্টার, নাছিমা চৌধুরী-ডলফিন, আছমা বেগম-বই ও লিজা আক্তার-আনারস প্রতীক পেয়েছেন।
সাধারণ ওয়ার্ডের মধ্যে ১নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আনোয়ার হোসেন মানিক-মিষ্টি কুমড়া, ইকবাল আহমদ রনি-এয়ারকন্ডিশনার, এজহারুল হক চৌধুরী-ঘুড়ি, নিয়াজ মোঃ আজিজুল করিম-করাত, মুফতি কমর উদ্দিন-কাঁটা চামচ, মুবিন আহমদ-ট্রাক্টর, সালমান আহমদ চৌধুরী-রেডিও, সৈয়দ আনোয়ারুছ সাদাত-টিফিন ক্যারিয়ার ও সৈয়দ তৌফিকুল হাদীর প্রতীক ঝুড়ি।
২নং ওয়ার্ডে কাউন্সিলর পদে বিক্রম কর স¤্রাট-লাটিম, মোঃ রাজিক মিয়া-ঘুড়ি ও রাসেল মামুন ইবনে রাজ্জাক-রেডিও প্রতীকে লড়বেন।
৩নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আবুল কালাম আজাদ (লায়েক)-ঠেলাগাড়ি, আব্দুল খালিক-টিফিন ক্যারিয়ার, এস এম আবজাদ হোসেন-ব্যাডমিন্টন র‌্যাকেট, ছালেহ আহমদ-ট্রাক্টর, শামীম আহমদ চৌধুরী-ঘুড়ি ও রাজীব কুমার দে লাটিম প্রতীক পেয়েছেন।
৪নং ওয়র্ডের কাউন্সিলর পদে জাবের আহমদ চৌধুরী-ট্রাক্টর, মোহাম্মদ কামরুজ্জামান-রেডিও, রেজাউল হাসান কয়েস লোদী-লাটিম, শেখ তোফায়েল আহমদ শেপুল-টিফিন ক্যারিয়ার, সাকিল আহমদ-ঘুড়ি ও সোহাদ রব চৌধুরীর প্রতীক ঠেলাগাড়ি।
৫নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আমিনুর রহমান পাপ্পু-ঠেলাগাড়ি, কামাল মিয়া-ঘুড়ি, রিমাদ আহমদ রুবেল-রেডিও, রেজওয়ান আহমদ-টিফিন ক্যারিয়ার ও নিলুফা সুলতানা চৌধুরী লিপির প্রতীক ট্রাক্টর।
৬নং ওয়ার্ডের কাউন্সিলর পদে ইয়ার মোঃ এনামুল হক-লাটিম, ফরহাদ চৌধুরী শামীম-ঘুড়ি, ইমদাদ হোসেন চৌধুরী-রেডিও এবং শাহিন মিয়া-ঠেলাগাড়ি প্রতীক পেয়েছেন।
৭নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আফতাব হোসেন খান-ঘুড়ি ও সায়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ লড়বেন লাটিম প্রতীকে।
৮নং ওয়ার্ডের কাউন্সিলর পদে জগদীশ চন্দ্র দাস-ট্রাক্টর, ফয়জুল হক-লাটিম, বিদ্যুৎ দাস-ঠেলাগাড়ি, ইলিয়াছুর রহমান-ঝুড়ি, শাহাদাত খাঁন-ঘুড়ি ও শাহেদ আহমদ মিষ্টি কুমড়া প্রতীক পেয়েছেন।
৯নং ওয়ার্ডের কাউন্সিলর পদে বিধান কপালী-ব্যাডমিন্টন র‌্যাকেট, নজরুল ইসলাম বাবুল-রেডিও, মোখলেছুর রহমান কামরান-ঠেলাগাড়ি ও হাফিজুর রহমান পেয়েছেন ঘুড়ি প্রতীক।
১০নং ওয়ার্ডের কাউন্সিলর পদে ছালেহ আহমদ চৌধুরী-টিফিন ক্যারিয়ার, আব্দুল হাকীম-ব্যাডমিন্টন র‌্যাকেট, তারেক উদ্দিন তাজ-ঠেলাগাড়ি, মুজিবুর রহমান-লাটিম, মোস্তফা কামাল-ট্রাক্টর ও সফিকুল ইসলাম-ঘুড়ি প্রতীক পান।
১১নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আব্দুর রকিব বাবলু-ঘুড়ি, রকিবুল ইসলাম ঝলক-ঠেলাগাড়ি, মীর্জা এম.এস হোসেন-রেডিও এবং কবির আহমদ পেয়েছেন টিফিন ক্যারিয়ার।
১২নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আজহার উদ্দিন জাহাঙ্গীর-রেডিও, আব্দুল কাদির-লাটিম, পিযুষ কান্তি দে-ঘুড়ি, রুবেল আহমদ-টিফিন ক্যারিয়ার, সালাউদ্দিন মিয়া-ঠেলাগাড়ি ও সিকন্দর আলীর প্রতীক ব্যাডমিন্টন র‌্যাকেট।
১৩নং ওয়ার্ডের কাউন্সিলর পদে শান্তনু দত্ত সনতু-ঘুড়ি, গুলজার আহমদ-ব্যাডমিন্টন র‌্যাকেট, বিশ্বজিৎ দাস-ঝুড়ি, এবাদ খান দিনার-টিফিন ক্যারিয়ার ও সুমন আহমদ-ঠেলাগাড়ি প্রতীক পেয়েছেন।
১৪নং ওয়ার্ডের কাউন্সিলর পদে নজরুল ইসলাম মুনিম-ঘুড়ি, সাঈদী আহমদ-লাটিম, মোস্তাফিজুর রহমান-টিফিন ক্যারিয়ার, রণজিৎ চৌধুরী-ব্যাডমিন্টন র‌্যাকেট ও হাবিবুর রহমান মনজুর প্রতীক ঠেলাগাড়ি।
১৫নং ওয়ার্ডের কাউন্সিলর পদে ছয়ফুল আমীন বাকের-টিফিন ক্যারিয়ার, মুজিবুর রহমান-ঘুড়ি, আব্দুল গফ্ফার-ব্যাডমিন্টন র‌্যাকেট ও ইফতেখার আহমদ সোহেলের প্রতীক ঠেলাগাড়ি।
১৬নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আব্দুল মুহিত জাবেদ-টিফিন ক্যারিয়ার, কুমার গণেশ পাল-ঠেলাগাড়ি, তমাল রহমান-লাটিম, মির্জা বেলায়েত হোসেন (লিটন)-ঝুড়ি, একরামুল আজিজ, রেডিও, তামিম আহমদ খান-ব্যাডমিন্টন র‌্যাকেট, শাহজাহান আহমদ-ঘুড়ি ও সাব্বির আহমদ চৌধুরীর প্রতীক মিষ্টি কুমড়া।
১৭নং ওয়ার্ডের কাউন্সিলর পদে রাশেদ আহমদ-ট্রাক্টর ও দেলোয়ার হোসেন সজিব-ঘুড়ি প্রতীক পান।
১৮নং ওয়ার্ডের কাউন্সিলর পদে এ.বি.এম জিল্লুর রহমান উজ্জ্বল-মিষ্টি কুমড়া, নাজমুল ইসলাম এহিয়া-ঘুড়ি, শামছুর রহমান কামাল-ঠেলাগাড়ি, সাজুওয়ান আহমদ-ব্যাডমিন্টন র‌্যাকেট, সালমান চৌধুরী-টিফিন ক্যারিয়ার ও সাজেদ আহমদ চৌধুরী-রেডিও প্রতীক পেয়েছেন।
১৯নং ওয়ার্ডের কাউন্সিলর পদে এস.এম শওকত আমীন তৌহিদ-ঠেলাগাড়ি, দিনার খান হাসু-ঘুড়ি, আফজালুর রহমান-টিফিন ক্যারিয়ার ও জমসেদ সিরাজ-লাটিম প্রতীক পেয়েছেন।
২০নং ওয়ার্ডের কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় আজাদুর রহমান আজাদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।
২১নং ওয়ার্ডের কাউন্সিলর পদে গোলাম রহমান চৌধুরী-রেডিও, মুহিব উস সালাম-টিফিন ক্যারিয়ার, আব্দুর রকিব তুহিন-লাটিম ও সাহেদুর রহমান ঘুড়ি প্রতীক পেয়েছেন।
২২নং ওয়ার্ডের কাউন্সিলর পদে ছালেহ আহমদ সেলিম-টিফিন ক্যারিয়ার, ইব্রাহিম খান সাদেক-এয়ার কন্ডিশনার, ফজলে রাব্বী চৌধুরী-মিষ্টি কুমড়া, মোঃ আবু জাফর-লাটিম, দিদার হোসেন-ঘুড়ি ও সৈয়দ মিসবাহ উদ্দিন-রেডিও প্রতীক পান।
২৩নং ওয়ার্ডের কাউন্সিলর পদে ছাব্বির আহমদ-ঘুড়ি, মামুনুর রহমান মামুন-টিফিন ক্যারিয়ার, মোস্তাক আহমদ-ঠেলাগাড়ি ও হাজী ফারুক আহমদ লাটিম প্রতীক পেয়েছেন।
২৪নং ওয়ার্ডের কাউন্সিলর পদে মুহাম্মদ শাহজাহান-লাটিম, সোহেল আহমদ রিপন-ঠেলাগাড়ি ও হুমায়ুন কবির সুহিন-ঘুড়ি প্রতীক পেয়েছেন।
২৫নং ওয়ার্ডের কাউন্সিলর পদে কফিল উদ্দিন আলমগীর-টিফিন ক্যারিয়ার, তাকবির ইসলাম পিন্টু-ঘুড়ি, মোফাজ্জল হোসেন তালুকদার-ঠেলাগাড়ি ও আশিক আহমদ-ঝুড়ি প্রতীক পেয়েছেন।
২৬নং ওয়ার্ডের কাউন্সিলর পদে তৌফিক বকস লিপন-ব্যাডমিন্টন র‌্যাকেট, আব্দুল মন্নান-টিফিন ক্যারিয়ার, মঈন উদ্দিন-ট্রাক্টর, সেলিম আহমদ রনি-ঘুড়ি ও রেজাউল করিম-ঠেলাগাড়ি প্রতীক পেয়েছেন।
২৭নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে শাহ মোঃ বদরুজ্জামান-লাটিম, আব্দুল জলিল নজরুল-টিফিন ক্যারিয়ার, আজম খান-ঘুড়ি ও চঞ্চল উদ্দিন-ঠেলাগাড়ি প্রতীক পেয়েছেন। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় নগরীর মেন্দিবাগস্থ রিটার্নিং অফিসারের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রতীক বরাদ্দ শুরু হয়। প্রতীক বরাদ্দ চলে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। প্রতীক বরাদ্দ চলাকালে প্রার্থী-সমর্থকদের পদচারণায় মুখরিত ছিল রিটার্নিং অফিস প্রাঙ্গণ। একই প্রতীক একাধিক প্রার্থীর চাহিদা থাকায় অনেককে ভোট যুদ্ধের আগেই লটারির মাধ্যমে ‘ভাগ্য পরীক্ষা’ দিতে হয়েছে।
সংশ্লিষ্টরা জানান, নির্বাচনে মেয়র পদে ৯ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৩ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১৩৬জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে মেয়র পদে ২ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪ জনের মনোনয়ন বাতিল হয়। এছাড়া কাউন্সিলর পদে ৬ জন মনোনয়নপত্র প্রত্যাহার করেন। নির্বাচনে মেয়র পদে ৭ জন, সংরক্ষিত কাউন্সিলরের ৯টি ওয়ার্ডে ৬২ জন ও সাধারণ ২৭টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে কাউন্সিলর পদে ২৬ ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০নং ওয়ার্ডে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হবেন।
জানা গেছে, সিলেট সিটি কর্পোরেশনের মোট ভোটার ৩ লক্ষ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৭১ হাজার ৪৪৪ জন ও ১ লক্ষ ৫০ হাজার ২৮৮ জন হলেন মহিলা ভোটার। ২৭টি ওয়ার্ডে মোট ভোট কেন্দ্র ১৩৪টি। ভোট কক্ষ সংখ্যা ৯২৭টি। এর মধ্যে ৪নং ওয়ার্ডের দু’টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ই.ভি.এম) এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে বলে গতকাল মঙ্গলবার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আগামী ৩০ জুলাই সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণ করা হবে।
২০১৩ সালের ১৫ জুন সিলেট সিটি কর্পোরেশনের ৩য় নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ৩৫ হাজার ১৫৭ ভোটের ব্যবধানে বদর উদ্দিন আহমদ কামরানকে পরাজিত করে আরিফুল হক চৌধুরী মেয়র নির্বাচিত হন।
সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ আলীমুজ্জামান সিলেটের ডাককে বলেন, প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে কার্যত আনুষ্ঠানিকভাবে নির্বাচনী কার্যক্রম শুরু হলো। প্রার্থীরা প্রচার-প্রচারণা চালাতে পারবেন। পুরোদমে নির্বাচনী প্রচারণা জমে উঠবে। তবে কেউ যেন প্রচারণা করতে গিয়ে আচরণবিধি লঙ্ঘন না করেন সে দিকেও খেয়াল রাখতে হবে।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • নাজমুল হুদার নেতৃত্বে ১৪ দলে যোগ দিতে চায় ৯ দল
  • নগরীর বিভিন্ন এলাকায় এডভোকেট জুবায়েরের সমর্থনে গণসংযোগ
  • অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে আরিফুল হক চৌধুরীই মেয়র হবেন -----মোহাম্মদ শাহজাহান
  • প্রার্থী হিসেবে যারা নিজেদের দুর্বল ভাবছেন তারাই বিভিন্ন অপপ্রচার চালাচ্ছে
  • বিভিন্ন প্রজাতির কয়েক হাজার গাছ লাগালেন দেশে সবুজ বিপ্লবের অন্যতম নায়ক দানবীর ড. রাগীব আলী
  • কাউন্সিলর পদে পুরনোরা মরিয়া ধারাবাহিকতা রক্ষায়
  • অর্থমন্ত্রী দেশকে অর্থনৈতিক দিক থেকে ফোকলা করে দিচ্ছেন : ফখরুল
  • সব সোনা ঠিক আছে, ঘরেই আছে: অর্থ প্রতিমন্ত্রী
  • এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ
  • সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার সব রকমের ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী
  • লিডিং ইউনিভার্সিটিতে বৃÿরোপণ অভিযান আজ
  • মানবতাবিরোধী অপরাধে রাজনগরের ৪ জনের ফাঁসি এলাকায় আনন্দ উলøাস
  • দৈনিক সিলেটের ডাক ৩৫ তম বর্ষে পদার্পণ করলো আজ
  • ওসমানী হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকের কক্ষে কিশোরী পাশবিক নির্যাতনের শিকার গ্রেফতার চিকিৎসক মাকামে মাহমুদ কারা
  • তদন্তে বিভিন্ন অভিযোগ প্রমাণিত ছাতকের সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহেল সাময়িক বরখাস্ত
  • তদন্তে বিভিন্ন অভিযোগ প্রমাণিত ছাতকের সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহেল সাময়িক বরখাস্ত
  • শায়খুল হাদিস জিল্লুর রহমানের ইন্তেকাল জানাজায় মানুষের ঢল ॥ বিভিন্ন মহলের শোক
  • আদালতে স্বীকারোক্তি ওসমানীনগরে আপন তিন ভাই মিলে হত্যা করে সৌদি প্রবাসী পুলিশের তদন্তে চাঞ্চল্যকর তথ্য
  • ভোটকেন্দ্রে নির্বিঘেœ ভোট দেয়ার পরিবেশ সৃষ্টির নির্দেশ নির্বাচন কমিশনের ২৭ জুলাই বহিরাগতদের নগরী ছাড়তে হবে
  • লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সেমিনার সাহিত্য চর্চা চিন্তা ও চেতনার বিকাশ ঘটায় ------------------ ড. মো: কামরুজ্জামান
  • Developed by: Sparkle IT