প্রথম পাতা

কাল জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড

প্রকাশিত হয়েছে: ১৩-০৭-২০১৮ ইং ০৩:১৮:২৩ | সংবাদটি ৯৬ বার পঠিত

স্টাফ রিপোর্টার : জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড শুরু হবে আগামীকাল শনিবার। এই ক্যাম্পেইনের মাধ্যমে সিলেটের প্রায় পাঁচ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে সিলেট নগরীতে প্রায় ৬২ হাজার ও সিলেট জেলায় ৪ লাখ ৪৮ হাজার ১১৫ শিশুকে ভিটামিন-এ খাওয়ানো হবে।
গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট সিভিল সার্জনের উদ্যোগে আয়োজিত পৃথক অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়। গতকাল সকালে সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের অবহিতরকণ সভায় আয়োজকরা জানান-শনিবার সারাদেশের মতো নগরীর ২৭টি ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ২৪৭টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা এ কার্যক্রম চলবে। তারা বলেন- ২৭টি ওয়ার্ডে ৬২ হাজার ২৫৯ জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের ৫ হাজার ৬১৬ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৬ হাজার ৪শ’৭৯ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীতে অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ১০৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ৩০টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৮৯টি ও ভ্রাম্যমাণ ঠিকাকেন্দ্র রয়েছে ৩২টি। প্রতি কেন্দ্রে ২ জন করে ৪৯৪ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন। এছাড়া, ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়। সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলামের সভাপতিত্বে অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিসিকের প্রধান নির্বাহী এ জেড এম নুরুল হক। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় সভাটি অনুষ্ঠিত হয়। এদিকে, গতকাল বিকেলে সিভিল সার্জনের উদ্যোগে মতবিনিময় সভায় জানানো হয়- সিলেট জেলার ১২ উপজেলার ২ হাজার ৫৬৩টি টিকাদান কেন্দ্র রয়েছে। শনিবার এই ক্যাম্পগুলোতে একযোগে ভিটামিন ‘এ’ প্লাস ক্যম্পেইন অনুষ্ঠিত হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড উপলক্ষে এসব কেন্দ্রে জেলার ৪ লাখ ৪৮ হাজার ১১৫ শিশুকে ভিটামিন-এ খাওয়ানো হবে। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের ৪৭ হাজার ৬৯৩ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৪২২ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেটের ১২টি উপজেলায় এই কার্যক্রম চলবে বলে সাংবাদিকদের জানিয়েছেন সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়। তিনি বলেন, জেলার ১২ উপজেলায় অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ২৪১৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ১২টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৯৯টি ও ভ্রাম্যমাণ ঠিকাকেন্দ্র রয়েছে ৩৬টি। প্রতি কেন্দ্রে ৩ জন করে ৫ হাজার ১২৬ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন। এছাড়া স্বাস্থ্য বিভাগের ১১২৫ জন কর্মী ক্যাম্পেইন কাজে নিয়োজিত থাকবেন। ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়। সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা ডা. আহমদ সিরাজুম মুনীরের সঞ্চালনায় মতবিনিময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ডেপুটি সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ, ডাঃ মইনুল হোসেন, মেডিকেল অফিসার ডা. আমজাদ হোসেন, সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা গৌছ আহমদ চৌধুরী। বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাব সভাপতি ও সময় টিভির ব্যুরো প্রধান ইকরামুল কবির। উল্লেখ্য, যদি কোন শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে তাহলে সেই শিশুকে আর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এছাড়া কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে খাওয়ানো যাবে না। ক্যাপসুলের মুখ কাঁচি দিয়ে কেটে ক্যাপসুলের ভিতরের তরলটুকু খাওয়াতে হবে।
সুনামগঞ্জ : সুনামগঞ্জ জেলা প্রতিনিধি জানান, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সুনামগঞ্জের ১১টি উপজেলা ও ৪টি পৌরসভার ২ হাজার ২৩০টি কেন্দ্রে ৪ লাখ ৮ হাজার ৩৩৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা ইপিআই মিলনায়তনে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ক সাংবাদিকদের ওরিয়েনটেশন কর্মশালায় এ তথ্য জানান সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ। সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. ওমর ফারুকের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের সহকারি পরিচালক ডা. ননী ভুষণ তালুকদার, সুনামগঞ্জ রিপোর্টার ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু। প্রজেক্টরের মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পইন’র বিভিন্ন তথ্য তুলে ধরেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আবুল কালাম। কর্মশালায় জানানা হয়, আগামীকাল শনিবার সারাদেশের মতো সুনামগঞ্জে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানা হবে। এদিন জেলার ২ হাজার ২৩০টি স্থায়ী-অস্থায়ী ও ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি কর নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী প্রত্যেক শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানা হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে। কর্মশালায় আরো জানানো হয়, ১৪ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত দিরাই, শাল্লা, ধর্মপাশা, তাহিরপুর, দোয়ারাবাজার ও বিশ্বম্ভরপুর উপজেলার ৩৫টি দূর্গম ইউনিয়নে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। উল্লেখ্য, গত বছর ৪ লাখ ৬শ’ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।
হবিগঞ্জ : হবিগঞ্জ প্রতিনিধি জানান, হবিগঞ্জে ৩ লাখ ৩৯ হাজার ৬০৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মাঝে ৬ থেকে ১১ মাস বয়সী ৪১ হাজার ৪৭৭ জনকে নীল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৯৮ হাজার ১২৮ জন শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সদর আধুনিক হাসপাতালের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী। এ সময় বক্তৃতা করেন, ডেপুটি সিভিল সার্জন ডা. সত্যজিৎ কুমার সাহা, মেডিকেল অফিসার ডা. মো. মুখলিছুর রহমান ও প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ শাবান মিয়া। সভায় জানানো হয় ১৪ জুলাই একযোগে জেলার সর্বত্র এ ক্যাপসুল খাওয়ানো হবে। এতে দায়িত্ব পালন করবেন ৬ হাজার ৭২৪ জন।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • জাতিসংঘ বলেছে, দেখবে: ফখরুল
  • জাতিসংঘ মহাসচিবের নামেও প্রতারণা বিএনপি’র: কাদের
  • মেডিকেল কলেজ স্থাপনের দাবীতে মৌলভীবাজারে অর্ধ দিবস হরতাল কাল
  • রাজনগরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামীর মৃত্যু
  • গোলাপগঞ্জ পৌরসভার উপনির্বাচন : মেয়র পদে প্রতীক বরাদ্দ আজ
  • টিলাগড়ে সিএনজি অটোরিক্সা চালকদের সড়ক অবরোধ
  • আসামী বিএনপি’র আড়াই শতাধিক নেতাকর্মী
  • ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ
  • হাসিনা-মোদি বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইন নির্মাণ কাজ উদ্বোধন করবেন আজ
  • প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবেদন সংসদে
  • কোটা নিয়ে সরকারের পদক্ষেপ ইতিবাচক, তবে আন্দোলন চলবে
  • শিশু আইনে সিলেটে ৬৫৬ মামলা বিচারাধীন
  • বৃষ্টির পর ফের ভ্যাপসা গরম অতিষ্ঠ জনজীবন
  • ক্ষমতার পালাবদল নয়,পরিবর্তন চাই
  • সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ১৪২ বন্দী
  • আইয়ুব বিরোধী আন্দোলনের কিংবদন্তী সাবেক এমপি মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান আর নেই
  • সিলেটে বিএনপি সভাপতির বাসায় পুলিশের অভিযান ॥ আটক ৬
  • শান্তি-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা একটি দেশের উন্নয়নের পূর্বশর্ত : প্রধানমন্ত্রী
  • সিলেটে তিন আ’লীগ নেতা- নেত্রীর চিকিৎসা ব্যয়ের জন্যে প্রধানমন্ত্রীর ১০ লাখ টাকা অনুদান
  • খালেদার মেডিকেল বোর্ড নিয়ে বিএনপির সংশয়
  • Developed by: Sparkle IT