প্রথম পাতা

কাল জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড

প্রকাশিত হয়েছে: ১৩-০৭-২০১৮ ইং ০৩:১৮:২৩ | সংবাদটি ১৮৪ বার পঠিত

স্টাফ রিপোর্টার : জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড শুরু হবে আগামীকাল শনিবার। এই ক্যাম্পেইনের মাধ্যমে সিলেটের প্রায় পাঁচ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে সিলেট নগরীতে প্রায় ৬২ হাজার ও সিলেট জেলায় ৪ লাখ ৪৮ হাজার ১১৫ শিশুকে ভিটামিন-এ খাওয়ানো হবে।
গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট সিভিল সার্জনের উদ্যোগে আয়োজিত পৃথক অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়। গতকাল সকালে সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের অবহিতরকণ সভায় আয়োজকরা জানান-শনিবার সারাদেশের মতো নগরীর ২৭টি ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ২৪৭টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা এ কার্যক্রম চলবে। তারা বলেন- ২৭টি ওয়ার্ডে ৬২ হাজার ২৫৯ জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের ৫ হাজার ৬১৬ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৬ হাজার ৪শ’৭৯ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীতে অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ১০৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ৩০টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৮৯টি ও ভ্রাম্যমাণ ঠিকাকেন্দ্র রয়েছে ৩২টি। প্রতি কেন্দ্রে ২ জন করে ৪৯৪ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন। এছাড়া, ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়। সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলামের সভাপতিত্বে অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিসিকের প্রধান নির্বাহী এ জেড এম নুরুল হক। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় সভাটি অনুষ্ঠিত হয়। এদিকে, গতকাল বিকেলে সিভিল সার্জনের উদ্যোগে মতবিনিময় সভায় জানানো হয়- সিলেট জেলার ১২ উপজেলার ২ হাজার ৫৬৩টি টিকাদান কেন্দ্র রয়েছে। শনিবার এই ক্যাম্পগুলোতে একযোগে ভিটামিন ‘এ’ প্লাস ক্যম্পেইন অনুষ্ঠিত হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড উপলক্ষে এসব কেন্দ্রে জেলার ৪ লাখ ৪৮ হাজার ১১৫ শিশুকে ভিটামিন-এ খাওয়ানো হবে। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের ৪৭ হাজার ৬৯৩ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৪২২ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেটের ১২টি উপজেলায় এই কার্যক্রম চলবে বলে সাংবাদিকদের জানিয়েছেন সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়। তিনি বলেন, জেলার ১২ উপজেলায় অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ২৪১৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ১২টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৯৯টি ও ভ্রাম্যমাণ ঠিকাকেন্দ্র রয়েছে ৩৬টি। প্রতি কেন্দ্রে ৩ জন করে ৫ হাজার ১২৬ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন। এছাড়া স্বাস্থ্য বিভাগের ১১২৫ জন কর্মী ক্যাম্পেইন কাজে নিয়োজিত থাকবেন। ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়। সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা ডা. আহমদ সিরাজুম মুনীরের সঞ্চালনায় মতবিনিময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ডেপুটি সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ, ডাঃ মইনুল হোসেন, মেডিকেল অফিসার ডা. আমজাদ হোসেন, সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা গৌছ আহমদ চৌধুরী। বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাব সভাপতি ও সময় টিভির ব্যুরো প্রধান ইকরামুল কবির। উল্লেখ্য, যদি কোন শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে তাহলে সেই শিশুকে আর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এছাড়া কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে খাওয়ানো যাবে না। ক্যাপসুলের মুখ কাঁচি দিয়ে কেটে ক্যাপসুলের ভিতরের তরলটুকু খাওয়াতে হবে।
সুনামগঞ্জ : সুনামগঞ্জ জেলা প্রতিনিধি জানান, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সুনামগঞ্জের ১১টি উপজেলা ও ৪টি পৌরসভার ২ হাজার ২৩০টি কেন্দ্রে ৪ লাখ ৮ হাজার ৩৩৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা ইপিআই মিলনায়তনে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ক সাংবাদিকদের ওরিয়েনটেশন কর্মশালায় এ তথ্য জানান সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ। সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. ওমর ফারুকের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের সহকারি পরিচালক ডা. ননী ভুষণ তালুকদার, সুনামগঞ্জ রিপোর্টার ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু। প্রজেক্টরের মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পইন’র বিভিন্ন তথ্য তুলে ধরেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আবুল কালাম। কর্মশালায় জানানা হয়, আগামীকাল শনিবার সারাদেশের মতো সুনামগঞ্জে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানা হবে। এদিন জেলার ২ হাজার ২৩০টি স্থায়ী-অস্থায়ী ও ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি কর নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী প্রত্যেক শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানা হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে। কর্মশালায় আরো জানানো হয়, ১৪ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত দিরাই, শাল্লা, ধর্মপাশা, তাহিরপুর, দোয়ারাবাজার ও বিশ্বম্ভরপুর উপজেলার ৩৫টি দূর্গম ইউনিয়নে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। উল্লেখ্য, গত বছর ৪ লাখ ৬শ’ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।
হবিগঞ্জ : হবিগঞ্জ প্রতিনিধি জানান, হবিগঞ্জে ৩ লাখ ৩৯ হাজার ৬০৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মাঝে ৬ থেকে ১১ মাস বয়সী ৪১ হাজার ৪৭৭ জনকে নীল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৯৮ হাজার ১২৮ জন শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সদর আধুনিক হাসপাতালের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী। এ সময় বক্তৃতা করেন, ডেপুটি সিভিল সার্জন ডা. সত্যজিৎ কুমার সাহা, মেডিকেল অফিসার ডা. মো. মুখলিছুর রহমান ও প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ শাবান মিয়া। সভায় জানানো হয় ১৪ জুলাই একযোগে জেলার সর্বত্র এ ক্যাপসুল খাওয়ানো হবে। এতে দায়িত্ব পালন করবেন ৬ হাজার ৭২৪ জন।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • তালতলায় অগ্নিকান্ড ॥ বড় দুর্ঘটনা থেকে রক্ষা
  • খালেদা জিয়ার মুক্তি যৌক্তিক-ন্যায়সংগত দাবি: ড. কামাল
  • বিছনাকান্দিতে পানিতে ডুবে পর্যটকের মৃত্যু
  • আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউটের বিকল্প নেই ---------------- পরিবেশ ও বনমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন
  • অগ্নিকান্ডের কারণ খতিয়ে দেখবে তদন্ত কমিটি
  • চকবাজারে আগুনে হতাহতদের জন্য দোয়ায় রাষ্ট্রপতির অংশগ্রহণ
  • জনগণের আস্থার মর্যাদা আমাদের দিতে হবে : প্রধানমন্ত্রী
  • চকবাজারে ট্র্যাজেডি হয়তো এড়ানো যেত : কাদের
  • চকবাজারে অগ্নিকান্ডে ৬৭ জনের মর্মান্তিক মৃত্যু
  • বিশ্বনাথে গাড়ি দুর্ঘটনায় যুবক নিহত
  • সিলেটবাসীর স্বাস্থ্যসেবার প্রত্যাশা পূরণ করবে এ মেডিকেল বিশ্ববিদ্যালয় ---স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
  • ভাষা আন্দোলনের চেতনায় উন্নতির উঁচু শিখরে আরোহণ করতে হবে
  • নিহত ৪৬ জনের পরিচয় শনাক্ত
  • একুশের প্রথম প্রহরে
  • স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা চাওয়া উচিত : বিএনপি
  • ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য সুরক্ষা করতে হবে : প্রধানমন্ত্রী
  • চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১ মার্চ
  • যুক্ত হলো আরেকটি স্প্যান ১২শ মিটারে পদ্মা সেতু
  • নাইকো: খালেদা হাজির না হওয়ায় পিছিয়েছে শুনানি
  • সংসদের সংরক্ষিত মহিলা আসনে ৪৯ জন শপথ নিয়েছেন
  • Developed by: Sparkle IT