মহিলা সমাজ

তাল পাকা ভাদ্রে

জিন্নাত রায়হান সুমী প্রকাশিত হয়েছে: ০৪-০৯-২০১৮ ইং ০০:২৪:০৮ | সংবাদটি ১২৬ বার পঠিত

গুলগুলা
উপকরণ : ময়দা ২ কাপ, তালের গোলা ১ কাপ, কনডেন্সড মিল্ক আধাকাপ, গুঁড়া দুধ কোয়ার্টার কাপ, খাবার সোডা আধা চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, চিনি কোয়ার্টার চা চামচ, লবণ আধা চা চামচ, নারিকেল কোরা আধাকাপ, তেল ভাজার জন্য পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, খাবার সোডা একসঙ্গে ঢেলে নিন। তালের গোলা, নারিকেল কোরা, কনডেন্সড মিল্ক, চিনি ও লবণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ময়দার মিশ্রণ ও তালের গোলার মিশ্রণ একসঙ্গে ভালোভাবে মাখুন। ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। গোল গোল গোল্লা বানিয়ে তেলে ভেজে নিন। গরম বা ঠা-া পরিবেশন করুন।

তালের গোলাপ
উপকরণ : ময়দা ২ কাপ, তালের ক্বাথ ১ কাপ, পানি আধাকাপ, ডিম ১টি, ঘি ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য ৫০০ মিলি, চিনি ২ কাপ, পানি ১ কাপ।
যেভাবে তৈরি করবেন : তালের ক্বাথ ও পানি একসঙ্গে জ্বাল দিন। ফুটে উঠলে ময়দা দিয়ে শক্ত কাই করে নামিয়ে নিন। কুসুম গরম থাকতে ডিম ভেঙে দিয়ে ঘিয়ের সঙ্গে মথে নিন। মথে মথে মসৃণ খামির তৈরি করুন। পরিমাণমতো খামির নিয়ে পাতলা রুটি বেলে গোল গোল করে পাপড়ি কেটে নিন। এবার পাপড়িগুলো জুড়ে দিয়ে গোলাপ ফুল বানিয়ে তেলে ভেজে নিন। ২ কাপ চিনিতে ১ কাপ পানি দিয়ে জ্বাল দিয়ে ঘন সিরা তৈরি করে নিন। ভাজা পিঠা কুসুম গরম সিরায় ৫ মিনিট রেখে সিরা ঝরিয়ে নিন। ঠা-া করে পরিবেশন করুন। এই পিঠা এয়ারটাইট কৌটায় ভরে ১৫-২০ দিন সংরক্ষণ করা যাবে।

পোয়া পিঠা
উপকরণ : ময়দা ২ কাপ, তালের ঘন গোলা ৩ কাপ, গুঁড়া দুধ আধাকাপ, বেকিং পাউডার আধা চা চামচ, চিনি আধাকাপ, তেল ১ লিটার।

সিরার জন্য : চিনি ৩ কাপ, পানি ২ কাপ, দারচিনি ২ টুকরা, এলাচ ৩-৪টি।
যেভাবে তৈরি করবেন : তেল ছাড়া সব একসঙ্গে গুলে গোলা তৈরি করে ঢেকে রাখুন ১ ঘণ্টা। ঘন বা পাতলা হলে তালের রস বা ময়দা দিয়ে দিন।

যেভাবে তৈরি করবেন : সব জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন।

পিঠা তৈরি
কড়াইয়ে তেল দিয়ে গরম হলে গোলা ভালো করে নেড়ে ছোট ডালের চামচে ১ চামচ গোলা দিয়ে পিঠা ভেজে সিরায় দিন। ১৫-২০ মিনিট পর সিরা থেকে পিঠা তুলে পরিবেশন করুন। সিরাসহও পরিবেশন করতে পারেন।
বি. দ্র. : শুধু তেলে ভেজেও এই পিঠা খাওয়া যায়।

তালের পাই
উপকরণ : পাইশেল তৈরি ময়দা ২ কাপ, ঠা-া পানি আধাকাপ, বাটার ১০০ গ্রাম, ডিম ১টি, পেষা চিনি আধাকাপ, ভ্যানিলা আধা চা চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ।
যেভাবে তৈরি করবেন : ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার একসঙ্গে ঢেলে নিন। বাটার, ডিম ও চিনি একসঙ্গে বিট করে নিন। বাটারের মিশ্রণ ও ময়দার মিশ্রণ একসঙ্গে মাখুন। প্রয়োজনে ঠা-া পানি ব্যবহার করুন। রুটির খামিরের মতো হবে। রুটি বেলে পাই ডিশে বা ছোট ছোট কাপকেকের টিনে তেল গ্রিজ করে রুটি সেট করে দিন। ১৬০ ডিগ্রি তাপে প্রিহিটেড ওভেনে ১৫ মিনিট বেক করে কাপগুলো বের করে নিন। তালের ফিলিং কাপে ঢেলে আবার ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা বেক করুন।

পাটিসাপটা
উপকরণ : চালের গুঁড়া ২ কাপ, ময়দা এক কাপের তিন ভাগের দুই ভাগ, গুড় এক কাপের তিন ভাগের দুই ভাগ, তালের ক্বাথ ১ কাপ, তরল দুধ ২ কাপ, লবণ পরিমাণমতো।
বি. দ্র. : তালের রস প্রথমে মোটা চালনিতে চেলে আঁশ ফেলে কাপড়ে ঝুলিয়ে রেখে কষ বা তিতা পানি ফেলে নিতে হবে।
যেভাবে তৈরি করবেন : সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পাটিসাপটার গোলা করে নিতে হবে। ঘন হলে তরল দুধ দেওয়া যাবে। পাতলা হলে ময়দা দেওয়া যাবে।

ক্ষীরসা তৈরি
উপকরণ : তালের ক্বাথ ২ কাপ, নারিকেল কোরা ২ কাপ, কনডেন্সড মিল্ক ১ কৌটা, এলাচ গুঁড়া আধা চা চামচ, বাদাম, পেস্তা, চেরি কুচি ২ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন : বাদাম কুচি ছাড়া সব উপকরণ জ্বাল দিয়ে ঘন করে বাদাম ও পেস্তা কুচি দিয়ে নামিয়ে নিন। ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে আধাকাপ গোলা দিয়ে ছড়িয়ে দিন। পিঠার ওপরের দিক শুকিয়ে এলে ২ টেবিল চামচ ক্ষীরসা এক পাশে রেখে পিঠা মুড়ে দিতে হবে। এভাবে সব পিঠা বানিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT