স্বাস্থ্য কুশল

গরমে পানি খাবেন কতটুকু ডা. তানজিয়া নাহার তিনা

প্রকাশিত হয়েছে: ১০-০৯-২০১৮ ইং ০১:০৯:৫০ | সংবাদটি ২৮২ বার পঠিত

পানির অপর নাম জীবন। শরীর সুস্থ রাখতে পানির বিকল্প কিছু নেই। তীব্র গরমে নিয়মিত পানি পান করা অত্যন্ত জরুরি। তবে কিছু নিয়ম-কানুন মেনে পানি পান করা উচিত।
যেমন : সকালে ঘুম থেকে উঠে খালি পেটে অন্তত দুই গ্লাস পানি পান করা উচিত। এতে কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিকের সমস্যা দূর হবে। এছাড়া এককাপ হালকা কুসুম গরম পানিতে লেবু ও মধু মিশিয়ে খাওয়া যেতে পারে। এতে শরীরের বিপাক ক্রিয়া বাড়ে এবং দ্রুত ওজন কমতে সাহায্য করে। প্রতিদিন অন্তত দুই লিটার পানি পান করা উচিত। তবে প্রয়োজনের চেয়ে অতিরিক্ত পানি গ্রহণ করা উচিত নয়। এতে কিডনির উপর চাপ পড়ে।
তাই খেয়াল রাখতে হবে পানিসহ যেকোনো পানীয় প্রতিদিন দুই লিটারের বেশি যেন না হয়। খাবারের মাঝখানে পানি পান করা উচিত নয়। যে কোনো খাবার গ্রহণের অন্তত ৩০ মিনিট পর পানি পান করা উচিত। এছাড়া গরমে ঠা-া পানি পান করলে সর্দিকাশি হওয়ার আশঙ্কা থাকে। তাই ঠা-া পানি পান না করাই উত্তম।

শেয়ার করুন
স্বাস্থ্য কুশল এর আরো সংবাদ
  • তুলসীর গুণাগুণ
  • এ সময়ের অসুখবিসুখ
  • এন্ডোমেট্রিওসিস : মহিলাদের একটি রোগ
  • হার্টের ১২টি উপসর্গ অবহেলা করবেন না
  • ধূমপান ছাড়ার কৌশল
  • রমজানে স্বাস্থ্যসম্মত খাবার
  • ঘাড় ব্যথায় বালিশ ব্যবহারের সঠিক নিয়ম
  • ডায়াবেটিস নিয়ে যে তথ্য জানা প্রয়োজন
  • রোজার স্বাস্থ্য উপকারিতা
  • রোগ প্রতিরোধে ছোলা
  •   গরম মশলার গুণাগুণ
  • ফুড সাপ্লিমেন্টের অবিশ্বাস্য কাহিনী
  • রমযানে সুস্থ থাকুন
  • রোগ নিরাময়ে লিচু
  • আগরের যত গুণ
  • উচ্চ রক্তচাপ মুক্তির উচ্চতর গবেষণা
  • নিয়মিত অ্যান্টাসিড সেবনে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ে
  • ব্যথানাশক ওষুধ নাকি ফিজিওথেরাপি
  • রোগ প্রতিরোধে তরমুজ
  • কণ্ঠনালির সমস্যা ও প্রতিকার
  • Developed by: Sparkle IT