মহিলা সমাজ রেসিপি

সবজি দিয়েও মাংস খাওয়া যায়

ফারহানা শারমিন তৃষা প্রকাশিত হয়েছে: ১৮-০৯-২০১৮ ইং ০০:৪২:১৭ | সংবাদটি ১৪১ বার পঠিত

সবজি দিয়ে চিকেন বল
উপকরণ : বাঁধাকপি, ব্রকলি, ক্যাপসিকাম, বরবটি বা বিন্স একত্রে ২ কাপ, চিকেন বল/কোফতা ৮টি, সয়া সস ৩ টেবিল চামচ, কাঁচা মরিচের সস বা কাঁচা মরিচ বাটা যে যেমন ঝাল খায়, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, চিকেন স্টক ২ কাপ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, সিসেমি অয়েল বা তিলের তেল পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে তেল দিয়ে এতে পেঁয়াজ কুচি, রসুন কুচি ও আদা কুচি দিয়ে দিন। পেঁয়াজ স্বচ্ছ হয়ে এলে এতে চিকেন বল দিয়ে ভেজে নিন হালকা করে। এবার সয়া সস, কাঁচা মরিচের সস দিয়ে দিন এবং ২-৩ মিনিট চিকেন বলের সঙ্গে ভেজে নিয়ে সবজিগুলো দিয়ে দিন। লবণ দিন। চিকেন স্টক দিয়ে দিন এবং নেড়ে নিয়ে ঢেকে দিন যেন সিদ্ধ হয়ে যায়। সিদ্ধ হয়ে এলে পানি কমিয়ে নিয়ে নামিয়ে পরিবেশন করুন ফ্রাইড রাইসের সঙ্গে দারুণ মজার চিকেন বল ও সবজি।

গ্রিন চিকেন রোস্ট
উপকরণ : আস্ত মুরগি ১টি (১ কেজি), পালং শাক ১ কাপ, ধনেপাতা ১ কাপ, লবণ স্বাদমতো, ধনে গুঁড়া ২ চা চামচ, টক দই ১-২ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, লেবুর খোসা গ্রেট করা ১/২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, তেল পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে মুরগি মেরিনেট করার জন্য একটি পেস্ট বানাতে হবে। পালং শাক, ধনেপাতা, টক দই, লেবুর খোসা, আদা বাটা ও রসুন বাটা একত্রে ব্লেন্ডারে দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এবার আস্ত মুরগির গায়ে ছুরি দিয়ে চিঁড়ে নিতে হবে যেন মসলা ঢুকে। এবার মেরিনেশনের পেস্টের সঙ্গে বাকি সব উপকরণ দিয়ে মুরগির উভয় পাশে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন ভেতরেও পেস্টটি ভালোভাবে মাখানো হয়। এবার মুরগিটি ৩ বা ৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। একটি গ্রিল প্যানে তেল দিয়ে এতে ফ্রিজ থেকে বের করা মুরগিটি দিয়ে দিন এবং উভয় পাশ খুব ভালোভাবে উল্টে পাল্টে ভেজে নিন, যেন কোথাও কাঁচা না থাকে। গ্রিল করা হয়ে গেলে নামিয়ে নিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের গ্রিন চিকেন রোস্ট।

চায়নিজ স্টাইল বিফ উইথ ভেজিটেবল
উপকরণ : গরুর মাংস ৫০০ গ্রাম, হলুদ ক্যাপসিকাম ১টি, সবুজ ক্যাপসিকাম ১টি, ব্রকলি ১টি টুকরা করা, মাশরুম ১ কাপ টুকরা করা, ওয়েস্টার সস ২ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, গ্রিন চিলি সস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, গোলমরিচ পরিমাণমতো, বড় পেঁয়াজ ২টি, ডিম ১টি।
যেভাবে তৈরি করবেন : প্রথমে মাংস ১-২ ইঞ্চি পরিমাণ টুকরা করে কেটে আদা, রসুন, গোলমরিচ, কর্নফ্লাওয়ার, সয়া সস, গ্রিন চিলি সস ও ডিম দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রাখতে হবে। একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে তা গরম হলে তাতে মাংস ভেজে নিতে হবে। আরেকটি প্যানে তেল দিয়ে তাতে দুই রকম ক্যাপসিকাম, মাশরুম, কাঁচা মরিচ হালকা ভেজে নিতে হবে। এরপর এতে ভাজা মাংস ওয়েস্টার সস দিয়ে ১ মিনিট নাড়তে হবে। অল্প পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে তা মাংসে ঢেলে সিদ্ধ হওয়ার জন্য ঢাকনা দিয়ে প্রয়োজনমতো পানিসহ ঢেকে দিন। মাংস সিদ্ধ হলে ঢাকনা তুলে মাখা মাখা গ্রেভি হলে সারভিং ডিশে নিয়ে তার ওপর কাঁচা মরিচ ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম বিফ উইথ ভেজিটেবল।

মিষ্টি আলু দিয়ে গরুর মাংস
যাঁরা একটু ভিন্ন ধর্মী; কিন্তু রোজকার খাবারের মতো স্বাদে বিফ খেতে ভালোবাসেন এই রেসিপি তাঁদের জন্য।
উপকরণ : গরুর মাংস ১ কেজি, টমেটো ২ কাপ, মিষ্টি আলু ১ কাপ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, লেবুপাতা ২টি, মরিচ কুচি করা ১টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া যে যেমন ঝাল খায়, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, পাপ্রিকা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, মিষ্টি জিরা বা মৌরি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন : পাতিলে তেল দিয়ে গরম হলে এতে মৌরি দিন এবং ফুটতে শুরু হলে পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে নিন। আদা-রসুন বাটা দিন এবং ভাজতে থাকুন। এতে একে একে বাকি মসলা দিন এবং কষিয়ে নিন। টমেটো দিয়ে দিন। মাংস ও মিষ্টি আলু দিয়ে কষিয়ে নিন। এবার সিদ্ধ হওয়ার জন্য পানি দিন এবং লেবুপাতা দিন। সিদ্ধ হলে অল্প ঝোলের মতো পানি রেখে দিন এবং নামানোর আগে সামান্য গরম মসলা গুঁড়া ছিটিয়ে দিন।

লালশাক ও জলপাই বাটায় খাসির মাংস
এই রেসিপি মূলত একটু টক টক স্বাদের মাখা মাখা ঝোলের রান্না। দারুণ খেতে ধোঁয়া ওঠা গরম ভাতের সঙ্গে।
উপকরণ : খাসির মাংস (১ কেজি), পেঁয়াজ (৩০০ গ্রাম; অর্ধেকটা পেস্ট আর বাকিটা কুচি), কাঁচা মরিচ, আদা বাটা (১ টে চামচ), রসুন বাটা (১/২ টে চামচ), জিরা বাটা (১ চা চামচ), টক দই (২ টেবিল চামচ), মরিচ বাটা (১ চা চামচ), এলাচি (৩-৪টি), দারচিনি (৩-৪টি), তেজপাতা (৩টি), জয়ত্রী (খুব সামান্য পরিমাণ), গোলমরিচের গুঁড়া (স্বাদমতো), জয়ফল (১/২ চা চামচ), পাপ্রিকা গুঁড়া (২ চা চামচ), কাবাব চিনি গুঁড়া (১ চা চামচ), শাহি জিরা (১/২ চা চামচ), লালশাক (৩ কাপ বেছে ধুয়ে রাখা), জলপাই (৩টি), লবণ (পরিমাণমতো)।
যেভাবে তৈরি করবেন : খাসির মাংস ধুয়ে এতে পেঁয়াজ ছাড়া সব মসলা মিশিয়ে রেখে দিন। অন্যদিকে লালশাক ও জলপাই তেলে হালকা ভেজে নিয়ে পাটায় বেটে নিন বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার পাতিলে তেল দিয়ে এতে পেঁয়াজ ভেজে নিয়ে মাংস দিয়ে দিন এবং কষিয়ে নিয়ে সিদ্ধ হতে দিন। এবারে কাঁচা মরিচ দিয়ে দিন ও অল্প আঁচে রান্না করুন। এতে বাটা লালশাক ও জলপাইয়ের পেস্ট দিয়ে দিন। ভালোভাবে মাংসের সঙ্গে মিশিয়ে রান্না করে নিন। মাংস পুরো সিদ্ধ হয়ে গেলে নামিয়ে বেরেস্তা ছড়িয়ে দিন ও পরিবেশন করুন।

মেথি শাকে খাসির ঝুরা মাংস
উপকরণ : মেথি শাক ৩ কাপ (কুচি করা), আগে থেকে রান্না করা খাসির ঝুরা মাংস ৩ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন থেঁতো ৩ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, মৌরি ১ চা চামচ, সরিষার তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ফালি ৫-৬টি, শুকনো মরিচ ২টি।
যেভাবে তৈরি করবেন : প্রথমে পাত্রে তেল দিয়ে গরম হলে এতে পাঁচফোড়ন, মৌরি, শুকনো মরিচ দিয়ে ফোড়ন দিন। এতে পেঁয়াজ কুচি ও রসুন যোগ করুন। পেঁয়াজ বাদামি হয়ে এলে এতে মেথি শাক দিন এবং ৬-৭ মিনিট ভেজে নিন। এবার আগে থেকে ঝুরা করা খাসির মাংস ও লবণ দিন এবং শাকের সঙ্গে খুব ভালোভাবে মিশিয়ে নিয়ে শাকের পানি টেনে আসা পর্যন্ত ভাজতে থাকুন। ফালি করা কাঁচা মরিচ দিয়ে দিন এবং হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে মজার এই খাসির মাংস দিয়ে মেথি শাক।

 

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT