সম্পাদকীয়

নগরীর পুকুর-ডোবা

প্রকাশিত হয়েছে: ২৩-০৯-২০১৮ ইং ০১:০৭:০৭ | সংবাদটি ৮৮ বার পঠিত

ঋতুচক্রে বর্ষা বিদায় নিয়ে শরৎকাল এলেও বর্ষা বিষয়ক বিড়ম্বনা শেষ হয়নি। বলা যায় এটা সিলেটবাসীর জন্য একটা স্থায়ী সমস্যা। তা হলো জলাবদ্ধতা। বৃষ্টি হলেই জলাবদ্ধতা। বৃষ্টির পানির স্বাভাবিক গতি রোধ করলে সৃষ্টি হয় জলাবদ্ধতা। পানি বিভিন্ন জায়গায় আটকে থেকে যে জলাবদ্ধতার সৃষ্টি করে, সেটা মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় মারাত্মক বিপর্যয় ঘটায়। আর এই বিপর্যয়ে গ্রাম এলাকার মানুষের জন্য যতোটুকু কষ্টকর, তার চেয়ে বেশি যন্ত্রণার হচ্ছে শহর এলাকার বাসিন্দাদের। অর্থাৎ নাগরিক জীবনে অস্বস্থিকর পরিস্থিতির উদ্ভব ঘটাতে যতোসব অনুসঙ্গ রয়েছে, তার মধ্যে অন্যতম হচ্ছে জলাবদ্ধতা। আর সেই জলাবদ্ধতার শিকার হচ্ছেন সিলেট মহানগরবাসী। শুধু সিলেট নয়, অন্যান্য শহরের বাসিন্দারাও জলাবদ্ধতার শিকার হচ্ছেন।
জলাবদ্ধতার জন্য একে তো ঘর থেকে বের হওয়া যায় না তার ওপর ময়লা-দূষিত পানি ঘর বাড়ি ও দোকানপাটে প্রবেশ করে। পঁচা দুর্গন্ধে পরিবেশ হয়ে ওঠে দূষিত। গ্রাম এলাকায়ও একই অবস্থা। তবে গ্রামে মানুষের যতো ভোগান্তি হয়, শহর এলাকায় হয় তার চেয়ে অনেকগুণ বেশি। কারণ শহরে কম জায়গায় বেশি মানুষের বসবাস। ছোট বড় সকল রাস্তায় প্রতিনিয়ত অসংখ্য মানুষ ও যানবাহন চলাচল করে। ফলে এখানে তুলনামূলকভাবে বেশি মানুষেরই ভোগান্তি হচ্ছে। শহরে জলাবদ্ধতার অন্যতম কারণ হচ্ছে নালানর্দমা ভরাট হয়ে যাওয়া। যে কারণে সামান্য বৃষ্টি হলেই পানি রাস্তার ওপরে ওঠে আসে এবং সৃষ্টি হয় জলাবদ্ধতা। তাছাড়া জলাবদ্ধতার আরেকটি কারণ হচ্ছে, পুকুর, ডোবা, জলাশয় ভরাট হয়ে পড়া। দেশের অন্যান্য নগরীর মতো সিলেটেও পুকুর, খাল, বিল, জলাশয়গুলো অপরিকল্পিতভাবে ভরাট করে ফেলা হচ্ছে আবার অনেক জলাশয় ভরাট হচ্ছে ময়লা-আবর্জনায়। অনেক পুকুর-জলাশয় ভরাট করে নির্মিত হচ্ছে বিপনী ভবন, আবাসিক ভবন। এতে নগরীর পরিবেশ বিপর্যয় ঘটছে। তেমনি এটি জলাবদ্ধতারও অন্যতম কারণ।
পুকুর-জলাশয় বৃষ্টির পানি ধারণ করে। ফলে রাস্তায় পানি জমে থাকার সুযোগ পায় না। এছাড়া, পুকুর-জলাশয়ের সংখ্যা কমে যাওয়ায় কোথাও অগ্নিকা- ঘটলে ফায়ার ব্রিগেডের অগ্নিনির্বাপক কার্যক্রম পানির অভাবে বিঘিœত হয়। সবচেয়ে বড় কথা, নগরীর সৌন্দর্য রক্ষার জন্য পুকুর, জলাশয়, খাল, বিলগুলো রক্ষা করা জরুরি। পরিবেশের ভারসাম্য রক্ষায় ব্যক্তি মালিকানার পুকুর-ডোবাও যাতে সংশ্লিষ্টরা হুট করে ভরাট না করতে পারে তার জন্য প্রয়োজনে আইন করা উচিত।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT