মহিলা সমাজ রেসিপি

ধন্যি ধনেপাতা

তাসনিয়া রহমান সৃষ্টি প্রকাশিত হয়েছে: ০২-১০-২০১৮ ইং ০০:৫২:০৩ | সংবাদটি ৮৯৪ বার পঠিত

ধনেপাতার উপকারিতা : ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। যকৃতকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই। ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা অত্যন্ত উপকারী। ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ধনেপাতা। ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তাল্পতা রোধে সাহায্য করে এই খাবার। ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক এসিড থাকে। এগুলো শরীরের পুরনো ব্যথা কমাতে সাহায্য করে। ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়। দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।

ধনেপাতার পাকোড়া
উপকরণ : ধনেপাতা ১ আঁটি, ময়দা আধা কাপ, চালের গুঁড়া ৩ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, তেল ভাজার জন্য ও লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : ১ আঁটি ধনেপাতাকে ৫ ভাগে ভাগ করে নিন। এবার একটি পাত্রে তেল বাদে সব উপকরণ মিশিয়ে ঘন একটি গোলা তৈরি করে নিন। এবার ১ ভাগ ধনেপাতা নিয়ে গোলায় ডুবিয়ে গরম তেলের মধ্যে ছেড়ে মচমচে করে ভেজে তুলে রাখুন। পছন্দমতো চাটনি অথবা সসের সঙ্গে পরিবেশন করতে হবে।

চিকেন ধনিয়া কাবাব
উপকরণ : মুরগির বুকের অংশ কিউব করে কাটা ৭০০ গ্রাম, টক দই ২ টেবিল চামচ, ধনেপাতা বাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : মাংসের মধ্যে সব উপকরণ মেখে ১ ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার শিকে গেঁথে কাবাব বানানোর চুলায় বসিয়ে ১৫ মিনিট এপিঠ-ওপিঠ করে ভেজে নামিয়ে রায়তা ও পরোটার সঙ্গে পরিবেশন করতে হবে। কাবাব চুলা ছাড়াও ননস্টিক পাত্রে ভেজে পরে আগুনে হালকা ঝলসে নিয়ে পরিবেশন করা যাবে।

ধনেপাতার মালাই গ্রেভিতে আইড় মাছ
উপকরণ : আইড় মাছ ৫০০ গ্রাম, ধনেপাতা বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মালাই ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫/৬টি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : মাছ কিউব করে কেটে তাতে হলুদ, মরিচ গুঁড়া ও লবণ মিশিয়ে অল্প তেলে হালকা ভেজে তুলে রাখুন। এবার মাছগুলো তুলে বাকি তেলটুকু গরম করে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে নিন। এবার ভেজে রাখা মাছ, কাঁচা মরিচ ও ধনেপাতা বাটা দিয়ে মিশিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করুন। নামানোর আগে ক্রিম দিয়ে মিশিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ধনেপাতার স্টিম কেক
উপকরণ : ময়দা ১ কাপ, ডিম ১টি, তেল ১/৩ কাপ, দুধ আধা কাপ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, লবণ ১ টেবিল চামচ ও বেকিং পাউডার ২ চা চামচ।
যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে ময়দা ও বেকিং পাউডার চেলে রাখুন। এবার আরেকটি পাত্রে ডিম, লবণ, দুধ ও তেল মিশিয়ে তাতে ময়দার মিশ্রণ দিয়ে মিশিয়ে ধনেপাতা দিন। এবার কাপকেকের মোল্ডে মিশ্রণটি ঢেলে ১৫ মিনিট স্টিম করে নিন। কেক তৈরি হলে নামিয়ে ঠা-া করে মোল্ড থেকে তুলে পরিবেশন করুন।

ধনেপাতার ভর্তা
উপকরণ : ধনেপাতা ২ কাপ, রসুন কুচি ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, শুকনা মরিচ ২টি, কাঁচা মরিচ ২টি, সরিষার তেল ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : কড়াইতে সরিষার তেল গরম করে রসুন, পেঁয়াজ, শুকনা মরিচ ও কাঁচা মরিচ টেলে নিন। এবার ধনেপাতা দিয়ে মিশিয়ে নামিয়ে পাটায় পিষে নিন। এবার সরিষার তেল ও লবণ মেখে পরিবেশন করুন।

শেয়ার করুন

Developed by: Sparkle IT