মহিলা সমাজ রেসিপি

শুঁটকির স্বাদে শুঁটকির গন্ধে

জেবুন্নেসা বেগম প্রকাশিত হয়েছে: ০৯-১০-২০১৮ ইং ০০:১৯:৩৬ | সংবাদটি ২৮ বার পঠিত

রুপচাঁদা শুঁটকি ভুনা
উপকরণ : রুপচাঁদা শুঁটকি (মাঝারি) ৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি দেড় টেবিল চামচ, দারুচিনি ১ টুকরা, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, টমেটো ১টি ও কাঁচা মরিচ ফালি কয়েকটা।
প্রণালি : রুপচাঁদা শুঁটকি পরিষ্কার করে ধুয়ে নেন। তেলে বাকি সব উপকরণ কষিয়ে শুঁটকি দিন। অল্প পানি দিয়ে ঢেকে দিন। হয়ে গেলে কাঁচা মরিচ ফালি ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।

চ্যাপা শুঁটকির বড়া
উপকরণ : চ্যাপা শুঁটকি ৪টি, কুমড়া বা লাউপাতা ৬টি, শুকনা মরিচ ৪টি, রসুন ১টি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো এবং তেল ১ চামচ।
প্রণালি : কুমড়া বা লাউপাতা অল্প লবণ দিয়ে মেখে রেখে দিন। কিছুক্ষণ পর চেপে লবণ বের করে পানি দিয়ে ধুয়ে আবারও পানি চেপে বের করে নিন। রসুনের খোসা ফেলে নিন। শুকনা মরিচ, পেঁয়াজ ও রসুন টেলে নিন।
চ্যাপা শুঁটকি পরিষ্কার করে ধুয়ে বেটে নিতে হবে। রসুন, পেঁয়াজ ও শুকনা মরিচও বেটে নিন। বাটা সব উপকরণ লবণ মেখে পাতার ভেতরে ঢুকিয়ে পাতা মুড়িয়ে নিন। প্যানে অল্প তেল দিয়ে পাতার খোলা অংশ নিচে রেখে অল্প আঁচে রান্না করুন। এক পাশ হয়ে গেলে উল্টে দিন। অপর পাশ হয়ে গেলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

শিমের বিচিতে লইট্টা
উপকরণ : লইট্টা শুঁটকি ৪টি, শিমের বিচি ১ কেজি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, টমেটো ১টি, জিরা গুঁড়া আধা চা-চামচ, কাঁচামরিচ ২টি, তেল ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ এবং ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।
প্রণালি : শিমের বিচি পানিতে ভিজিয়ে রাখুন। আধা ঘণ্টা পর খোসা ফেলে রাখুন। শুঁটকির মাথা ফেলে টুকরা করে নিন। পরিষ্কার করে ধুয়ে রাখুন। তেলে পেঁয়াজ কুচি, রসুন বাটা, হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে কষান। শুঁটকি দিয়ে নাড়ুন, শিমের বিচি দিয়ে নেড়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিতে হবে। শিমের বিচি সেদ্ধ হয়ে এলে টমেটো, কাঁচা মরিচ ও জিরা গুঁড়া দিন। ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

কচুর মুখীতে চিংড়ি শুঁটকি
উপকরণ : কচুর মুখী বা ছরা ৫০০ গ্রাম, চিংড়ির শুঁটকি ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল দেড় টেবিল চামচ, টমেটো কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টি ও লেবুর রস ১ চা-চামচ।
প্রণালি : চিংড়ি শুঁটকির মাথা ফেলে পরিষ্কার করে ধুয়ে রাখুন। কচুর মুখী ছিলে টুকরা করে নিন। তেলে সব মসলা কষিয়ে চিংড়ি শুঁটকি ও মুখী দিয়ে নাড়ুন। অল্প পানি দিয়ে ঢেকে দিন। কচুর মুখী সেদ্ধ হলে কাঁচা মরিচ ফালি ও লেবুর রস দিয়ে নেড়ে নামিয়ে নিন।

রসুনের কোয়ায় ছুরি শুঁটকি
উপকরণ : ছুরি শুঁটকি ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন ২টি, মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ফালি কয়েকটা, জিরা গুঁড়া আধা চা-চামচ, তেল ১ টেবিল চামচ ও রসুন বাটা আধা চা-চামচ।
প্রণালি : ছুরি শুঁটকির মাথা ফেলে পরিষ্কার করে টুকরা করে নিন, কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে। পানি ঝরিয়ে নিন। রসুন থেকে কোয়া আলাদা করে নিতে হবে। তেলে পেঁয়াজ, রসুন বাটা, হলুদ ও মরিচ গুঁড়া কষিয়ে শুঁটকি দিয়ে নাড়ুন। অল্প পানি দিয়ে কষান। এবার রসুনের কোয়া দিয়ে ঢেকে দিন। জিরা গুঁড়া ও কাঁচা মরিচ ফালি দিয়ে নেড়ে ঢেকে দিন, সেদ্ধ হয়ে তেল ওপরে উঠে এলে নামিয়ে নিন।

শেয়ার করুন

Developed by: Sparkle IT