প্রথম পাতা সিলেট সিটি কর্পোরেশনের সংবর্ধনা

সিলেট এই অঞ্চলের মডেল শহরে পরিণত হবে--অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

প্রকাশিত হয়েছে: ১২-১০-২০১৮ ইং ০২:২৯:৩০ | সংবাদটি ৫৫ বার পঠিত

স্টাফ রিপোর্টার ঃ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, খ্যাতিমান প্রকৌশলী-পরিকল্পনাবিদ, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান উপদেষ্টা জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বলেছেন, সিলেট নগরী দ্রুত বৃদ্ধি পাচ্ছে। নগরী এখনো যে অবস্থায় আছে তাকে পরিকল্পিত-সুন্দর নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব। তিনি বলেন, মেয়র আরিফ বিগত সময়ে অনেক প্রশংসনীয় কাজ করেছেন। যে কয়দিন সময় পেয়ে ছিলেন অনেক সমস্যার সমাধান করেছেন। এখনো একই উদ্যোগ অব্যাহত থাকলে সিলেট শুধু দেশই নয়, এই অঞ্চলের একটি মডেল শহরে পরিণত হবে। জাতীয় অধ্যাপক মনোনীত হওয়ায় সিলেট সিটি কর্পোরেশনের তাকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ও প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় নগরীর একটি অভিজাত হোটেলে আয়োাজিত সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। অনুষ্ঠানে সমাজের বিভিন্ন পেশাজীবিদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নগরীর অভিভাবক হিসেবে সংবর্ধিত অতিথির হাতে সম্মান সূচক ‘নগরীর চাবি’ তুলে দেয়া হয়। প্রথম বারের মতো কাউকে নগরীর চাবি প্রদান করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়। এসময় নিটল টাটা গ্রুপের প্রেসিডেন্ট মতলুব আহমদ ও পরিচালক এস এ ফারুককেও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
আজকের দিনটি জীবনের একটি স্মরনীয় দিনে হয়ে থাকবে উল্লেখ করে জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, জাতীয় অধ্যাপক মনোনীত হওয়ার পর দেশে বিদেশে অনেক বার সংবর্ধিত হয়েছি। কিন্তু এই সংবর্ধনা আমার নিকট অনেক গুরুত্বপূর্ণ এবং সম্মানের। নিজের জন্ম স্থানের শহর থেকে পাওয়া সংবর্ধনার কোন তুলনা হয় না।
সিটি কর্পোরেশনের সিও মো. বদরুল হক এর স্বাগত বক্তব্যে মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নিটল টাটা গ্রুপের ডাইরেক্টর এস এ ফারুক, শিক্ষাবিদ ড. কবির চৌধুরী, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর মনির উদ্দিন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আবুল কাশেম, শাবিপ্রবির প্রফেসর ড. জহির বিন আলম, বিশিষ্ট চিকিৎসক ডা. শামিমুর রহমান, সিলেট বারের প্রসিডেন্ট এডভোকেট মোহাম্মদ লালা, সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, কাউন্সিলর আজম খান, নাজনিন আক্তার কনা, আফতাব হোসেন খান, প্রকৃতিবিদ শ্যামা হক চৌধুরী, বাপা সিলেটের সভাপতি আব্দুল করিম কিম, । অনুষ্ঠানের প্রথমেই সংবর্ধিত অতিথির জীবনীর উপর একটি প্রমান্য চিত্র প্রদর্শন করা হয়।
তিনি নগর পরিকল্পনাবিদ নন উল্লেখ করে প্রধান অতিথি বলেন, তিনি পুরকৌশলী। তবে নানা অভিজ্ঞতায় অর্জনের মধ্যে দিয়ে পরিকল্পনার বিষয়ে শিখেছেন।
সিলেট শহরের বিষয়ে তিনি আশাবাদি উল্লেখ করে বলেন, ঢাকা শহরের মাস্টার প্লান করেও তা বাস্তবায় করা যায়নি। রাজধানী শহর হওয়ায় সেখানে বড়বড় অংশিদার, একাধিক নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান থাকে ফলে পরিকল্পনা বাস্তবায়ন করা যায় না। সে ক্ষেত্রে সিলেট নগরী এসব থেকে এখনো মুক্ত আছে।
তিনি বলেন, ঢাকার নদীগুলো ভরাট হয়ে গেছে। কিন্তু সিলেটের সুরমা নদী কে এখনো বাঁচানো সম্ভব।
তিনি অর্থমন্ত্রীর কথা উল্লেখ করে বলেন, অর্থমন্ত্রী বলেছেন অন্য বিভাগীয় শহরের মতো সিলেটে যেনো কোন উন্নয়ন কর্তৃপক্ষ সৃষ্টি না হয়। সিলেট সিটি কর্পোরেশনের সমান্তরাল একাধিক প্রতিষ্ঠান থাকলে পরে আর কাজ হয় না। তার সেই পরামর্শ এখনো রক্ষিত হয়েছে। সিলেটে সিটি কর্পোরেশনের একক কর্তৃত্ব থাকায় কাজ করা সহজ হয়।
সিলেট কে একটি স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে বলেন, এটা করতে পারলে তরুণদের কাজে লাগানো যাবে। এব্যাপারে তিনি গ্রামীণফোন, বিশ্বব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গুলোর সাহায্য চাইবেন বলে জানান।
তিনিই প্রথম প্রকৌশলী যিনি জাতীয় অধ্যাপক হয়েছেন উল্লেখ করে বলেন, এপর্যন্ত ২৫ জনকে জাতীয় অধ্যাপক হিসেবে মনোনীত করা হয়েছে। যাদের মধ্যে তিনি একমাত্র প্রকৌশলী।
সিলেটের শিক্ষার ঐতিহ্য ফিরিয়ে আনার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, একসময়ে সিলেটিরা অনেকে উচ্চ পদে ছিলেন। এখন সেই অবস্থা নেই। এব্যাপরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে তিনি কথা বলেছেন বলে জানান।
নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে বলেন, আমরা নিজেরা সেতুর নির্মান কাজ করে যাচ্ছি। হয়তো একটু দেরি হবে। ১বছর পরে ব্যবহার করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানেরর দায়িত্বে রয়েছেন জানিয়ে বলেন, জীবনের ব্যস্ততম সময় পার করছেন। তবে মেয়র যখনই বলবেন সহায়তা করবো। শুধু নিজেই নয়, সিটি কর্পোরেশনের প্রকল্পগুলোর সাথে দেশি বিদেশী সিলেটের বিশেষজ্ঞদের সম্পৃক্ত করবেন।
তার নবেল পাওয়ার বিষয়ে বিভিন্ন বক্তার বক্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন, তার নবেল পাওয়ার সম্ভাবনা শূণ্য। ‘আইনস্টান অব ইঞ্জিনিয়ারিং’ হিসেবে খ্যাত ফজলুর রহমান খান যেখানে পাননি, তিনি সেখানে নস্যি। তবে আমাদের নতুনদের মধ্যে অনেকেই আছেন যারা একদিন নবেল পুরষ্কারে ভূষিত হবেন। তিনি বলেন, দেশ আমাকে যা দিয়েছে আমি তার প্রাশ্চিত করতে চাই। সেই চেষ্টাই করে যাচ্ছি। মৃত্যু পর্যন্ত করে যাব। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আলী আকবর এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন চন্দন দাশ।
সভাপতির বক্তব্যে মেয়র আরিফুল হক চৌধুরী সিলেটকে একটি আধুনিক, উন্নত, সুন্দর, স্মার্ট, আধ্যাত্মিক নগর হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা কামনা করেন বলেন, শহর বৃদ্ধির কাজ এগিয়ে গেছে, মাস্টার প্লানের কাজও প্রায় চূড়ান্ত। এর পর সংবর্ধিত অতিথির পরামর্শে উন্নয়ন কাজ শুরু হবে। তিনি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান, স্পিকার হুমায়ন রশিদ চৌধুরীসহ সিলেটের কৃতি সন্তানদের স্মরণ করেন। সিলেটকে একটি মডেল নগরী হিসেবে গড়ে তুলতে তিনি সততা, মেধা ও আন্তরিকতার সাথে কাজ করে যাবেন বলে প্রতিশ্রুতি দেন। অনুষ্ঠানে প্রকৌশলী, চিকিৎসক, শিক্ষক, সাংবাদিক, সমাজকর্মী, উন্নয়নকর্মীসহ সকল শ্রেণিপেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • ‘গায়েবি মামলা’র প্রবণতায় উদ্বিগ্ন টিআইবি
  • মি টু বনাম হিম টু আকবরের পক্ষে ৯৭ উকিল, প্রস্তুত প্রিয়াও
  • সিলেটে জাতীয় ঐক্য ফ্রন্টের সমাবেশ সফলের লক্ষে বিএনপি’র প্রস্তুতি এসএমপি কমিশনারের কাছে অনুমতি চেয়ে আবেদন
  • দক্ষিণ সুরমায় ভয়াবহ অগ্নিকা- অর্ধ কোটি টাকার ক্ষয়ক্ষতি
  • নির্বাচন কমিশনার মাহবুবের পদত্যাগ দাবি ১৪ দলের
  • দুর্গাদেবী এমন সময় এলেন যখন দেশের মানুষ অশান্তিতে: ফখরুল
  • ঐক্যজোটের শুরুতেই ২ উইকেটের পতন
  • ক্রিমিয়ায় কলেজে বিস্ফোরণ ১৮ শিক্ষার্থী নিহত
  • সৌদি বাদশাহর ভোজে প্রধানমন্ত্রীর জন্য ১৪ রকম খাবার
  •   প্রবাসীর মহিলার ৫ কোটি টাকা মূল্যের ভূমি আত্মসাতের চেষ্টা : ৫ জন অভিযুক্ত
  • সিলেট সাব রেজিস্ট্রি অফিসে দলিল জালিয়াতি ভলিয়মে সংযোজিত দাতা গ্রহিতার পরিচয় মিলেছে
  • বিএনপি নেতা জীবন কারাগারে সেলিম-মিলনের নিন্দা
  • সিলেট বিভাগে শ্রেষ্ঠ জিন্দাবাজার সরকারি কিন্ডার গার্টেন
  • হাসিনার সঙ্গে বৈঠকে ‘ধারাবাহিকতা রক্ষায় জোর’ বাদশাহ সালমানের: পররাষ্ট্র সচিব
  • সরকারের উন্নয়ন কর্মকান্ডের খবর ঘরে ঘরে পৌঁছে দিন
  • শারদীয় দুর্গোৎসবের মহানবমী ও যজ্ঞ আজ
  • সৌদি আরব পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • সদর সাবরেজিস্ট্রি অফিসে দলিল জালিয়াতির ঘটনায় তোলপাড়
  • নরসিংদীর ‘জঙ্গি আস্তানায়’ দুই লাশ
  • জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম সমাবেশ সিলেটে
  • Developed by: Sparkle IT