মহিলা সমাজ রেসিপি

নানাভাবে মুরগি

তাসনিয়া রহমান সৃষ্টি প্রকাশিত হয়েছে: ১৬-১০-২০১৮ ইং ০০:৪৭:১৫ | সংবাদটি ৮৯ বার পঠিত


জিনজার আপেল চিকেন
উপকরণ : মুরগি ৫০০ গ্রাম (বোনলেস), আপেল (গ্রেট করা) ১/২কাপ, সুনার সান ফ্লাওয়ার তেল পরিমাণমত, ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা পরিমাণমত, রসুন কুচি ১ টেবিল চামচ,আদা কুচি ৩ টেবিল চামচ, পিয়াজ বাটা ৩ টেবিল চামচ, টমেটো পিউরি ১চা চামচ, মরিচ গুড়া ১চা চামচ, গোলমরিচ গুড়া ১চা চামচ, জিরা গুড়া ১চা চামচ, ধনে গুড়া ১চা চামচ, গরম মশলা গুড়া ১চা চামচ, কাচামরিচ ৫/৬টি, আপেল কিউব করে কাটা ১/২কাপ, আপেল ১টি, কালো সরিষা ১চা চামচ ও লবণ স্বাদমত।
প্রস্তুত প্রণালী : মুরগির মাংসের মধ্যে ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুড়া ও লবণ মেখে দুব গরম তেলে বাদামী করে ভেজে তুলে নিতে হবে.এবার কড়াইতে অল্প তেল দিয়ে আস্ত সরিষার ফ্রন দিয়ে অদা ও রসুন কুচি নেড়ে পিয়াজ বাটা, টমেটো পিউরি, জিরা গুড়া, ধনে গুড়া, গরম মশলা গুড়া ও লবণ দিয়ে মশলা কষিয়ে আপেল দিন। মশলা কষানো হলে ভেজে রাখা মুরগির মাংশ দিয়ে নেড়ে অল্প পানি দিয়ে জ্বাল দিন। এবার আপেল ও কাঁচামরিচ দিয়ে আরো কিছুক্ষণ রান্না করে নামিয়ে পরিবেষণ করুন।

চিকেন ড্রামস্টিক কারী
উপকরণ : মুরগির রান (ফার্মের মুরগি, চামড়া ছাড়ানো) ৬টি, লেবুর রস ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১/৪কাপ, পিয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১চা চামচ, আদা বাটা ১চা চামচ, টমেটো পিউর ১চা চামচ, জিরা গুড়া ১চা চামচ, ধনে গুড়া ১চা চামচ, গরম মশলা গুড়া ১চা চামচ, কাজু বাদাম বাটা ১চা চামচ, মরিচ গুড়া ১চা চামচ, হলুদ গুড়া ১/২চা চামচ, পাপরিকা ১চা চামচ, টকদই ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৬/৭টি, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, তেল পরিমাণমত, গাজর ১টি, শসা ১টি, লবণ ও চিনি স্বাদমত।
প্রস্তুত প্রণালী : একটি পাত্রে বাটা ও গুড়া মশলা একসাথে মিশিয়ে রাখতে হবে। মুরগির রানের গে ভালো করে ছুরি দিয়ে চিরে নিয়ে তাতে লেবুর রস ও লবণ মেখে অল্প তেলে ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে পিয়াজ হালকা বাদামী করে ভেজে মশলার মিশ্রণ দিয়ে কষিয়ে মুরগির রান দিয়ে রান্না করে ১০ মিনিট ঢেকে রান্না করে কাচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে পছন্দমত সাজিয়ে পরিবেশন করতে হবে।

অরেঞ্জ চিকেন উইথ গার্লিক রাইস
উপকরণ : অরেঞ্জ চিকেন -কমলার রস ১ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ টেবিল চামচ, মুরগির মাংস (বোনলেস কিউব করে কাটা) ২ কাপ, শুকনা মরিচ ১টি, চিলি ফ্লেক্স ২চা চামচ, পিয়াজ পাতার গোড়া (মোটা করে কাটা) ২ টেবিল চামচ, পিয়াজ পাতা কুচি ১/৪কাপ, রসুন কিমা ১ টেবিল চামচ, আদা কিমা ১ টেবিল চামচ,কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, কমলার খোসা কুচি ১ টেবিল চামচ, শিমলা মরিচ সবুজ (চিকন জুলিয়ান করে কাটা) ২ টেবিল চামচ, শিমলা মরিচ লাল (চিকন জুলিয়ান করে কাটা) ২ টেবিল চামচ, মালটা ২টি, বাটার ৩ টেবিল চমচ ও লবন স্বাদমত।

বাটার রাইস : সিদ্ধ করা জেসমিন রাইস ২ কাপ, বাটার ৩ টেবিল কিমা, রসুন কিমা ২ টেবিল চামচ, পিয়াজ কিমা ১ টেবিল চামচ, লাল ও সবুজ কাঁচামরিচ ৫/৬টি, ধনেপাতা কুচি ১/২কাপ, সুইট কর্ন ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমত।
প্রস্তুত প্রণালী : একটি পাত্রে বাটার গরম করে রসুন হালকা নেড়ে পিয়াজ ও কাঁচামরিচ হালকা নেড়ে সিদ্ধ করা চাল, লবণ ও চিনি দিয়ে মিশিয়ে সুইটকর্ন দিয়ে ২ মিনিট রান্না করে নামিয়ে পরিবেশন পাত্রে রাখতে হবে। একটি পাত্রে সস গুলো ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে। কড়াইতে বাটার গরম করে রসুন কিমা ও শুকনা মরিচ হালকা নেড়ে আদা ও পিয়াজ পাতার গোড়া নেড়ে মুরগি, লবণ হালকা ভেজে শিমলা মরিচ কুচি ও চিলি ফ্লেক্স দিয়ে নেড়ে সস দিতে হবে। বকল আসলে পিয়াজ পাতা কুচি দিয়ে নামিয়ে রাইসের উপর সাজিয়ে পরিবেশন করতে হবে।

শেয়ার করুন

Developed by: Sparkle IT