স্বাস্থ্য কুশল

সাধারণ সর্দিজ্বর

ডা. লিয়াকত হোসেন তপন প্রকাশিত হয়েছে: ০৩-১২-২০১৮ ইং ০০:৪৮:৩৪ | সংবাদটি ২২ বার পঠিত

বর্তমান সময়ে পৃথিবীতে এমন মানুষ পাওয়া যাবে না যার কখনো সাধারণ সর্দিজ্বর হয়নি। শিশু-কিশোরদের সাধারণত বেশি সর্দিজ্বর হয়ে থাকে। বয়স্কদের ক্ষেত্রে বছরে ২/৩ বার সাধারণ সর্দিজ্বর বা কমন কোল্ড হতে পারে। সাধারণত ৭ থেকে ১০ দিনের মধ্যে আক্রান্ত সবাই ভালো হয়ে যান।
কারণ ও কিভাবে ছড়ায় : অনেক ভাইরাস এই রোগের কারণ, রাইনো ভাইরাস প্রধান কারণ। জযরহড়ারৎঁং এর ১০০ এর বেশি সেরোটাইপ আছে। বায়ুবাহিত ছোটছোট কণার মাধ্যমে এই ভাইরাস ছড়ায় এবং মুখ, নাক, চোখ ইত্যাদি পথে শরীরে প্রবেশ করে। রোগীর কাশি, সর্দি বা ব্যথার মাধ্যমে ভাইরাস বাতাসের সংস্পর্শে আসে এবং স্বাস্থ্যবান ব্যক্তির দেহে প্রবেশ করে। শরৎ ও বসন্তকাল এইরোগ বেশী হয়ে থাকে। আমাদের দেশে ঋতু পরিবর্তনের সময়টায় এ রোগের প্রকোপ বেড়ে যায়।
উপসর্গ : শরীরে ভাইরাস প্রবেশের ১ থেকে ৩ দিন পর উপসর্গ দেখা যায়। সাধারণ সর্দিজ্বরে যেসব উপসর্গ দেখা যায়-গলা ব্যথা, নাক বন্ধ হয়ে যাওয়া, ঘ্রাণ কমে যাওয়া, ক্লান্তি, কাশি, গায়ে ব্যথা, জ্বর, সর্দি বের হওয়া, মাথা ব্যথা, স্বর বসে যাওয়া ইত্যাদি।
রোগ নির্ণয় : চিকিৎসক রোগের ইতিহাস ও উপসর্গের উপর ভিত্তি করে এই রোগ নির্ণয় করতে পারবেন। প্রয়োজনবোধে বুকের এক্স-রেসহ অন্যান্য পরীক্ষা করাতে পারেন।
চিকিৎসা : চিকিৎসার চেয়ে এক্ষেত্রে জীবন যাত্রার পরিবর্তনের ভূমিকা ব্যাপক। চিকিৎসকের পরামর্শের পাশাপাশি জীবন যাত্রায় যেসব পরিবর্তণ আনতে হবেÑ
প্রচুর পানি ও তরল খাবার গ্রহণ। নিয়মিত হাত ধোয়া। বসবাসের স্থান, টয়লেট, রান্নাঘর, বারান্দা ও আশেপাশের স্থানসমূহ পরিস্কার রাখা। পুষ্টিকর খাবার খাওয়া। ধূমপান পরিহার করা। হাঁচি, কাশির সময় টিস্যুপেপার ব্যবহার করা। ব্যবহৃত টিস্যু মুখবন্ধ ডাস্টবিনে ফেলা ও হাত ধোয়া। সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলা। নিজের যতœ নেয়া। নিয়মিত ব্যায়াম করা ও পরিমিত ঘুম হওয়া ও দুশ্চিন্তা পরিহার করা।
শেষ কথা : মানুষের জীবনকাল সীমিত। নির্দিষ্ট সময়ের মধ্যেই ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক দায়িত্ব পালন করতে হয়। দৈহিক ও মানসিক সুস্থতার জন্য কমন কোল্ড-এর মত সাধারণ রোগ প্রতিরোধ ও চিকিৎসার জন্য সচেষ্ট হতে হবে। এই রোগ থেকে মুক্তির পরও জীবন যাত্রার ধারাবাহিক পরিবর্তন চালিয়ে যেতে হবে। আদর্শ জীবনযাপনের বিকল্প কিছু নেই।

শেয়ার করুন

Developed by: Sparkle IT