মহিলা সমাজ

শীতের সবজিতে মিষ্টিমুখ

সুজানা জামান সুমি প্রকাশিত হয়েছে: ০৮-০১-২০১৯ ইং ০০:৪৯:৫৪ | সংবাদটি ৩৯ বার পঠিত

চকোক্যারট রোল
উপকরণ : গুঁড়া দুধ ১ কাপ, লিকুইড দুধ হাফ কাপ, ঘি ৩ টেবিল চামচ, গাজর সিদ্ধ হাফ কাপ, কোকো পাউডার ৪ টেবিল চামচ, চিনি হাফ কাপ, এলাচ গুঁড়া খুব সামান্য।
যেভাবে তৈরি করবেন : ক্যারট আর কোকো পাউডার ছাড়া সব উপকরণ থেকে অর্ধেক করে নিয়ে দুটি আলাদা প্যানে চুলায় অল্প আঁচে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। এবার একটা প্যানে গাজর পেস্ট আর অন্য একটা প্যানে কোকো পাউডার দিয়ে ভালোভাবে মিশিয়ে নেড়ে একেবারে থকথকে হয়ে এলে আলাদা দুটি ট্রেতে রুটি থেকে একটু মোটা করে বিছিয়ে হালকা ঠা-া হতে দিন। সামান্য ঠা-া হয়ে এলে একটার ওপর আরেকটা রুটি বিছিয়ে রোল করে ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে ৩০ মিনিট নরমাল ফ্রিজে রেখে স্লাইস করে কেটে পরিবেশন করুন দারুণ মজার চকোক্যারট রোল।

ক্রিমি ভেজিটেবল ফেইরি
উপকরণ : বাটার ক্রিম আধা কাপ, হুইপ ক্রিম আধা কাপ, জেলো কয়েক কালার (অপশনাল), আপেল কুচি আধা কাপ, কাঁচা পেঁপের সিদ্ধ পেস্ট আধা কাপ, ঘি দুই টেবিল চামচ, চিনি আধা কাপের কিছু কম, গ্রেট করা চকোলেট আধা কাপ।
যেভাবে তৈরি করবেন : একটা প্যানে গুঁড়া দুধ, ঘি, চিনি আর কাঁচা পেঁপে পেস্ট দিয়ে অল্প আঁচে ঘন ঘন নেড়ে ঘন হয়ে এলে নামিয়ে নিন। এর সঙ্গে বাটার ক্রিম মিক্সড করে একদম আঠালো ঘন একটা মিশ্রণ রেডি করে রাখুন। এবার সার্ভিং গ্লাসে প্রথমে বাটার ক্রিম তার ওপর জেলো, তার ওপর পেঁপের ক্রিম দিয়ে এর ওপর আবার ক্রিমের লেয়ার দিয়ে ওপরে ফলের কুচি ছড়িয়ে হুইপ ক্রিম ও চকোলেট কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ক্রিমি ভেজিটেবল ফেইরি।

ভেজিটেবলস কাস্টার্ড কেক
উপকরণ : মেল্টেড বাটার আধা কাপ, ময়দা আধা কাপ, দুধ দেড় কাপ, চিনি আধা কাপ, ডিম ৪টা, আলু পেস্ট আধা কাপ (সিদ্ধ), বাটার ক্রিম আধা কাপ।
যেভাবে তৈরি করবেন : ডিমের সাদা অংশ হ্যান্ড বিটার দিয়ে ফোম করে নিন প্রথমে। এবার ডিমের হলুদ অংশ, চিনি, বাটার ও দুধ একসঙ্গে মিশিয়ে তাতে ময়দা ও আলুর পেস্ট মিশিয়ে নিন। এতে ডিমের ফোম মিশিয়ে নিয়ে একটা মোল্ডে তেল ব্রাশ করে নিয়ে মিশ্রণটি চুলায় বেক করে নিন। এ জন্য একটা হাঁড়িতে স্ট্যান্ড বসিয়ে প্রি-হিট করে মোল্ডটা ৫০ থেকে ৬০ মিনিট মাঝারি অল্প আঁচে চুলায় বেক করে নামিয়ে ঠা-া করে ক্রিম মাখিয়ে পরিবেশন করতে পারেন যেকোনো পার্টি বা ঘরোয়া অনুষ্ঠানে।

ক্যাবেজ সুইটস
উপকরণ : সাদা ও লাল বাঁধাকপির ভেতরের অংশ মিহি কুচি ১ কাপ, আপেল কুচি আধা কাপ, বিটরুটস বয়েল্ড কুচি আধা কাপ, কনডেন্সড মিল্ক আধা কাপ, টক দই আধা কাপ, আনার দানা ও জেলো যেকোনো কালার সাজানোর জন্য।
যেভাবে তৈরি করবেন : সব উপকরণ একত্রে মাখিয়ে ঢেকে ১০ মিনিট ফ্রিজে রেখে তারপর পরিবেশন পাত্রে নিয়ে ওপরে জেলো ও ফ্রুটস সাজিয়ে পরিবেশন করুন একেবারেই ভিন্ন রকম টেস্টি এই ভেজিটেবল ডেজার্ট।

সারপ্রাইজড পাম্পকিন
উপকরণ : ব্ল্যাক বিস্কুট আধা কাপ, মেল্ট বাটার দুই টেবিল চামচ, ছানা আধা কাপ, মিষ্টি কুমড়া সিদ্ধ পেস্ট আধা কাপ, বাটার ক্রিম আধা কাপ, চিনি আধা কাপ, ঘি তিন টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন : প্রথমেই বিস্কুট ক্র্যাশ করে মেল্টেড বাটার দিয়ে মেখে ছোট ছোট বাটিতে সেট করে নিতে হবে চামচ দিয়ে চেপে চেপে! এটি ফ্রিজে রেখে দিন ৩০ মিনিটের জন্য। চুলায় প্যান বসিয়ে তাতে ঘি, কুমড়া, ছানা আর চিনি দিয়ে অল্প আঁচে নেড়ে নেড়ে দলা পাকিয়ে এলে নামিয়ে ঠা-া করে নিন! এবার এর সঙ্গে বাটার ক্রিম ভালোভাবে মিশিয়ে দিয়ে ফ্রিজে রাখা বিস্কুটের পাত্রের ভেতর ফিলিংটা দিয়ে ওপরে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

তিরামিস্যু লেমন কেক
উপকরণ : স্পঞ্জ কেক এক পিস, স্ট্রং ইনস্ট্যান্ট কফি হাফ কাপ, লেমন জুস দুই টেবিল চামচ, হুইপ ক্রিম হাফ কাপ, কোকো পাউডার সামান্য।
যেভাবে তৈরি করবেন : স্পঞ্জ কেকটি পাতলা স্লাইস করে কেটে নিতে হবে। কফি আর লেমন জুস একসঙ্গে মিশিয়ে নিয়ে কেক পিসটিতে শুষিয়ে নিয়ে এর ওপর হুইপ ক্রিম রাউন্ড করে দিয়ে কোকো পাউডার ছড়িয়ে দিন। চারপাশে লেমন পিস বা চকোলেট পিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন একটি ইনোভেটিভ স্পেশাল ডেজার্ট!

শেয়ার করুন

Developed by: Sparkle IT