মহিলা সমাজ রেসিপি

অন্য স্বাদে ফুল ও বাঁধাকপি

তাসনিয়া রহমান সৃষ্টি প্রকাশিত হয়েছে: ২৯-০১-২০১৯ ইং ০০:২২:১৭ | সংবাদটি ২০৩ বার পঠিত



টক-মিষ্টি ফুলকপি
উপকরণ : ফুলকপি ১টি, পেঁয়াজ ২টি, রসুন কিমা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সুইট চিলি সস ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, পেঁয়াজ কলি কুচি সিকি কাপ, তেল সিকি কাপ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : ফুলকপি ছোট টুকরো করে কেটে তাতে মরিচের গুঁড়া, লবণ ও সামান্য আদা বাটা দিয়ে মেখে গরম তেলে হালকা ভেজে তুলে রাখুন। ওই তেলের মধ্যে পেঁয়াজ ও রসুন ভেজে বাটা মসলা ও সস দিয়ে কষিয়ে ভেজে রাখা ফুলকপি ও কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করুন। পেঁয়াজ কলি কুচি দিয়ে মিশিয়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

পুরো ভাজা ফুলকপি
উপকরণ : আস্ত ফুলকপি ১টি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, পাঁচফোড়ন টেলে গুঁড়া করা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, টকদই ৩ টেবিল চামচ, ব্রেডক্রাম্ব পরিমাণমতো, ডিম ১টি, ময়দা আধা কাপ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : আস্ত ফুলকপি পরিষ্কার করে তাতে লবণ ও সামান্য আদা বাটা দিয়ে মেখে ৫ মিনিট গরম পানির মধ্যে ভাপিয়ে নিন। এবার টকদই, সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ফুলকপি ভালো করে মেখে কিছুক্ষণ রেখে দিন। আরেকটি পাত্রে ডিম, ময়দা, চালের গুঁড়া, বেসন, বেকিং পাউডার ও লবণ মিশিয়ে ঘন একটি গোলা তৈরি করে নিন। ফুলকপির গায়ে গোলা লাগিয়ে তার ওপর ভালো করে ব্রেডক্রাম্ব জড়িয়ে গরম ডুবো তেলে বাদামি করে ভেজে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বাঁধাকপি চিংড়ির সালাদ
উপকরণ : চিংড়ি মাছ সিদ্ধ ১ কাপ, বাঁধাকপি মিহি কুচি ১ কাপ, গাজর মিহি কুচি আধা কাপ, মেয়নেজ সিকি কাপ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, গার্লিক সস ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : সালাদের ড্রেসিং তেরি করার জন্য প্রথমে একটি পাত্রে মেয়নেজ, গার্লিক সস, অলিভ অয়েল, গোলমরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ, চিনি মিশিয়ে নিন। সালাদের বাকি উপকরণ মিশিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বাঁধাকপির ঘি ভাত
উপকরণ :
বাঁধাকপি কুচি ১ কাপ, রান্না করা ভাত ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, শুকনা মরিচ ২টি, ডিম ১টি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।
যভাবে তৈরি করবেন : পাত্রে ঘি গরম করে ডিম ভেজে ঝুড়ি করে তুলে রাখুন। পেঁয়াজ ও রসুন কুচি ভেজে শুকনা মরিচ, বাঁধাকপি ও ভাত মিশিয়ে ভাজা ভাজা করুন। এরপর ডিমের ঝুড়ি মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

বাঁধাকপির ফ্রিটার্স
উপকরণ : বাঁধাকপি কুচি ১ কাপ, গাজর কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, মরিচ ও হলুদ গুঁড়া ২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, দুধ সিকি কাপ, ডিম ১টি, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : পাত্রে তেল ছাড়া সব উপকরণ ভালো করে মিশিয়ে ছোট ছোট পাকোড়া তৈরি করুন। পাকোড়া গরম ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। পছন্দমতো পাত্রে সাজিয়ে পরিবেশন করুন।

ডিম-ফুলকপির কাটলেট
উপকরণ : ফুলকপি সিদ্ধ করে ম্যাশ করা ১টি, আলু সিদ্ধ ম্যাশ করা আধা কাপ, ডিম সিদ্ধ করে টুকরো করা ১ কাপ, চাট মসলা ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি সিকি কাপ, ডিম ২টি, ব্রেডক্রাম্ব, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : সিদ্ধ করা ফুলকপির সঙ্গে তেল ও ব্রেডক্রাম্ব ছাড়া বাকি সব উপকরণ দিয়ে পাত্রে মেখে কাটলেট তৈরি করে নিন। কাটলেটগুলো ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে জড়িয়ে গরম তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

শেয়ার করুন

Developed by: Sparkle IT