সম্পাদকীয়

বাজার মনিটরিং প্রসঙ্গে-

প্রকাশিত হয়েছে: ০৬-০২-২০১৯ ইং ০০:২৩:৪২ | সংবাদটি ১০৬ বার পঠিত


পণ্যমূল্য নিয়ন্ত্রণে বাজার মনিটরিং সেল কোন কাজে আসছে না। দ্রব্যমূল্যের লাগাম টানতে বাণিজ্য মন্ত্রণালয় গঠন করে বাজার মনিটরিং সেল। কিন্তু এই সেল বাজার মূল্য নিয়ন্ত্রণে কোন ভূমিকা রাখতে পারছে না বলে ক্রেতা ও ভোক্তাদের অভিযোগ। তাদের মতে, শুধুমাত্র রমজান মাসেই বাজার মনিটরিং সেল এর কার্যক্রম চোখে পড়ে। বছরের বাকি সময় তারা থাকে অদৃশ্য। তবে বাণিজ্য মন্ত্রণালয় এই অভিযোগ স্বীকার করতে রাজি নয়। তাদের বক্তব্য হচ্ছে- মনিটরিং সেল এর বেশ কয়েকটি টিম নিয়মিত কাজ করছে এবং তাদের অভিযান আগামীতে আরও জোরদার করা হবে। জানা গেছে, টিসিবি’র মাধ্যমে বাজারে প্রবেশ করে বাজার মনিটরিং সেল। তারা বাজারে পণ্য সরবরাহ বাড়ানোর জন্য ভূমিকা রাখে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে একাধিক সংস্থার মাধ্যমে মনিটরিং সেল পরিচালিত হয়ে থাকে। সেলে যুক্ত রয়েছে টিসিবি, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন ও ব্যবসায়ী নেতৃবৃন্দ।
বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য লাগামহীন। চাল, ডাল, তরিতরকারীসহ সব ধরনের খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পায় যখন তখন। যেমন বিগত অগ্রহায়ণ মাসে ফসল ঘরে তোলার মওসুমেই বাজারে বেড়েছে চালের দাম। অর্থাৎ বাজারে পণ্যের পর্যাপ্ত সরবরাহ থাকলে দাম কমে আসবে বলে যে কথাটি প্রচলিত রয়েছে, তা ঠিক নয়। অর্থনীতিবিদদের সেই ধারণাকে ভ্রান্ত বলেই প্রমাণিত করেছে ব্যবসায়ীরা। তাছাড়া পাইকারী বাজার আর খুচরা বাজারে পণ্যের মূল্যে রয়েছে বিস্তর ফারাক। অনেক সময় পাইকারী বাজারের দ্বিগুণ দামে খুচরা বাজারে দ্রব্য বিক্রি হচ্ছে। মূলত ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়িয়ে থাকে। বাজারের এই বিশৃঙ্খলা-অনিয়ম নিয়ন্ত্রণের জন্য গঠন করা হয়েছে বাজার মনিটরিং সেল। কিন্তু তারা সেই দায়িত্বটুকু পালন করছে না বলে অভিযোগ রয়েছে। যদিও সংশ্লিষ্টগণ এই অভিযোগ মানতে রাজী নন।
সবচেয়ে বড় কথা, বাজার মনিটরিংয়ের জন্য যে সেল গঠন করা হয়েছে, পণ্যমূল্য নির্ধারণে সেই সেল-এর কোন ক্ষমতা নেই। তারা শুধু বাজারের বিভিন্ন তথ্য সংগ্রহ করে থাকে। এই তথ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন দপ্তরে পাঠানো হয়। আর বাজারের পণ্যমূল্য নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। ব্যাপারটি রীতিমতো হাস্যকর। বাজার যাচাই করে পণ্য মূল্য নির্ধারণ করার পাশাপাশি বাজারের সার্বিক অবস্থা নিয়ন্ত্রণ করতে যাতে কার্যকর ভূমিকা রাখতে পারে বাজার মনিটরিং সেল, সেদিকেই নজর দেয়া উচিত। আর এই সেল এর কার্যক্রমও জনসম্মুখে প্রকাশ করা উচিত।

শেয়ার করুন

Developed by: Sparkle IT