প্রথম পাতা

সরস্বতী পূজা সম্পন্ন আজ শোভাযাত্রা

প্রকাশিত হয়েছে: ১১-০২-২০১৯ ইং ০৩:২৪:৪৯ | সংবাদটি ২৭৬ বার পঠিত

 স্টাফ রিপোর্টার ঃ সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জ্ঞানের দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার পূজা সম্পন্ন হয়। আজ সোমবার প্রতিমা শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় ট্রাকযোগে মনোমুগ্ধকর আলোক সজ্জায় সজ্জিত করে নগরীতে শোভাযাত্রা বের করা হবে।
গতকাল ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়। তিনি বাগদেবী নামেও পরিচিতা। বাক হলো কথা বলার শক্তি। কথা বলার এ শক্তির অধিষ্ঠাত্রী দেবীই বাগদেবী। জ্যোতিরূপে তিনি দেবী, দ্রব্যময়ীরূপে তিনি দেবী। শে^তশুভ্রা সরস্বতী এই জ্ঞান-বিজ্ঞানের প্রেরণাদায়ী। সরস্বতীর বাহন শে^ত রাজহংস।
পূজার সূচীতে ছিল অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ ও আরতি। এছাড়া, ছিল দিনব্যাপী ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি প্রতিযোগিতা, চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা ইত্যাদি।
নগরীর মাছুদিঘীরপাড়, মির্জাজাঙ্গাল, দাড়িয়াপাড়া, মণিপুরী রাজবাড়ী, জামতলা, লামাবাজার, শেখঘাট, কাজলশাহ, বাগবাড়ী, মাছিমপুর মণিপুরীপাড়া, মাছিমপুর কুড়িপাড়া, চালিবন্দর, মহাজনপট্টি, কাষ্টঘর, যতরপুর, মিরাবাজার, শিবগঞ্জ, টিলাগড়, গোপালটিলা, বালুচর, চৌকিদেখি, গোটাটিকর, শিববাড়ী, ঝালোপাড়াসহ নগরীর বিভিন্ন এলাকার মন্ডপগুলো ছিল মানুষের উপচে পড়া ভিড়। আজ প্রতিমা শোভাযাত্রা। বর্ণাঢ্য আলোক সজ্জায় ট্রাকে করে প্রতিমা নিয়ে নগর প্রদক্ষিণ করা হবে। ভক্তদের ধর্মীয় সঙ্গীত ও নানা বাদ্যের তালে মুখরিত হবে এই শোভাযাত্রা। আর শোভাযাত্রার মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে দুদিন ব্যাপী বিদ্যার দেবীর উৎসব।
শাবি : শাবি প্রতিনিধি জানান, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বিদ্যা ও জ্ঞানের দেবীর সরস্বতী পূজা। পূজা উপলক্ষে বিশ্ববিদ্যালয়কে বর্ণিল সাজে সাজানো হয়েছে। বিভিন্ন বিভাগ এবং সংগঠনগুলো ক্যাম্পাসে পৃথকভাবে সরস্বতী পূজার অস্থায়ী মন্ডপ তৈরি করে।
গতকাল রোববার সকাল ১১টা থেকে ক্যাম্পাসে কেন্দ্রীয় সরস্বতী পূজা মন্ডপ ও বিভিন্ন বিভাগের উদ্যোগে আয়োজিত পূজা মন্ডপ পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় উপাচার্য পূজা উদযাপনের সার্বিক খোঁজখবর নেন এবং পূজা মন্ডপগুলো ঘুরে দেখেন।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. নারায়ণ সাহা, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সাবেক শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ শামসুল আলম, অধ্যাপক ড. মো আরিফুল ইসলাম প্রমুখ।
এদিকে, সন্ধ্যায় মুক্তমঞ্চে কেন্দ্রীয় সরস্বতী পূজা উদযাপন কমিটির উদ্যোগে আরতী অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
এমসি কলেজ ঃ এমসি কলেজ সিলেট-এর সনাতন ধর্মাবলম্বীদের শিক্ষক-শিক্ষার্থী এবং পূণ্যার্থীদের উদ্যোগে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। এ উপলক্ষে কলেজ কলা ভবনের সামনে স্থাপন করা হয় সরস্বতী পূজা ম-প। পূণ্যার্থীরা গতকাল রোববার সকালে সরস্বতী পূজা ম-পে অর্চনা, পুষ্পাঞ্জলি শেষে কলেজ পূজা উদযাপন পরিষদের উদ্যোগে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর অশোক কুমার পালের সভাপতিত্বে বক্তব্য রাখেন পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, সাবেক অধ্যক্ষ প্রফেসর শ্রীনিবাস দেব, প্রফেসর ধীরেশ চন্দ্র সরকার, প্রফেসর শুধাংশু শেখর তালুকদার, উপাধ্যক্ষ পৃষ্ঠপোষক প্রফেসর সালেহ আহমদ, কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মো. তোতিউর রহমান, অর্থনীতি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর শিখা দেব, প্রফেসর নূরে ফারহানা বেগম, তৌফিক ইজদানী।
উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক রজত কান্তি সোমের সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ও পূজা উদযাপন পরিষদের কোষাধ্যক্ষ অরুণ চন্দ্র পাল। পূজা উপলক্ষে প্রকাশিত স্মারক সংকলন ‘মুক্ত কর হে বন্ধ’ এর মোড়ক উন্মোচন করেন এমসি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শ্রীনিবাস দেব, অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, উপাধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদসহ শিক্ষকবৃন্দ।
কানাইঘাট ঃ কানাইঘাট (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, কানাইঘাট সরকারী কলেজে আলোক সজ্জার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় বিদ্যাদেবী সরস্বতী পূজা অর্চনা। গতকাল রোববার সকাল ৯টায় কলেজ প্রাঙ্গণে সকল সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীসহ ভক্তবৃন্দ দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। পূজা উপলক্ষে কলেজ প্রাঙ্গণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ধর্মীয় গান ও নৃত্য পরিবেশন করা হয়। দুপুর ১২টায় পূণ্যার্থীদের মধ্যে মহাপ্রসাদ বিতরণ করা হয়।
এতে অতিথি হিসেবে ছিলেন উপজেলা পূজা উদ্যাপন পরিষদ ও উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দসহ কলেজে শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। পূজা উপলক্ষে সকাল থেকেই কলেজে উপস্থিত হয়ে আগত অতিথিদের স্বাগত জানান কলেজ পূজা পরিষদের সভাপতি অধ্যাপক পান্ডব চন্দ্র মজুমদার, অধ্যাপক হিমাংশু রঞ্জন দাস, অধ্যাপক প্রশান্ত কুমার দাস, প্রভাষক রাজেশ কান্তি দাস, বীণা সরকার, রাখাল চন্দ্র বৈষ্ণব, শিক্ষার্থীদের পক্ষে ছিলেন কলেজ পূজা পরিষদের সাধারণ সম্পাদক অজয় দাস, সহ-সাধারণ সম্পাদক শিপন মালাকার, সুইটি চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক বিপ্লব চন্দ্র চন্দ প্রমুখ।
এছাড়াও উপজেলার কানাইঘাট সরকারী উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যাদেবী সরস্বতী দেবীর পূজা উদ্যাপিত হয়।
জগন্নাথপুর ঃ জগন্নাথপুর (সুনামগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় জগন্নাথপুরে শান্তিপূর্ণ পরিবেশে সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল থেকে শতাধিক পুজামন্ডপে বিদ্যা ও জ্ঞানের দেবীর কাছে ভক্তরা প্রার্থনা করেন।
সরেজমিনে দেখা গেছে, জগন্নাথপুর পৌরশহরের জগন্নাথপুর সরকারি ডিগ্রী কলেজ, স্বরূপ চন্দ্র সরকারী উচ্চ বিদ্যালয়, জগন্নাথপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বাড়ী জগন্নাথপুর সুর্য সংঘ ও বাসুদেব বাড়ি আনন্দময়ী পুজা মন্ডপে দর্শার্থীদের ঢল।
বাড়ি জগন্নাথপুর সুর্য সংঘের আয়োজক কমিটির সদস্য শাওন রায় বলেন, ব্যাপক উৎসাহ উৎদ্দিপনার মধ্য দিয়ে সরস্বতী পুজা শেষ হয়েছে। প্রতিটি মন্ডপেরই দর্শার্থীর উপচে পড়া ভীড় ছিল। বিশেষ করে বিদ্যা ও জ্ঞানের দেবীর কাছে শিক্ষার্থীদের আরাধনা বেশি ছিল। জগন্নাথপুরে শতাধিক পুজা মন্ডপে যথাযোগ্য মর্যাদায় শান্তিপূর্ণ পরিবেশে এ উৎসব পালিত হয় বলে তিনি জানান।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে সিলেটে জন্মাষ্টমী উদযাপিত
  • অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই
  • মিয়ানমারে গণহত্যার অভিপ্রায়েই রোহিঙ্গা নারীদের ধর্ষণ: জাতিসংঘ
  • আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ
  • রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী
  • সাম্প্রদায়িক অপশক্তি সমূলে উৎপাটন করতে হবে -------ওবায়দুল কাদের
  • দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে আহবান রাষ্ট্রপতির
  • ডেঙ্গু আক্রান্তদের ৯০ শতাংশই বাড়ি ফিরেছে: স্বাস্থ্য অধিদপ্তর
  • কমলগঞ্জে পানিতে পড়ে প্রতিবন্ধী যুবকের মৃত্যু
  • জৈন্তাপুরের লক্ষ্মীপুর-কেন্দ্রীসহ কয়েকটি গ্রাম হুমকির মুখে
  • রোহিঙ্গা প্রত্যাবাসনে ব্যর্থতার দায় মিয়ানমারের
  • হবিগঞ্জে ট্রিপল মার্ডার মামলায় ৪ জনের যাবজ্জীবন
  • সব অনিয়মে আইন প্রয়োগকারী সংস্থার সংশ্লিষ্টতা রয়েছে: টিআইবি
  • টমটম গাড়ির জন্য জগন্নাথপুরের কিশোর চালককে রশিদপুরে নিয়ে খুন
  • পররাষ্ট্র মন্ত্রী একে মোমেন সিলেট আসছেন আজ
  • দক্ষিণ সুনামগঞ্জের কালনী নদী থেকে ভাসমান লাশ উদ্ধার
  • মাধবপুরে ট্রাকের ধাক্কায় ২ মোটর সাইকেল আরোহী নিহত
  • ফিরতে রাজি হয়নি কেউ, শুরু হয়নি রোহিঙ্গা প্রত্যাবাসন
  •     রোহিঙ্গাদের অনাগ্রহ দুঃখজনক: পররাষ্ট্রমন্ত্রী
  •   সড়ক দুর্ঘটনা রোধে শিগগিরই টাস্কফোর্স গঠন করা হবে
  • Developed by: Sparkle IT