মহিলা সমাজ রেসিপি

সবজি টিকা

তাহমিনা আক্তার প্রকাশিত হয়েছে: ১২-০৩-২০১৯ ইং ০০:২৯:৩০ | সংবাদটি ২৫ বার পঠিত


যা লাগবে : সেদ্ধ বুটের ডাল ২০০ গ্রাম, সেদ্ধ পালংশাক এক কাপ, সেদ্ধ গাজর কুচি আধাকাপ, সেদ্ধ ফুলকপি আধা কাপ, সেদ্ধ মটরশুঁটি আধা কাপ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, কাবাব মশলা আধা চা চামচ, গরম মসলা এক চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ পাতা কুচি দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, চিড়া আধা কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ, আদা, রসুন, কাঁচামরিচ লাল করে বেরেস্তা করুন। চিড়া বেছে ধুয়ে পনি ঝরিয়ে নিন। বুটের ডাল বাটা সেদ্ধ শাকসবজি চিড়া ও লবণ দিয়ে ভাল করে মেখে ভাজা মসলা, গরম মসলা, কাবাব মশলা, পেঁয়াজ, ধনেপাতা কুচি মিশিয়ে নিন। এবার গোল গোল বলের মতো পানিতে হাত দিয়ে চেপে চ্যাপ্টা করে গরম ডুবো তেলে হাল্কা মৃদু আঁচে লাল বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

কুনাফা
যা লাগবে : লাচ্ছা সেমাই এক প্যাকেট, তরল দুধ আধা লিটার, মজেরেলা চিজ এক কাপ, চিনি স্বাদমতো, নারকেল কোরানো ১/৪ কাপ, কনডেন্সড মিল্ক এক কাপ, কাস্টার্ড পাউডার এক চা চামচ, ঘি দুই টেবিল চামচ।
যেভাবে করবেন : লাচ্ছা সেমাই নারকেল, চিনি ও ঘি দিয়ে ভেজে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন হয়ে এলে কাস্টার্ড পাউডার, কনডেন্সড মিল্ক দিয়ে নামিয়ে নিন। বেকিং মোল্ডে ঘি ব্রাশ করে এতে সেমাইয়ের উপরে দুধের মিশ্রণ ও চিজ দিয়ে আবার সেমাই দিন। ওভেনে ২৫ থেকে ৩০ মিনিট বেক করুন। নামিয়ে চিনি সিরা ঢেলে ঠান্ডা করে উপরে কিশমিশ ও বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

বিফ নাগেট
যা লাগবে : গরুর মাংসের মিহি কিমা ২ কাপ, পেঁয়াজ কিমা ১ টেবিল চামচ, আদা কিমা ১ চা-চামচ, সয়াসস ১ টেবিল-চামচ, লালমরিচ গুঁড়া ১ চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার আধা কাপ, লবণ স্বাদমতো, বেকিং পাউডার ১ চা-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, ডিম ৫টি, সয়াবিন তেল ২ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল-চামচ, ব্রেডক্রাম ১ কাপ, তেল ভাজার জন্য, ময়দা ৩ টেবিল-চামচ।
যেভাবে করবেন : মাংসের কিমা, পেঁয়াজ, আদা, গোলমরিচ, সয়াসস, লবণ, ৩টি ডিম, লেবুর রস, টমেটো সস, লালমরিচ ও গোলমরিচ গুঁড়া, ২ টেবিল-চামচ তেল, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার দিয়ে ভাল করে মাখিয়ে স্টিলের অথবা অ্যালুমিনিয়াম ডিশে তেল লাগিয়ে মাখানো মাংস ১ ইঞ্চি পরিমাণ পুরু রেখে হাত দিয়ে চেপে চেপে দিতে হবে।
ফুটন্ত পানির হাঁড়ির ওপরে ডিশ রেখে ঢাকনা দিয়ে ঢেকে ২৫-৩০ মিনিট স্টিমে রাখতে হবে। মাংস কাটার মতো শক্ত হলে চুলা থেকে নামিয়ে পছন্দমতো ডিজাইন করে কাটতে হবে। দুটি ডিম ফেটিয়ে ময়দা মিশিয়ে নিয়ে নাগেটস ডিমের গোলায় ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে ডুবোতেলে সোনালি রং করে ভাজতে হবে।

চিকেন মমো
যা লাগবে : চিকেন কিমা ১কাপ, ময়দা ১কাপ, আদা বাটা ১/৪ চা চামচ, রসুন বাটা ১/৪ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, সয়া সস ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১/২ চা চামচ, পানি ১/৪ কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।
যেভাবে করবেন : প্রথমে ময়দা তেল আর লবণ দিয়ে ভাল করে মাখতে হবে, ময়ান যত ভাল হবে মোমো তত নরম হবে। এবার প্যানে তেল দিয়ে একটু গরম করে তাতে কিমা আর বাকি সব কিছু একে একে দিয়ে একটু নেড়ে নামাতে হবে। একটি বাটিতে কিমা ঢেলে ঠান্ডা করতে হবে।
এবার ময়দা মাখাটা দিয়ে লুচির মতো ছোট ছোট লেচি কেটে বেলতে হবে আর তার ভিতর একটু করে কিমার পুর দিয়ে মুখ বন্ধ করতে হবে। এরপর চুলায় স্টিমারে পানি দিয়ে ফুটতে দিতে হবে, পানি ফুটে উঠলে তাতে মোমোগুলো সাজিয়ে ঢাকনা দিয়ে ১০/১২ মিনিট ভাপ দিতে হবে। ভাপ হয়ে গেলে প্লেটে সাজিয়ে গরম গরম সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন চিকেন মোমো।

শেয়ার করুন

Developed by: Sparkle IT