প্রথম পাতা সিলেটে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

যক্ষ্মা নির্মূলে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা ও অঙ্গীকার

প্রকাশিত হয়েছে: ২৫-০৩-২০১৯ ইং ০৩:০৯:০৯ | সংবাদটি ৫০ বার পঠিত

ডাক ডেস্ক: সারা দেশের ন্যায় সিলেটেও গতকাল রোববার বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘এখনই সময় অঙ্গীকার করার, যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার’। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়। এসময় কর্মসূচির মধ্যে ছিল, র‌্যালি, আলোচনা সভা, জনসচেতনতামূলক প্রচারণা ইত্যাদি। ড. রবার্ট কোচ ১৮৮২ সালের এ দিনে যক্ষ্মার জীবাণু আবিষ্কার এবং নিরাময়ের পথ উন্মোচন করেন। তাকে স্মরণ করেই এই দিনটিতে যক্ষ্মা দিবস পালিত হয়ে আসছে। সিলেট জেলা স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসন আয়োজিত র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএমএর মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল বলেছেন, বর্তমানে বাংলাদেশে যক্ষ্মা শতভাগ নিয়ন্ত্রণে রয়েছে, যা বহির্বিশ্বে প্রশংসিত হয়েছে। স্বাস্থ্যবিভাগ ও বিভিন্ন সংস্থার অক্লান্ত পরিশ্রমে এ অর্জন সম্ভব হয়েছে। তিনি বলেন, দেশে এখনো প্রতি বছর প্রায় ৬০ হাজার মানুষ যক্ষ্মা রোগে মারা যায়। তাই, দেশ থেকে যক্ষ্মা নির্মূল করতে হলে সকল যক্ষ্মা রোগীকে চিকিৎসার আওতায় আনতে হবে। সেজন্য প্রয়োজন সকলের সম্মিলিত প্রচেষ্টা ও অঙ্গীকার। আমরা সবাই অঙ্গীকারাবদ্ধ হলে বাংলাদেশ যক্ষ্মা নির্মূলেও বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করবে। সভায় জানানো হয়, বর্তমানে বাংলাদেশে প্রতি বছর প্রায় ৩ লক্ষ ৬৪ হাজার লোক যক্ষ্মায় আক্রান্ত হয়ে ৫৯ হাজারের বেশী যক্ষ্মা রোগী মৃত্যুবরণ করে। ২০১৮ সালে সর্বমোট ১ হাজার ১৪৭ জন ঔষধ প্রতিরোধী যক্ষ্মা (এমডিআর) রোগীকে নিবন্ধিত করে চিকিৎসার আওতায় আনা হয়েছে। সিলেটে ২০১৮ সালে যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির মাধ্যমে মোট ৭ হাজার ৪৪৯ জন যক্ষ্মা রোগী সনাক্ত করে চিকিৎসার আওতায় আনা হয়েছে। ৪ হাজার ৭৪৬ জন সন্দেহজনক যক্ষ্মা রোগীকে (জিন এক্সপার্ট লেবরেটরি) পরীক্ষার করে ৪৯ জনকে ঔষধ প্রতিরোধী যক্ষা(এমডিআর) রোগী বর্তমানে চিকিৎসাধীন অবস্থায় আছেন। তারা বলেন, নিয়মিত, পরিমিত ও ক্রমাগত চিকিৎসায় যক্ষ্মা রোগ সম্পূর্ণ ভাল হয়। যক্ষ্মা রোগের সকল ঔষধ ও চিকিৎসা বিনামূল্যে দেয়া হয়।
সকালে সিলেট সিভিল সার্জনের কার্যালয় প্রাঙ্গন থেকে এক বর্ণ্যাঢ্য র‌্যালি বের হয়। কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে বিএমএর মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কাজী নজরুল ইসলাম অডিটোরিয়াম প্রাঙ্গনে রঙিন বেলুন উড়ানোর মধ্য দিয়ে শেষ হয়। র‌্যালি পরবর্তীতে যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি সম্পর্কে গনসচেতনতা বৃদ্ধির লক্ষে নজরুল ইসলাম অডিটরিয়াম সংলগ্ন মুক্তমঞ্চে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেটের সিভিল সার্জন ডা.হিমাংশু লাল রায়। সিলেট সিভিল সার্জন কার্যলয়ের মেডিকেল অফিসার ডা.আমজাদ হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সিলেট বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক(স্বাস্থ্য) ডা.মো. আনিসুর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো.আজবাহার আলী শেখ, সিলেট বক্ষ ব্যাধী হাসপাতালের কনসালট্যান্ট ডা. মো.জাকারিয়া মাহমুদ, ব্রাকের ডিভিশনাল ম্যানেজার মো.জাফরুল আলম প্রধান, নাটাবের জেনারেল সেক্রেটারি অমরেন্দ্র দেব রায় প্রদীপ। সভায় স্বাস্থ্য বিভাগের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীরা উপস্থিত ছিলেন।
কানাইঘাট ঃ কানাইঘাট (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, কানাইঘাটে বিশ্ব যক্ষ্মা দিবস- ২০১৯ পালিত হয়েছে। এ উপলক্ষে বেলা ১১টায় ইউএসএআইডি’র অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ও নতুন দিন সীমান্তিক, এসএমসি’র সহযোগিতায় যক্ষ্মা দিবসের বন্যার্ঢ র‌্যালি পরবর্তী স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ শরফ উদ্দীন নাহিদের সভাপতিত্বে ও পরিসংখ্যানবিদ সুবিধ চন্দ্র দাসের পরিচালনায় বিশ্ব যক্ষ্মা দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন, স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আবুল হারিছ, ডাঃ ইসতিয়াক আহমদ, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, স্বাস্থ্য পরিদর্শক ইয়াজুল আমিন, সীমান্তিক ম্যালেরিয়া প্রজেক্টের ম্যানাজার আবুল হোসেন, উপজেলা ম্যানেজার আবুল কালাম, নতুন দিন সীমান্তিকের জেলা টিম লিডার মোঃ আব্দুল হামিদ, একাউন্ট অফিসার সিরাজুল ইসলাম, কমিউনিটি মবিলাইজার ফৌজিয়া রশিদ, আয়শা বেগম, মাহবুবা আক্তার পপি, সিএম কনিকা বিশ্বাস, টিসিএ তামান্না ইয়াসমিন প্রমুখ। সভায় হাসপাতালের কর্মকর্তা/কর্র্মচারী, সুধীজন ও এনজিও কর্মীরা উপস্থিত ছিলেন।
জগন্নাথপুর ঃ জগন্নাথপুর (সুনামগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে ও এনজিও সংস্থা ব্র্যাক’র সহযোগিতা র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। দুপুরে র‌্যালিটি স্বাস্থ্য কমপ্লেক্সে এলাকা প্রদক্ষিণ করে। পরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মধু সুধন ধরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার ডা. শায়খুল ইসলাম, ডা. ওমর ফারুক, ওরাল ও ডেন্টাল সার্জন ডা. নাজমুল ইসলাম মাসুদ. যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রন সহকারী কর্মকর্তা আবু সাইদ মিয়া, ব্র্যাকের প্রতিনিধি জোসনা মালাকার ও সিরাজ মিয়া প্রমুখ।
বিশ্বম্ভরপুর ঃ বিশ্বম্ভরপুর(সুনামগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এবং ব্রাকের সহযোগিতায় বিশ্ব যক্ষ্মা দিবস পালন উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। র‌্যালিটি বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শুরু হয়ে উপজেলা সদরে বিভিন্ন সড়ক পদক্ষিণ করে। র‌্যালি শেষে স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে দিবসের তাৎপর্য্যর উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা. জালাল উদ্দীন মুর্শেদের সভাপতিত্বে ও ব্রাক উপজেলা ম্যানেজার পিনাকী সরকারের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডা. স্বপন কুমার পাল, ডা. আক্তারুজ্জামান আখন্দ, ডা. শারমিন হোসেন, প্রেসক্লাব সভাপতি স্বপন কুমার বর্মন, সীমান্তিকের নীরেশ চন্দ্র সরকার, এফআইবিডিবির আবুল কালাম আজাদ।
মৌলভীবাজার ঃ মৌলভীবাজার থেকে জেলা প্রতিনিধি জানান, নানা আয়োজনের মধ্য দিয়ে মৌলভীবাজারে বিশ্ব যক্ষা দিবস পালিত হয়েছে। সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি, স্বাস্থ্য অধিদপ্তর, নাটাব, ব্র্যাক, জেলা স্বাস্থ্য বিভাগ ও হীড বাংলাদেশের যৌথ উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদিক্ষণ করে ইপিআই ভবনে আলোচনা সভায় মিলিত হয়। সিভিল সার্জন ডাঃ শাহজাহান কবীর চৌধুরীর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্াবধায়ক ডা. পার্থ সারথি পাল কানোনগ, ড. বিনেন্দু ভৌমিক, নাটাব জেলা সাধারণ সম্পাদক মোঃ আবু তাহের, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব, হীডের জেলা প্রজেক্ট ডিরেক্টর মুনুরু যাকোব ও রাজেন্দ্র কৈরী প্রমুখ।
সুনামগঞ্জ : সুনামগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা জানান, যক্ষা দিবস উপলক্ষে ‘এখনই সময় অঙ্গীকার করার, যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার’ এ শ্লোগানকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকালে সিভিল সার্জন কার্যালয় সম্মুখ থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা ইপিআই প্রশিক্ষণ ভবনে এসে আলোচনায় মিলিত হয়। সুনামগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে নটাব ও ব্র্যাকের সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রামপদ রায়। জেলা কোল্ড স্টোরেজ টেকনিশিয়ান ফজলুল করিমের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সুনামগঞ্জ ২৫০ শয্যা সদর হাসপাতালের মেডিসিন কনসালটেন্ট ডা. বিষ্ণু প্রসাদ চন্দ, জেলা নাটাবে সভাপতি ধুর্জুটি কুমার বসু, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আবুল কলাম, সুজনের নির্বাহী পরিচালক নির্মল ভট্টাচার্য্য, ব্র্যাকের জেলা ম্যানেজার অমর চন্দ্র সরকার, কেয়ার বাংলাদেশের টেকনিক্যাল ম্যানেজার মো. হাসানুজ্জামান, সাংবাদিক এমরানুল হক চৌধুরী প্রমুখ। সভায় জানানো হয়, গত বছর ১২ হাজর ২৩৮ জনের কফ সংগ্রহ করা হয়, এর মধ্যে ৫ হাজর ৫২০ যক্ষ্মা ধরা পড়ে। এমডিআর ধরা পড়ে ১৬ জন, এর মধ্যে ১৯৪ জন শিশু রোগী। এদের মধ্যে চিকিৎসায় সুস্থ হয়েছে ৯৪ শতাংশ।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • মানুষের জন্য নিজেকে বিলিয়ে দিতে হবে ------------দানবীর ড. রাগীব আলী
  • শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার করে আইএসের বার্তা
  • একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু আজ
  • শ্রীলংকায় নিহতের সংখ্যা ৩২১ জনে দাঁড়িয়েছে
  • জায়ান চৌধুরীর দাফন আজ
  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
  • সিলেটে বাংলাদেশ-ভারত জয়েন্ট বর্ডার কমিটির বৈঠক আজ
  • সুষ্ঠু ভোটার তালিকা সুষ্ঠু নির্বাচনের পূর্বশর্ত
  • দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের হাতে গোলাপগঞ্জের জয়নাল নিহত
  • শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত বেড়ে ২৯০
  • সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ আজ শুরু
  • শেখ সেলিমের নাতি দিরাইয়ের জায়ানের মরদেহ আসছে কাল
  • শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা
  • শ্রীলংকা হামলার দায় স্বীকার করলো তৌহিদ জামাত
  • খালেদা জিয়া দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা: খন্দকার মোশাররফ
  • শ্রীলঙ্কার মতো হামলার ঝুঁকি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী
  • নতুন আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের জন্য প্রধানমন্ত্রীর প্রস্তাব
  • মালনীছড়া পরিদর্শনে এনবিআর চেয়ারম্যান
  • সিলেটে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র শবেবরাত উদযাপিত
  • বন্দুকের জোরে আ’লীগ ক্ষমতায়: মির্জা ফখরুল
  • Developed by: Sparkle IT