সম্পাদকীয় যা তুমি দেখাও তার চেয়ে বেশি তোমার থাকা উচিত, যা তুমি জানো তার চেয়ে তোমার কম কথা বলা উচিত। -শেক্সপিয়ার

সড়কে চলন্ত ‘বোমা’

প্রকাশিত হয়েছে: ০১-০৪-২০১৯ ইং ০০:৫৫:৪৩ | সংবাদটি ১১৫ বার পঠিত

সড়কে চলন্ত সিলি-ার বোমা! সড়কে চলাচলকারী যানবাহনে মেয়াদোত্তির্ণ সিএনজি সিলি-ারকে ‘চলন্ত বোমা’ বলেই অভিহিত করছেন বিশেষজ্ঞগণ। আর এই ‘বোমা’ বাস, ট্রাক, প্রাইভেটকারে- সংযুক্ত অবস্থায় ঘুরে বেড়াচ্ছে। যেকোন মুহূর্তে এগুলো ভয়াবহ বিস্ফোরণ ঘটাতে পারে। আর এই মেয়াদোত্তির্ণ সিলি-ার বিস্ফোরণ ভয়াবহ তাজা বোমার মতোই ক্ষতি সাধন করে জানমালের। গাড়ির ফিটনেসের সঙ্গে সিএনজি সিলি-ার রিটেস্ট বাধ্যতামূলক করা হলেও সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণে বিষয়টি নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। সিএনজি চালিত এসব যানবাহনের নিরাপত্তার স্বার্থে ব্যবহৃত সিলি-ার প্রতি পাঁচ বছর পর পর রিটেস্ট করার বিধান রয়েছে। আর সব ধরনের সিলি-ারের রিটেস্ট অনুমোদন দেয় বিস্ফোরক অধিদপ্তর। যানবাহনের ফিটনেস সার্টিফিকেট দেয় বিআরটিএ। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয়হীনতা ও আইনে বাধ্যবাধকতা না থাকায় সিলি-ারের ঝুঁকি দিন দিন বাড়ছে।
দেশের সড়ক-মহাসড়কে চলাচলকারী যানবাহনগুলোতে ব্যবহার করা হচ্ছে সিএনজি বা কনভার্টেড ন্যাচারেল গ্যাস। অতীতে পেট্রোল, ডিজেল বা অকটেন ব্যবহার করা হতো জ্বালানী হিসেবে। যানবাহনে জ্বালানী হিসেবে ব্যবহার শুরু হয় গত ১৫/১৬ বছর ধরে। মূলত পুরনো যানবাহনগুলোকে সিএনজিতে রূপান্তরিত করা হয়। এভাবে লাখ লাখ যানবাহন জ্বালানী তেল থেকে সিএনজিতে রূপান্তরিত করা হয়। এসব যানবাহনের মধ্যে হালকাগুলোতে একটি এবং ভারী যানবাহনে দুটি করে গ্যাস সিলি-ার রয়েছে। এইসব সিলি-ারের মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর। এই সময়ের মধ্যে সিলি-ারগুলো রিটেস্ট করার কথা রয়েছে। কিন্তু সেই নিয়ম মানছে না সংশ্লিষ্টরা। অনেক সিলি-ার ১৫ বছরের মধ্যে একবারও রিটেস্ট (পুনঃপরীক্ষা) করা হয়নি। দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে একশ’ ৮০টি সিএনজি কনভার্সন ওয়ার্কশপ রয়েছে। এগুলোতে খুব কমসংখ্যক যানবাহনের সিএনজি সিলি-ার পুনঃপরীক্ষা করা হয়। জানা যায়, ফিটনেস থাকা অবস্থায় সিএনজি সিলি-ারসমূহে প্রতি বর্গ ইঞ্চিতে তিন হাজার পাউ- চাপের গ্যাস গ্রহণ করে থাকে। কিন্তু মেয়াদোত্তির্ণ ও দেশীয় পদ্ধতিতে প্রস্তুতকৃত সিলি-ারে এই মাত্রার গ্যাস চাপ কোনভাবেই ধারণ করতে পারে না। ফলে এইসব সিলি-ার ব্যবহার ভয়াবহ ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। সবমিলিয়ে সড়ক মহাসড়কে মেয়াদোত্তির্ণ ও ত্রুটিপূর্ণ সিএনজি সিলি-ার চালিত বিপুল পরিমাণ যানবাহন রয়েছে যেগুলো যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটাতে পারে।
সড়ক পথ হয়ে ওঠেছে অনিরাপদ। সড়ক দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক বিষয়। এর মধ্যে সিএনজি চালিত যানবাহনও দুর্ঘটনা কবলিত হচ্ছে। আর এসব যানবাহন দুর্ঘটনায় কবলিত হলে জনগণের ক্ষতির মাত্রা বেড়ে যায়। জানা গেছে, গত তিন বছরে সারাদেশে সিএনজি চালিত প্রায় দুশটি যানবাহন দুর্ঘটনা কবলিত হয়েছে। এতে চারশ’র বেশি প্রাণহানী হয়েছে। তাছাড়া চলতি পথে প্রায়ই সিলি-ার বিস্ফোরণ ঘটছে। যানবাহনে ব্যবহৃত ত্রুটিপূর্ণ-মেয়াদোত্তির্ণ সিএনজি সিলি-ারের বিরুদ্ধে অভিযান পরিচালনা দরকার। সংশ্লিষ্ট দপ্তর ও প্রতিষ্ঠান এ ব্যাপারে সক্রিয় হবে বলেই আমরা প্রত্যাশা করছি।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT