মহিলা সমাজ রেসিপি

স্যুপ এর নানা রকম

তাহমিনা আক্তার প্রকাশিত হয়েছে: ০২-০৪-২০১৯ ইং ০১:৩১:৪৬ | সংবাদটি ১৯৩ বার পঠিত




এগ টমেটো স্যুপ
যা লাগবে : ডিম ৩টি সাদা অংশ, টমেটো ৩টি, বড় পেঁয়াজ ১টি, কুচি চিকেন স্টক ৫ কাপ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, সিরকা ২ চা চামচ, চিনি সামান্য, লবণ সামান্য, তেল ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি।
যেভাবে করবেন : ফুটানো পানিতে টমেটো দিন। খোসা ফেটে গেলে টমেটোগুলো উঠিয়ে খোসা ছাড়িয়ে টুকরো করুন।
এবার একটি পাত্রে তেল নিয়ে তাতে নরম করে পেঁয়াজ ভেজে চিকেন স্টক, সয়াসস, সিরকা, গোলমরিচ, চিনি ও লবণ দিয়ে নাড়ুন। ফুটে ওঠার পর ১০ মি. মৃদু আঁচে রাখুন। ডিমের সাদা অংশ হাল্কা ফেটে নিয়ে উপর থেকে ধীরে ধীরে একে মিশ্রণটির ওপর ঢালুন। নাড়বেন না কিন্তু। ডিম জমার জন্য ১ মিনিট অপেক্ষা করুন। এবার টমেটো ছেড়ে দিয়ে ৩ মিনিট মৃদু আঁচে ফুটান। ১ মিনিট পর স্যুপের চিনি ও লবণ পরিমাণমতো হয়েছে কিনা চেখে দেখবেন। ব্যস! তৈরি হয়ে গেল দারুণ স্বাদের এগ টমেটো স্যুপ। উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

চিকেন নুডলস স্যুপ
যা লাগবে : মুরগি ১.৫ কাপ (বুকের ও রানের মাংস), চিকেন স্টক ৮ কাপ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, গাজর ২টা টুকরো করা, পেঁয়াজ ১টা কুচি করা, রসুন কোয়া ৫টা কুচি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, এগ নুডলস ১ প্যাকেট (বাজারে যে কোন দোকানে পাবেন), লেবুর রস ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
যেভাবে করবেন : একটি প্যানে মাঝারি আঁচে তেল গরম করে পেঁয়াজ ও রসুন কুচি ছাড়ুন। সোনালি বর্ণ ধারণ করলে চিকেন স্টক, মুরগির মাংস, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে নেড়ে দিন এবং ফুটান। ফুটলে ঢেকে দিয়ে আঁচ একদম কমিয়ে ৩০ মি. রান্না হতে দিন মাংস সিদ্ধ না হওয়া অবদি। নুডলস ছাড়ুন। নেড়ে দিয়ে ৬-৭ মিনিট রাঁধুন। আরেক দফা লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়ে দিন। ধনেপাতা কুচি দিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। তৈরি হয়ে গেল দারুণ স্বাদের চিকেন নুডলস স্যুপ।

চিকেন ভেজিটেবল স্যুপ
যা লাগবে : মুরগির মাংস ৬ কাপ, মুরগির বুকের মাংস লম্বা করে কাটা এক কাপের চার ভাগের এক ভাগ, ভেজিটেবল ১ কাপ, পানি ৪ কাপ, চিনি ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টেস্টিং সল্ট ২ চা চামচ, ডিম ২টি, কাঁচা মরিচ ৪টি।
যেভাবে করবেন : মুরগির মাংস সয়াসস দিয়ে মেরিনেড করে রেখে দিন আধা ঘণ্টা। সবজি কেটে ধুয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে আদা ও রসুন কুচি দিয়ে একটু নেড়ে মাংস ও সবজি দিয়ে দিন। সবজি সেদ্ধ হলে টেস্টিং সল্ট, চিনি ও লবণ দিন। তেল দিয়ে কাঁচা মরিচ দিন। এবার কর্নফ্লাওয়ারগুলো দিন। কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন। এবার গরম গরম পরিবেশন করুন মজাদার ভেজিটেবল স্যুপ।

টমেটো ক্যারট অনিয়ন স্যুপ
যা লাগবে : গাজর টুকরো ১.৫ কাপ, পেঁয়াজ ১টা বড় টুকরো করা, টমেটো ২টা টুকরো করা, লবণ, ক্রিম ১/২ কাপ, গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : গাজর, পেঁয়াজ ও টমেটো ব্লেন্ড করুন। একটি প্যানে ব্লেন্ডেড মিশ্রণটিকে নিয়ে ২ কাপ পানি এ্যাড করুন। চামচ দিয়ে নেড়ে দিন। মাঝারি তাপে ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট রাখুন। একটু ফুটলে অলিভ অয়েল, ক্রিম, গোলমরিচ গুঁড়া ও লবণ এ্যাড করেন। নেড়ে দিন। মৃদু তাপে ১০ মিনিট রাধুন। রান্না হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন টমেটো ক্যারট অনিয়ন স্যুপ।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT