প্রথম পাতা আজ জানাজা ॥ পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক অর্থমন্ত্রীসহ বিভিন্ন মহলের শোক

প্রবীণ আলেম মাওলানা শফিকুল হক আমকুনীর ইন্তেকাল

স্টাফ রিপোর্টার প্রকাশিত হয়েছে: ২১-০৪-২০১৯ ইং ০২:৪৮:৩৫ | সংবাদটি ১৯৪ বার পঠিত

সিলেটের প্রবীণ আলেমে দ্বীন মাওলানা শফিকুল হক আমকুনী আর নেই। গতকাল শনিবার সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে নগরীর মিরাবাজার এলাকার নিজ বাসায় তিনি ইন্তেকাল করেছেন( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৮ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলে, ৫ মেয়ে ও দেশ-বিদেশে অসংখ্য ছাত্র ও শুভাকাক্সক্ষী রেখে গেছেন। আজ রোববার বিকেল ৩ টায় সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।
মাওলানা শফিকুল হক আমকুনী ছিলেন নগরীর সোবহানীঘাট মাদরাসার মুহতামীম ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সভাপতি। তিনি আজীবন শিক্ষকতা, রাজনীতি ও সমাজসেবার পাশাপাশি সিলেটের ন্যায্য দাবি-দাওয়ার পক্ষে রাজপথে সোচ্চার ছিলেন। খ্যাতিমান এই আলেমে দ্বীনের ইন্তেকালে সিলেটের সর্বত্র শোকের ছায়া নেমে আসে। শেষবারের মতো তাকে একনজর দেখতে বাসায় ভিড় করেন সিলেটের আলেম উলামা ও সর্বস্তরের মানুষ।
সোবহানীঘাট মাদরাসার নাযিমে তালিমাত ও মরহুমের বড় ছেলে মাওলানা আহমদ কবির সিলেটের ডাককে জানান, শায়খ আমকুনী গত ডিসেম্বরে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে নগরীর একটি বেসরকারী হাসপাতালে ভর্তি হন। এরপর তাকে হাসপাতাল থেকে বাসায় নেওয়া হলেও অবস্থার উন্নতি হয়নি। গতকাল সন্ধ্যায় তিনি ইন্তেকাল করেন।
মাওলানা শফিকুল হক আমকুনীর জন্ম ১৯৪১ সালের ৫ মে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার আমকোনা গ্রামে। ১৯৬৬ সালে তিনি চট্টগ্রামের হাটহাজারী মাদরাসা থেকে দাওরায়ে হাদিস (টাইটেল) পাস করেন। পরের বছরই আল্লামা নুরউদ্দিন গহরপুরীর অনুরোধে গহরপুর মাদরাসায় শিক্ষকতা শুরু করেন। ১৯৭০ সালে পবিত্র মক্কা শরীফে চলে যান। ১৯৭২ সালে দেশে ফিরে আবারো গহরপুর মাদরাসায় শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৪ সালে তিনি সিলেটের জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুর মাদরাসার মুহতামীম হিসেবে যোগ দেন। ১৯৮০ সাল পর্যন্ত তিনি এ দায়িত্বে ছিলেন। ১৯৮০ সালে আঙ্গুরা মুহাম্মদপুর থেকে এসে নগরীর সোবহানীঘাটে প্রতিষ্ঠা করেন জামেয়া মাহমুদিয়া সোবহানীঘাট মাদরাসা। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি এ মাদরাসার মুহতামীম ছিলেন।
মাওলানা শফিকুল হক আমকুনী ছিলেন আওলাদে রাসূল সৈয়দ আসআদ মাদানী (রহ.) এর বাইয়াত ও কাপাসিয়ার পীর মাওলানা মিজানুর রহমানের অন্যতম খলীফা। শায়খুল ইসলাম হুসাইন আহমদ মাদানীর পরিবারের সাথে ছিলো তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক। মাদানী পরিবারের সদস্যরা বাংলাদেশ সফরে এলে তাঁর মেহমান হতেন। তাঁর মৃত্যুতে বিভিন্ন মহলের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রীর শোক: সিলেটের প্রখ্যাত আলেম ও জামেয়া ইসলামিয়া মাহমুদিয়া, সোবহানী ঘাট এর মুহতামিম আল্লামা শফিকুল হক আমকুনীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন।
গতকাল শনিবার সন্ধ্যায় এক শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আল্লামা শফিকুল হক ছিলেন, সিলেটসহ বাংলাদেশের সর্বজন শ্রদ্ধেয় আলেম। তাঁর মৃত্যুতে সিলেটসহ এতদঞ্চলের ধর্মপ্রাণ মুসলমানদের ব্যাপক ক্ষতি হয়ে গেল। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মহান আল্লাহ তায়ালার কাছে তাঁর রুহের মাগফেরাত কামনা করছি। তিনি আল্লামা শফিকুল হক এর শোকসন্তপ্ত পরিবার, পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।
সাবেক অর্থমন্ত্রীর শোক: সিলেটের প্রখ্যাত আলেম ও জামেয়া ইসলামিয়া মাহমুদিয়া, সোবহানীঘাট এর মুহতামিম আল্লামা শফিকুল হক আমকুনী এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাবেক অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সাবেক সাংসদ আবুল মাল আবদুল মুহিত।
গতকাল শনিবার সন্ধ্যায় এক শোকবার্তায় এমএ মুহিত বলেন, আল্লামা শফিকুল হক শুধু সিলেটেরই নন, তিনি সারাদেশের সর্বজন শ্রদ্ধেয় আলেম। তাঁর মৃত্যু সংবাদ আমাকে ব্যথিত করেছে, আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। তাঁর মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করে বলেন, আমি মহান আল্লাহ তায়ালার কাছে তাঁর রুহের মাগফেরাত কামনা করছি। তিনি আল্লামা শফিকুল হক এর শোকসন্তপ্ত পরিবার, পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।
আরিফুল হক চৌধুরীর শোক : বিশিষ্ট আলেমে দ্বীন, সিলেট নগরীর ঐতিহ্যবাহী সুবহানীঘাট মাহমুদিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা শফিকুল হক আমকুনীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এক শোক বার্তায় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, মরহুম মাওলানা শফিকুল হক আমকুনী ছিলেন সহীহ্ আক্বীদার পীর, একজন বিশ্ব বরেণ্য আলেমেদ্বীন, ইসলামী চিন্তাবিদ ও সাহসী মর্দে মুজাহিদ। তাঁর মৃত্যুতে সিলেট সহ সারা দেশের অপূরণীয় ক্ষতি উল্লেখ করে সিসিক মেয়র বলেন, তাঁর মৃত্যুতে সিলেটবাসী একজন ইসলামের সেবককে হারিয়েছে, এ ক্ষতি পূরণ হবার নয়। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
জমিয়তের শোক: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সহ-সভাপতি ও সিলেট জেলা জমিয়তের আহবায়ক, সিলেটের প্রবীণ আলীম, জামেয়া মাহমুদিয়া সুবহানীঘাট মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামিম, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা শায়খ শফিকুল হক আমকুনীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সভাপতি সাবেক মন্ত্রী আল্লামা মুফতী মুহাম্মদ ওয়াক্কাস, নির্বাহী সভাপতি মাওলানা মনছুরুল হাসান রায়পুরী, সহ সভাপতি প্রফেসর তৈয়বুর রহমান নিজামী, মাওলানা শহীদুল ইসলাম আনসারী, মহাসচিব মুফতী শেখ মুজিবুর রহমান, যুগ্ম মহাসচিব মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম, মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মাওলানা ওয়ালিউল্লাহ আরমান, সাংগঠনিক সম্পাদক মুফতী রেজাউল করিম, যুবজমিয়তের কেন্দ্রীয় সভাপতি মাওলানা রেদওয়ানুল বারী সিরাজী, ছাত্রজমিয়তের সভাপতি মাওলানা তোফায়েল গাজালী, সেক্রেটারী এম বেলাল আহমদ চৌধুরী প্রমুখ।
এছাড়াও, সিলেট জেলা ছাত্র জমিয়তের আহবায়ক কায়সান মাহমুদ আকবরী, যুগ্ম আহবায়ক হাফিজ জয়নুল আবেদীন ডালিম, খালেদ আহমদ সদস্য সচিব মোঃ জাফর ইকবাল এবং ছাত্রজমিয়ত সিলেট মহানগর শাখার আহবায়ক হাফিজ শাব্বির আহমদ রাজি, যুগ্ম আহবায়ক ফেরদাউস রুম্মান, রেজাউল করিম এলএলবি, সদস্য সচিব খলিলুল্লাহ মাহবুব সহ নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • রোজায় ইনকাম একটু কম করলে কি হয়, বিআরটিসি কর্মীদের কাদের
  • কাউন্ড ডাউন ওয়ার্মআপ ম্যাচটি হলো না
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল
  • খালেদা জিয়ার আদালত বদলের সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে রিট
  • রাষ্ট্রপতি চিকিৎসা শেষে দেশে ফিরেছেন
  •   মাত্র ২৪ দিনেই ১৩৫ কোটি ডলার রেমিটেন্স
  • প্রধানমন্ত্রী ত্রিদেশীয় সফরের উদ্দেশ্যে মঙ্গলবার ঢাকা ত্যাগ করবেন
  • আলবিদা মাহে রমজান
  • রমজান থেকে স্রষ্টার সৃষ্টির প্রতি কর্তব্য পালনের শিক্ষা নিতে হবে
  • ঈদকে সামনে রেখে সিলেটে র‌্যাবের তিন স্তরের নিরাপত্তা
  • সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ তৈরী করতে হবে
  • ব্রাহ্মণবাড়িয়ায় ভিপি নূরকে অনুষ্ঠানে যেতে বাধা-
  • রমজানুল মোবারক আস-সালাম
  • মাধবপুর ও শ্রীমঙ্গলে সড়কে প্রাণ গেলো ৪ জনের
  • সিলেটে জাতীয় কবির জন্মবার্ষিকী পালিত
  • সরকারের ভ্রান্ত নীতিতে কৃষকরা সঙ্কটে: ফখরুল
  • স্কুল জীবন থেকেই ট্রাফিক আইন সম্পর্কে প্রশিক্ষণ দরকার : প্রধানমন্ত্রী
  • ভারতে এবার সরকার গঠনের পালা
  •   খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া হচ্ছে
  •   সরকার এতো অমানবিক নয়
  • Developed by: Sparkle IT