সম্পাদকীয়

ব্যাংকের খেলাপি ঋণ

প্রকাশিত হয়েছে: ০৭-০৫-২০১৯ ইং ০১:০৬:৩৬ | সংবাদটি ১৬৫ বার পঠিত


ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ বেড়ে চলেছে। বর্তমানে এর পরিমাণ এক লাখ কোটি টাকার বেশি। এর জন্য অর্থ মন্ত্রণালয় দায়ী করছেন ব্যাংকগুলোকে। এই সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, বেশির ভাগ ক্ষেত্রে ব্যাংকগুলোর দুর্বলতার কারণেই খেলাপি ঋণের সমস্যা বাড়ছে। আর খেলাপি ঋণ আদায়ে ব্যর্থতার জন্য আইনি দুর্বলতাকে দায়ী করছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। তাদের মতে- ঋণ গ্রহীতা নির্বাচনে দুর্বলতা, ঋণের বিপরীতে রক্ষিত জামানতের অপর্যাপ্ততা, অতিমূল্যায়ন, ঝুঁকি বিশ্লেষণে দুর্বলতা, এক ব্যাংক কর্তৃক অন্য ব্যাংকের খারাপ ঋণ অধিগ্রহণ, চলতি মূলধনের পরিমাণ নির্ধারণ করা, একাধিক ব্যাংক থেকে চলতি মূলধন গ্রহণ, স্বজনপ্রীতি ও বিভিন্নভাবে প্ররোচিত হয়ে ঋণ প্রদান, শাখা পর্যায়ে ঋণ প্রদানের দুর্বলতা এবং ঋণ পুনঃতফসিলীকরণের সুবিধার অসৎ ব্যবহারই হচ্ছে খেলাপি ঋণ বৃদ্ধির অন্যতম কারণ।
শুধুমাত্র বিগত দশ বছরেই খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে চারগুণ। এর বাইরে রয়েছে অবলোপন। দীর্ঘদিন আদায় করতে না পারা যেসব ঋণ ব্যাংকগুলো অবলোপন করেছে তার পরিমাণ ৩৫ হাজার কোটি টাকা। খেলাপি ঋণের সঙ্গে অবলোপন করা মন্দ ঋণ যুক্ত করলে খেলাপি ঋণ দাঁড়ায় দেড় লাখ কোটি টাকা। অনেকগুলো ব্যাংক বড় অংকের ঋণ আদায় করতে পারছে না, আবার তা খেলাপি হিসেবেও চিহ্নিত করছে না। এছাড়া শেয়ার বাজারের অজুহাতে প্রতি বছরই ব্যাংকগুলো নানা ছাড় নিচ্ছে। এতে করে খেলাপি ঋণের প্রকৃত তথ্য বেরিয়ে আসছে না। এই খেলাপি ঋণ আদায়ে ব্যর্থতার অন্যতম কারণ হচ্ছে, সরকারি ব্যাংকগুলো নিয়ন্ত্রণের পুরো ক্ষমতা কেন্দ্রীয় ব্যাংককে দেওয়া হয়নি। এজন্য সৃষ্টি হয়েছে দুর্নীতির সুযোগ। কেন্দ্রীয় ব্যাংকেরও দুর্বলতা আছে। অনেক সময় তারা ঋণ আদায়ের ক্ষেত্রে খুব একটা তদারকি করতে পারে না।
প্রভাবশালীরা মোটা অংকের টাকা ঋণ নিয়ে বসে আছে বছরের পর বছর কিংবা ব্যাংকের দুর্নীতিবাজ কর্মকর্তারা ভুয়া নামে, অসৎ ব্যক্তিদের ঋণ দিয়ে বসে থাকে- এইসব ঘটনা ঘটছে অহরহ। যার ফলে ব্যাংকগুলো দেউলিয়া হওয়ার উপক্রম। এই দুর্নীতিবাজরা যে টাকা হজম করছে, তার মালিক এদেশের সাধারণ মানুষ। তাই বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে ঋণ খেলাপীদের বিচারের আওতায় এনে খেলাপী ঋণ আদায় করতে হবে। দেশে-বিদেশে সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো নজির স্থাপনের মাধ্যমে খেলাপী ঋণ আদায় করতে হবে।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT