মহিলা সমাজ রেসিপি

সেহরি ইফতারে রকমফের

মনিরা মোস্তফা মিতা প্রকাশিত হয়েছে: ০৭-০৫-২০১৯ ইং ০১:০৭:১৩ | সংবাদটি ৫৬ বার পঠিত


সবজি দিয়ে গরুর মাংস
যা লাগবে : হাড় ছাড়া গরুর মাংস এক কেজি, আদা রসুন বাটা চার টেবিল চামচ, টক দই চার টেবিল চামচ, গরম মসলার গুঁড়া এক চা চামচ, শুকনা মরিচ বাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, তেল প্রয়োজন মতো, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচামরিচ ৭/৮টি, সবজি টুকরো এক কাপ।
যেভাবে করবেন : সব মসলা ও ২ টেবিল চামচ তেল দিয়ে খুব ভালো করে মেখে নিয়ে মাংস ৫ থেকে ৬ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। খুব অল্প পানি দিয়ে সিদ্ধ করে রাখতে হবে। চুলায় মিডিয়াম আঁচে প্যান বসিয়ে আধা কাপ তেল দিতে হবে। তেল হালকা গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে হালকা করে ভেজে সিদ্ধ মাংস সব মসলাসহ দিয়ে দিতে হবে। ৫/৬ মিনিট মাঝারি আঁচে রেখে সবজি দিয়ে আরও ৩/৪ মিনিট চুলায় রাখতে হবে। সব মাখানো সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

মসলায় আইড়ের ঝোল
যা লাগবে : আইড় মাছ ৩ টুকরা, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ ফালি ২টি, আদা-রসুন বাটা ২ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, জিরা-ধনিয়া গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, টমেটো ১টির অর্ধেক, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, গরম পানি ১ কাপ, সরিষার তেল ৪ টেবিল চামচ।
যেভাবে করবেন : আইড় মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এখন প্যানে তেল গরম হয়ে গেলে পেঁয়াজ, হলুদ এবং মরিচ গুঁড়া দিন। চুলার আঁচ মাঝারি করে দিয়ে এরপর এতে আদা-রসুন ও কাঁচা মরিচ বাটা দিয়ে দিন। এরপর এই মসলায় সামান্য পানি দিয়ে একে একে জিরা-ধনিয়া গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে মসলাটা ভালো করে কষিয়ে নিতে হবে। মসলার ওপর তেল উঠে গেলে মাছের টুকরাগুলো দিয়ে দিন। এক মিনিট পর মাছের পিসগুলো উলটে দিয়ে চুলার আঁচ মাঝারি রেখে মাছ ঢেকে ৫ মিনিট রান্না করতে হবে। এরপর পাত্রের ঢাকনা তুলে মাছের মধ্যে সামান্য গরম পানি দিয়ে আরও কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। মাছের পানি টেনে ঝোল ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

হাতে মাখা কাজলি মাছের চড়চড়ি
যা লাগবে : কাজলি মাছ আধা কেজি, পেঁয়াজ ১ কাপ, কাঁচামরিচ ২-৩টি, টমেটো অর্ধেক, হলুদের গুঁড়া ১-২ চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, তেল ৩-৪ কাপ, লবণ পরিমাণ মতো, সঙ্গে সামান্য ধনিয়া পাতা।
যেভাবে করবেন : প্রথমে মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। যে পাত্রে রান্না করা হবে সেই পাত্রে তেল, মাছসহ বাকি সব উপকরণ (ধনিয়া পাতা বাদে) একসঙ্গে হাত দিয়ে মাখাতে হবে। তারপর সামান্য পরিমাণ পানি দিয়ে চুলায় বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ৪-৫ মিনিট পর ধনিয়া পাতা দিয়ে নেড়ে পানি শুকিয়ে ফেলতে হবে। পানি শুকিয়ে গেলে নামিয়ে ফেলুন। এরপর পরিবেশন করুন।

টমেটো পিউরিতে পটোল পাবদা
যা লাগবে : পাবদা মাছ আধা কেজি, টমেটো পিউরি ১ কাপ, পটোল ৩-৪টি, লম্বা করে কাটা, পেঁয়াজ বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ৩-৪ কাপ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, টমেটো কাটা ৫-৬টি, কাঁচামরিচ ফালি ৬টি, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো।
যেভাবে করবেন : প্রথমেই পাবদা মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে নিন, এবার সামান্য লবণ ও শুকনা মরিচের গুঁড়া মাখিয়ে কিছু সময় রেখে দিন। চুলায় একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে এলে এতে একে একে টমেটো পিউরি, পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ যোগ করে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে এলে পরিষ্কার করে রাখা পটোল এবং মাছগুলো কষামসলার ওপর বিছিয়ে দিতে হবে। সামান্য পানি যোগ করার পর ঢেকে দিন এবং অল্প তাপে রান্না করতে থাকুন। পানি শুকিয়ে এলে টমেটো কাটা, কাঁচামরিচ ফালি ও আবারও সামান্য পানি যোগ করে ঢেকে দিন। মাছ সিদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

নো ব্রেড চিকেন ডোনাট
যা লাগবে : মুরগির কিমা-২ কাপ, লবণ-১ চা চামচ, গোল মরিচ গুঁড়া-১/২ চা চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, মরিচ গুঁড়া-১ চা চামচ, ধনে গুঁড়া-১ চা চামচ, জিরা গুঁড়া-১ চা চামচ, আদা/রসুন বাটা-১ চা চামচ, পেঁয়াজ কুচি-১/২ কাপ, কাঁচামরিচ কুচি-৩/৪ টা, ধনেপাতা কুচি-১/২ কাপ, সিদ্ধ আলু-২ টা, পাউরুটি-২ পিস, ডিম ফেটানো ২টি, ব্রেডক্রাম্ব পরিমাণমতো, তেল ভাজার জন্য।
যেভাবে করবেন : তেল ও ক্রাম্ব ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে ডোনাট শেপ করে প্রথমে ডিমে পরে ব্রেডক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে নিয়ে পরিবেশন করতে হবে নো ব্রেড চিকেন ডোনাট।

নুডল্স বোলে চিকেন মিটবল
যা লাগবে : মিটবলের জন্য ডিম একটি, লবণ পরিমাণমতো, চিকেন কিমা দুই কাপ, ময়দা ১ টেবিল চামচ, তেল আন্দাজমতো, সসের গ্রেভির জন্য টমেটো সস চার টেবিল চামচ, পারমেজান চিজ এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ পাউডার এক চা চামচ, অলিভ অয়েল এক টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ।
নুডল্স বোলের জন্য : স্টিক নুডল্স সিদ্ধ ১ কাপ, লবণ আন্দাজমতো, মরিচের গুঁড়া ১/২ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : মিটবলের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে গোল করে ডুবো তেলে ভেজে নিতে হবে। আলাদা প্যানে তেল দিয়ে হালকা গরম হলে রসুন কুচি দিয়ে সসের গ্রেভি সব উপকরণ দিয়ে ঘন করে নামিয়ে নিতে হবে। এবার নুডল্স বোলের জন্য সব উপকরণ মিশিয়ে বোলের মোল্ডে চেপে বসিয়ে ১০ মিনিট ওভেনে ১২০ ডিগ্রিতে বেক করতে হবে। এখন এই বোলে প্রথমে সস পরে মিটবল তার ওপর আবারও সস দিয়ে পরিবেশন করতে হবে।

চেরির শাহী সেমাই
যা লাগবে : ঘি দুই টেবিল চামচ, সেমাই ১ প্যাকেট, চিনি পরিমাণমতো, কর্নফ্লাওয়ার চার টেবিল চামচ, ক্রিম ১/২ কাপ, মিল্ক পাউডার ২ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ১/২ কাপ, দুধ এক লিটার, চেরি সিরাপ ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : সেমাই তেল বা ঘি তে ভেজে নিতে হবে। জ্বাল দেয়া দুধ এই সেমাইতে দিয়ে ৩/৪ মিনিট মাঝারি আঁচে সেমাইটা সিদ্ধ হতে দিতে হবে। এবার বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে চুলা নিভিয়ে ঠা-া করে চেরি সাজিয়ে পরিবেশন করতে হবে চেরির শাহী সেমাই।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT