স্বাস্থ্য কুশল

রমযানে সুস্থ থাকুন

ফাতেহা বিনতে মহসিন প্রকাশিত হয়েছে: ১৩-০৫-২০১৯ ইং ০২:০৫:৪৬ | সংবাদটি ৯৪ বার পঠিত

রমযানে যেহেতু স্বাভাবিক ঘুম ও খাওয়ার সময়ে পরিবর্তন আসে,তাই এ দুটো বিষয়ের প্রতি একটু মনোনিবেশ করা প্রয়োজন। এ সময়ে যেন ঘুম পরিমিত মাত্রার থাকে, অতিরিক্ত কিংবা কম না হয়, কারণ উভয়টি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
এ বৎসর যেহেতু গরমকালে রোযা তাই সাহরী ও ইফতারি আইটেম সাজানো উচিত স্বস্তিকর ও পুষ্টিমানসম্পন্ন খাবার দিয়ে। যাতে সহজেই ক্লান্তি দূরীভূত হয় এবং সহজপাচ্য হতে হবেÑ কারণ দিনের শেষের দিকে এমনিতেই মানুষের হজম শক্তি কমে আসে।
রোযার মাসে যেহেতু দীর্ঘ সময় উপবাস থাকতে হয় তাই পানিশূন্যতা রোধে পরিমিত পানি পান করতে হবে। ইফতারে বিভিন্ন প্রকার মৌসুমী ফলের জুস, লেবুর শরবত কিংবা ইসবগুলের ভূষি পানিতে ভিজিয়ে পান করা যেতে পারে।
স্বাস্থ্য রক্ষায় ফলের তো আর জুড়ি নেই। ইফতার মেনু সাজানো যায় বিভিন্ন প্রকার ফল যেমন খেজুর, আপেল, কমলা কিংবা যেকোন দেশি ফল দিয়ে। ফলের কাস্টার্ড তৈরি করা যেতে পারেÑ দই বা দুধের সাথে মিশিয়ে। আর মিষ্টান্ন দিয়ে তো ইফতার করা সুন্নত। ডায়বেটিসের সমস্যা না হলে এটা সবার জন্যই উপকারী। তাই ফিরনী, পায়েশ কিংবা সুজির সন্দেশ প্রভৃতি মুখরোচক খাবার তৈরি করা যায়।
ইফতারিতে ভাজা জাতীয় খাবার একেবারেই বাদ দেওয়া যায় না। তাই সতর্কতার সাথে স্বাস্থ্যসম্মত উপায়ে তেল ব্যবহারে গ্যাস্ট্রিক, আলসার প্রভৃতির সমস্যা অনেকটা এড়ানো যায়। যেমন সয়াবিন তেলের পরিবর্তে অলিভ ওয়েল, তিলের তেল কিংবা রিফাইন ওয়েল ব্যবহার করতে পারি। অতিরিক্ত তেল টিস্যু পেপার কিংবা পরিষ্কার কাগজ দিয়ে শুষে নেয়া, যথাসম্ভব নতুন তেল ব্যবহার করা। কারণ পুরাতন তেলে খাবারের ছোট ছোট অংশ পুড়ে গিয়ে তেলের পুষ্টিমান নষ্ট হয়ে যায়।
ইফতার পরবর্তী সময়ে চা, কফি কিংবা হালকা গরম দুধ পান করা যেতে পারে। এতে সহজেই ক্লান্তি দূর হয়ে যায়। যাদের গ্যাস্ট্রিকের সমস্যা তারা রঙ চা বা গ্রীন টি পান করতে পারেন।
সাহরীতে মাছ, মাংস, ডিম এর যেকোন একটি থাকতে পারে। অতিরিক্ত তেল-মশলা দিয়ে সবজি রান্না না করে যদি সালাদ তৈরি করা যায়, এটা বেশ উপকারী। তেলের কথা বারবার আসে কারণ অতিরিক্ত তেল শরীরে দ্রুত প্রোটিন ও ক্যালরী তৈরি করে। যা হৃদরোগ বা স্ট্রোকের কারণ। লো-ফ্যাটের জন্য সিদ্ধ চাল খাওয়া যেতে পারে।
ইফতারিতে সিদ্ধ ছোলা বা কাঁচা ছোলার চাটনি, বিভিন্ন ধরণের সবজি-সালাদ রাখা যেতে পারে। চিড়ার পোলাও বা সবজি খিচুড়ি রান্না করা যায়। এগুলো স্বাস্থ্যসম্মত এবং সুস্থ-অসুস্থ সবার জন্য উপকারী।

শেয়ার করুন
স্বাস্থ্য কুশল এর আরো সংবাদ
  • রমজানে স্বাস্থ্যসম্মত খাবার
  • ঘাড় ব্যথায় বালিশ ব্যবহারের সঠিক নিয়ম
  • ডায়াবেটিস নিয়ে যে তথ্য জানা প্রয়োজন
  • রোজার স্বাস্থ্য উপকারিতা
  • রোগ প্রতিরোধে ছোলা
  •   গরম মশলার গুণাগুণ
  • ফুড সাপ্লিমেন্টের অবিশ্বাস্য কাহিনী
  • রমযানে সুস্থ থাকুন
  • রোগ নিরাময়ে লিচু
  • আগরের যত গুণ
  • উচ্চ রক্তচাপ মুক্তির উচ্চতর গবেষণা
  • নিয়মিত অ্যান্টাসিড সেবনে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ে
  • ব্যথানাশক ওষুধ নাকি ফিজিওথেরাপি
  • রোগ প্রতিরোধে তরমুজ
  • কণ্ঠনালির সমস্যা ও প্রতিকার
  • পিত্তথলীর ভেষজ চিকিৎসা
  • ফুটপাতের শরবত আর চাটনি : সংকটে জনস্বাস্থ্য
  • স্মৃতিশক্তি সমস্যা : করণীয়
  • যক্ষ্মা নির্মূলের এই তো সময়
  • মলদ্বারের রোগে পেটের সমস্যা
  • Developed by: Sparkle IT