মহিলা সমাজ রেসিপি

মজাদার ইফতার

কেকা ফেরদৌসী প্রকাশিত হয়েছে: ২৮-০৫-২০১৯ ইং ০০:১০:৪২ | সংবাদটি ১৯৪ বার পঠিত

চিকেন সাসলিক
উপকরণ : হাড় ছাড়া মুরগির মাংস (কিউব করে কাটা) ২৫০ গ্রাম, ক্যাপসিকাম ২টি (কিউব করে কাটা), পিয়াজ কিউব করে কাটা ৮ টুকরা, রসুন বাটা ২ টেবিল চামচ, পিয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সরিষার তেল/ অলিভ অয়েল ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি : প্রথমে ম্যারিনেটের সব উপকরণ দিয়ে মুরগির মাংসের টুকরাগুলো মাখিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। পরদিন আগে থেকে পানিতে ভিজিয়ে রাখা কাবাবের কাঠিতে প্রথমে একটি মুরগির টুকরা গাঁথুন। তারপর একে একে ক্যাপসিকাম ও পিয়াজ টুকরা গাঁথুন। তারপর এবার চিকেনের টুকরা গেঁথে নিন। এভাবে কয়েকটি সাসলিক তৈরি করে নিন। এবার ওভেনে ২২৫ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট গ্রিল করে নিন।
যাদের ওভেন নেই তারা তাওয়ায় অল্প তেল দিয়ে সাসলিকগুলো হালকা আঁচে সোনালি করে ভেজে নিন। রাইস বা নান রুটির সঙ্গে পরিবেশন করতে পারেন দারুণ স্বাদের চিকেন সাসলিক।

চিকেন পিৎজা
উপকরণ : ময়দা ২ কাপ, ইস্ট ১ টেবিল চামচ, ডিম অর্ধেকটা, চিনি ২ চা চামচ, লবণ আধা চা চামচ, তেল/গলানো বাটার ১ টেবিল চামচ, কুসুমগরম পানি পরিমাণমতো, ব্রেড উমপ্রুভার আধা চা চামচ।
পিৎজার পুর : সেদ্ধ চিকেন কিমা ১ কাপ, পিয়াজকুচি ২ কাপ, কাঁচা মরিচ কুচি আধা চা চামচ, টমেটো সস ১ চা চামচ, টেস্টিং সল্ট পরিমাণমতো, চিনি ১ চা চামচ দুধ ২ টে. চামচ, ময়দা ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চিমটি, তেল ২ টে. চামচ।
প্রণালি : প্রথমে তেল ছাড়া সব উপকরণ দিয়ে খামির তৈরি করুন। এবার খামিরটা গরম জায়গায় ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তেল দিয়ে খামিরটা আরও ভালো করে মাখুন। ফুলে ওঠা খামির মোটা করে বেলে নিন। পিৎজা ডিশে তেল মাখিয়ে এর ওপর রুটিটা দিয়ে আরও ১০-১৫ মিনিট রেখে দিন। এবার ওভেন (১৬০ তাপমাত্রা) ৫-১০ মিনিট প্রি-হিট দিন। তারপর ফুলে ওঠা রুটিটা ৫ মিনিট বেক করতে হবে। ৫ মিনিট পর ওভেন থেকে বের করে পিৎজার ওপর ডিম ব্রাশ করে এর ওপর সস, রান্না করা কিমা/পুর, মাশরুম স্লাইস, ক্যাপসিকাম স্লাইস, টমেটো স্লাইস, অলিভ, চিজ গ্রেট করে দিয়ে এর ওপর অরিগেনো ১ চা চামচ ছিটিয়ে দিতে হবে। এবার ওভেনে কমপক্ষে ১০-১৫ মিনিট বেক করুন।

চিকেন মমো
উপকরণ : চিকেন কিমা ১ কাপ, মরিচ ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, পিয়াজকুচি ২ কাপ, ময়দা ১ কাপ, পানি ও লবণ পরিমাণমতো।
প্রণালি : প্রথমে গরম পানিতে ময়দা সেদ্ধ করুন। চুলা থেকে নামিয়ে ময়দা মেখে নিন। লুচির আকারে বেলে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করুন। গরম তেলে পিয়াজ, কিমা ও সব মসলা দিয়ে একটু গরম করুন। সামান্য পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকালে নামিয়ে ফেলুন। বেলে রাখা রুটির মধ্যে পুর ভরে মুড়ে চেপে আটকে দিন। একটি বড় পাতিলে পানি ফুটতে দিন। ফুটন্ত পানির হাঁড়ির মুখে বাঁশের চালুনির ওপর মমো রেখে হালকা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে পুদিনা বা তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করুন।

স্পাইসি চিকেন বল
উপকরণ : মুরগির কিমা আধা কেজি। গোলমরিচ আধা চা চামচ। পিয়াজকুচি ১ কাপ। রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ। ৪-৫টি মরিচকুচি। লবণ স্বাদমতো। তেল ১ টেবিল চামচ। ভাজার জন্য তেল, বিস্কুটের গুঁড়া আর ডিম।
প্রণালি : প্রথমে কিমার সঙ্গে সব উপকরণ মিশিয়ে ভালো করে মাখিয়ে বলের আকার অথবা গোল গোল বানিয়ে রাখুন। এবার একটি পাতিলে পানি গরম করতে দিন। পানি গরম হয়ে গেলে বলগুলো ছেড়ে দিন। ৫ মিনিট সেদ্ধ করে নামিয়ে ফেলুন। সেদ্ধ চিকেন বলগুলো ঠান্ডা করে বিস্কুটের গুঁড়া আর ডিমে মাখিয়ে তেলে ভেজে পরিবেশন করুন।

চিকেন পাস্তা
উপকরণ : পাস্তা ৫০০ গ্রাম, চিকেন ছোট টুকরা ২ কাপ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, পিয়াজকুচি ১টি, রসুনকুচি ৬টি, পার্সলে গুঁড়া ১ চা চামচ, টমেটোকুচি ৫০০ গ্রাম, লবণ ও গোলমরিচ পরিমাণমতো।
প্রণালি : প্রথমে কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ ও রসুনকুচি ভেজে তারপর টমেটো দিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার তাতে গোলমরিচের গুঁড়া, পার্সলে গুঁড়া দিয়ে ৫ মিনিট রান্না করুন। হয়ে গেল টমেটো সস। আলাদা প্যানে অল্প তেলে অল্প লবণ আর গোলমরিচের গুঁড়া দিয়ে চিকেন টুকরোগুলো ভেজে নিন। পাস্তা সেদ্ধ করে নিন, তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে হাফ চা চামচ অলিভ অয়েল দিয়ে ভালো করে পাস্তাগুলো মাখুন। টমেটো সসের মধ্যে পাস্তা আর চিকেন দিয়ে ২ মিনিট আঁচে ভাজুন। ওপরে চিজ দিয়ে পরিবেশন করুন।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT