মহিলা সমাজ রেসিপি

খাবারের সমাহার

তাহমিনা আক্তার প্রকাশিত হয়েছে: ১১-০৬-২০১৯ ইং ০০:৩৬:৩১ | সংবাদটি ২৫ বার পঠিত




গরুর কোপ্তা কারি
গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১/২ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে গুঁড়া- ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ টে চা, দারুচিনি ২টি, এলাচ ২টি, তেজপাতা ২টি, গরম মসলা পাউডার ১/২ চা চামচ, টক দই ১/৪ কাপ কাঁচামরিচ বাটা ১ চা চামচ, মৌরি বাটা হাফ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, তেল হাফ কাপ, লবণ স্বাদ মতো, পেঁয়াজ বেরেস্তা ২ টে চা।
প্রণালী- হাঁড়িতে তেল দিয়ে দারুচিনি, এলাচ, তেজপাতা দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ লাল করে ভাজা হলে এতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, জিরা বাটা, টক দই, লবণ দিয়ে মসলা ভালভাবে কষিয়ে নিন।
এখন মাংসের সঙ্গে কাঁচামরিচ বাটা, মৌরি বাটা, লেবুর রস দিন। কোন পানি দেয়া লাগবে না। মাংস থেকে পানি ছাড়বে। অল্প আঁচে রান্না করুন মাংস নরম হওয়ার আগ পর্যন্ত। মাঝে মাঝে একটু নেড়ে দিতে হবে। মাংস ভাজা ভাজা হলে নামানোর আগে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে নিন।

লেবু-পুদিনায় গরুর কোপ্তা কারি
কোপ্তার জন্য : গরুর মাংসের কিমা- ১/২ কেজি, জিরা, ধনে, আদা- রসুন বাটা- ১/২ চা চামচ করে পাঁউরুটি স্লাইস- ২ পিস (পানিতে ভিজিয়ে চিপে নিতে হবে) ডিম- ১টা, গরম মশলা- ১ চা চামচ, কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ, তেল- ভাজার জন্য
যেভাবে করতে হবে : গরুর মাংসের মিহি কিমার সঙ্গে সবকিছু মিশিয়ে ভাল করে মেখে গোলাকার করে ভেতরে পুর ভরে কোপ্তা বানিয়ে গরম তেলে গোল্ডেন ব্রাউন করে ভেজে তুলুন।
পুর এর জন্যÑ পেঁয়াজ কুচি : ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি- ১ টে চামচ লবণ- সামান্য। ওপরের সব উপকরণ একসঙ্গে মেখে নিতে হবে। তারপর কোপ্তার ভেতর দিতে হবে।
কোপ্তার গ্রেভির জন্য- তেল- ১ কাপ, পেঁয়াজ কুচি- ১ কাপ, পেঁয়াজ বাটা- ১/৪ কাপ, গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, কাঁচামরিচ ফালি- ৩/৪টি, রসুন বাটা, ধনে বাটা- ১/২ চা চামচ করে, আদা, জিরা, মরিচ বাটা- ১ চা চামচ করে, লবণ- ১/২ চা চামচ, টক দই- ৪ টেবিল চামচ, পুদিনা কুঁচি- ১ টে চামচ লেবুর রস- ১ টে চামচ, এলাচ, দারুচিনি- ২/৩টা
প্রণালী- তেল গরম হলে এলাচ, দারুচিনির ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিয়ে ৫ মিনিট ভাজার পর একে একে সব মসলা দিয়ে ভেজে তেল ওপরে উঠলে ভাজা কোপ্তা দিয়ে কষাতে হবে। এবার কাঁচামরিচ ও গোলমরিচ গুঁড়া দিয়ে দিন। ৫ মিনিট পর পরিমাণমতো গরম পানি দিয়ে ৩ মিনিট ঢেকে রাখুন। যখন তেল ওপরে উঠবে তখন ওপরে পুদিনাপাতা কুঁচি ও লেবুর রস ছড়িয়ে দিয়ে নামাতে হবে। এবার নামিয়ে পোলাও কিংবা ভাতের সঙ্গে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন চাওমিন
উপকরণ : ১ প্যাকেট চাওমিন নুডলস সেদ্ধ, হাড় ছাড়া মুরগির মাংস চিকন করে কাটা ১ কাপ, ২ টেবিল চামচ সয়া সস, ১ চা চামচ চিলি ফ্লেক্স, লবণ পরিমাণমতো, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, পেঁয়াজকলি মিহি কুঁচি- ৩ টে চা, পেঁয়াজ কিউব করা- ১টি বড়, আধা কাপ গাজর কুঁচি, ১/২ কাপ বাঁধাকপি কুঁচি, ক্যাপসিকাম কুঁচি- ১/২ কাপ, ১ টেবিল চামচ আদা কুঁচি, রসুনের কোয়া কুঁচি ৩টি, লবণ স্বাদ মতো, ১ টেবিল চামচ অয়েস্টার সস, ২ টেবিল চামচ চিলি সস, ১ টেবিল চামচ ডার্ক সয়া সস, ১ টেবিল চামচ ভিনেগার, ১ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়া, টেবিল চামচ চিনি, আধা কাপ তেল।
পদ্ধতি : প্রথমে সামান্য লবণ দিয়ে চাওমিনের নুডলস সেদ্ধ করে নিন এবং আধা চা চামচ গোলমরিচের গুঁড়া, ২ টেবিল চামচ সয়া সস, লবণ ও কর্নফ্লাওয়ার দিয়ে মুরগির মাংস ভাল করে মেরিনেট করে নিন।
এরপর তেল গরম করে মেরিনেট করা মুরগির মাংস ভাল করে লালচে বাদামি করে ভেজে তুলে নিন। এবং বেঁচে যাওয়া তেলেই সবটা সবজি ঢেলে হাল্কা ভেজে তুলুন।
এরপর প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে আদা কুচি দিয়ে নাড়–ন। এবার এতে ভিনেগার বাদে পেঁয়াজ কুঁচি ও বাকি সব সস ও মসলা দিন।
এরপর এতে চাওমিন নুডলস, মুরগি এবং সবজি দিয়ে ভাল করে নেড়ে নিন। এরপর এতে ভিনেগার ও লবণ দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন যাতে সবকিছু সমানভাবে মিশে যায়। এরপর নামিয়ে প্লেটে সাজিয়ে গরম পরিবেশন করুন।

চটপটি
উপকরণ : ডাবলি/মটর ২০০ গ্রাম, আলু কিউব করে কাটা ৫/৬টি, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সরিষা বাটা ১/২ চা চামচ, চটপটি মসলা ২ টেবিল চামচ, বিট লবণ ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, সিরকা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩টি, কাঁচামরিচ ফালি ৪টি, ডিম ২টি সেদ্ধ করে গ্রেট করা, টালা শুকনোমরিচ গুঁড়া, পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি ও ধনিয়া পাতা কুঁচি পরিমাণমতো। পরিবেশনের জন্য তেঁতুলের টক ও ফুচকা পরিমাণমতো, লেবুর রস পরিমাণমতো
তেঁতুলের টক বানানোর জন্য : তেঁতুলের ক্বাথ আধা কাপ, চিনি আধা কাপ, টালা শুকনোমরিচ গুঁড়া ২টি, ১ চা চামচ ভাজা জিরার গুঁড়া, পরিমাণমতো বিট লবণ এবং পানি সব একসঙ্গে ভাল করে নেড়ে মিশিয়ে নিলেই হবে।
প্রস্তুত প্রণালী : ডাবলি ধুয়ে সারারাত ভিজিয়ে রাখুন। ভিজানো ডাল ভাল করে ধুয়ে মটরের চার গুণ পানি ও হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা-রসুন-জিরা বাটা, বিট লবণ, সিরকা ও পরিমাণমতো লবণ দিয়ে চুলায় সেদ্ধ বসান।
ডাল আধা সেদ্ধ হলে একে একে তাতে আলু, সরিষা বাটা, চটপটি মসলা, পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ ফালি দিয়ে ভাল করে জ্বাল দিন। মাখা মাখা হয়ে আলু সেদ্ধ হয়ে এলে নামিয়ে ফেলুন। এবার পরিবেশন পাত্রে চটপটি ঢেলে পরিমাণমতো টালা শুকনোমরিচ গুঁড়া, পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, ধনিয়া পাতা কুঁচি, লেবুর রস, গ্রেট করা ডিম, তেঁতুলের টক ও ভাঙা ফুচকা চটপটির ওপর ছিটিয়ে পরিবেশন করুন।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT