প্রথম পাতা প্রসঙ্গ: সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি’র বাস সার্ভিস

পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘট আহ্বানের প্রতিবাদে আন্দোলনে সাধারণ যাত্রীরা

প্রকাশিত হয়েছে: ১৮-০৬-২০১৯ ইং ০২:৩৫:১৮ | সংবাদটি ১৬৫ বার পঠিত

সিলেটে আজ গণপদযাত্রা : সুনামগঞ্জেও চলছে লাগাতার কর্মসূচি

কাউসার চৌধুরী

সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে বিআরটিসি বাস বন্ধের দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘট আহবানের প্রতিবাদে সিলেট ও সুনামগঞ্জে সাধারণ যাত্রীরা আন্দোলনে নেমেছেন। একই দাবিতে গতকাল সোমবার সিলেট ও সুনামগঞ্জে নানা কর্মসূচি পালিত হয়েছে। সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতি বলেছে, তারা ধর্মঘট আহবানকারীদের আইনি সহায়তা দেবেন না। আজ মঙ্গলবার বিভাগীয় কমিশনার ও ডিআইজির নিকট গণপদযাত্রা করে স্মারকলিপি দেবে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক যাত্রী কল্যাণ পরিষদ। বিআরটিসি বাস নিয়ম মেনে চালু হয়নি-তাই বিষয়টি বিবেচনার আহবান জানিয়েছেন পরিবহন শ্রমিক নেতা মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক। তবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম বলেছেন, বিআরটিসি বাস জনগণের চাহিদা অনুযায়ী চালু হয়েছে, এটি বন্ধের সুযোগ নেই। বেসরকারিভাবে মালিকরা ভালো মানের বাস নিয়ে আসলে তো জনগণ আর বিআরটিসি খুঁজবে না। উন্নত বাস সার্ভিস চালুর জন্যে তিনি মালিকদের প্রতি আহবান জানান।
সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, বর্তমানে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক ও সিলেট-ছাতক, সিলেট-দিরাই রুটে মোট ৪৮৩ টি বাস চলাচল করছে। বাসগুলোর মালিক বিভিন্ন পর্যায়ের পরিবহন ব্যবসায়ী। এর মধ্যে এ রুটে লোকাল বাস হিসেবে ৩২৩টি এবং গেইটলক বিরতিহীন হিসেবে ১৬০টি বাস চলাচল করে। বাসগুলোর মধ্যে বিভিন্ন রুটের পুরনো ১৫০টি বাসকে নতুন রং করে এনে নামানো হয়। সিলেট-সুনামগঞ্জসহ আশপাশের কয়েক জেলার লোকজন এ সকল বাস দিয়েই যাতায়াত করছিলেন। কিন্তু মানসম্মত বাস সার্ভিস না থাকা, বাস শ্রমিকদের খারাপ আচরণ ও লক্কর-ঝক্কর সার্ভিসে যাত্রীরা জিম্মি হয়ে পড়লেও বিকল্প উপায় ছিল না। এ অবস্থায় সিলেট-সুনামগঞ্জ সড়কে উন্নত বাস সার্ভিস ও বিআরটিসি সার্ভিস চালুর জন্যে দাবি করে আসছিলেন সংশ্লিষ্টরা। কিছুদিন আগে গেইটলক সার্ভিস শুরু হলেও সেবার মানে তেমনটা পরিবর্তন আসেনি। এমন প্রেক্ষাপটে বিআরটিসি বাস সার্ভিস চালুর উদ্যোগ নেয়া হয়।
জানা গেছে, সকল প্রক্রিয়ার পর গত ৩ জুন সোমবার সুনামগঞ্জ নতুন বাসস্ট্যান্ডে সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস সার্ভিসের কার্যক্রম শুরু হয়। সুনামগঞ্জের উন্নয়নের রূপকার ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি আনুষ্ঠানিকভাবে বহুল কাক্সিক্ষত সরকারি এই পরিবহন সেবার উদ্বোধন করেন। এ সময় সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহসহ জনপ্রতিনিধি, প্রশাসনের শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
এদিকে বিআরটিসির বাস চালুর প্রতিবাদে ঐদিন সকাল থেকেই সিলেট ও সুনামগঞ্জে পরিবহন শ্রমিকরা হঠাৎ করেই কর্মবিরতির ডাক দেয়। ঈদের আগ মুহূর্তে ডাকা এই কর্মবিরতির ফলে ঘরমুখো হাজার হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েন। পরে দুপুরে কর্মসূচি স্থগিত করলে লোকজনের মাঝে স্বস্তি নেমে আসে। এর রেশ যেতে না যেতেই ঈদের পর সংবাদ সম্মেলন করে পরিবহন মালিক-শ্রমিকরা অবিলম্বে বিআরটিসি বন্ধের দাবি জানান। সিলেট-সুনামগঞ্জ সড়কে সরকারি এই গণপরিবহন বন্ধ করা না হলে ২৩ জুন থেকে পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়। এর পরই যাত্রী সাধারণের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। এই ধর্মঘট আহবানের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইতে থাকে। সিলেট ও সুনামগঞ্জে সর্বস্তরের যাত্রী সাধারণের সমন্বয়ে কমিটি গঠন করে কর্মসূচি দেয়া হয়। সিলেট ও সুনামগঞ্জে লাগাতার কর্মসূচি পালন করছেন ক্ষুব্ধ যাত্রীরা।
আন্দোলনকারী যাত্রীদের কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসির বাস চালুর পর তারা ভেবেছিলেন বাস মালিকরাও নতুন নতুন বাস নিয়ে আসবেন। মানসম্মত সেবা দিবেন। শ্রমিকদের আচার-আচরণেও পরিবর্তন আসবে। কিন্তু হয়েছে ঠিক এর উল্টো। সরকারি গণপরিবহনের বিরুদ্ধে অবস্থান নেয়া মানেই হলো সরকারের বিরুদ্ধে অবস্থান নেয়া বলে মন্তব্য করেন যাত্রীরা। পরিবহন মালিক-শ্রমিকরা যাত্রীদের মানসম্মত সেবা দেয়ার লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেবেন ও ধর্মঘটের কর্মসূচি থেকেও সরে আসবেন বলে যাত্রীদের প্রত্যাশা। অন্যথায় যাত্রীরাও আগামীতে কঠোর কর্মসূচির হুমকি দেন।
এদিকে, গত শনিবার নগরীতে এক গণশুনানীতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সামনে ৩১ জন বক্তা বক্তব্য দেন। এর মধ্যে ৯ জন বিআরটিসি বাস চালুর জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে আরো বাস দেয়ার দাবি জানান। অন্যদিকে পরিবহন মালিক-শ্রমিকদের পক্ষে ৩ জন বাস বন্ধের দাবি জানিয়ে বলেন, অন্যথায় আমরা কর্মসূচি পালন করব। এ বিষয়ে এক পর্যায়ে তুমুল উত্তেজনাও দেখা দেয়। পরে সচিবের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
পরিবহন শ্রমিক ফেডারেশনের সিলেট বিভাগীয় সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক এ বিষয়ে বলেন, ২০০৪ সালে বিআরটিসি নিয়ে আন্দোলনের পর সিদ্ধান্ত হয়েছিল বিআরটিসি বাস ডিপো টু ডিপো চলবে। লিজ প্রথা বাতিল করা হয়। যেখানে ডিপো নেই সেখানে আরটিসি কমিটি ও মালিক সমিতির সাথে আলোচনা করে গাড়ি চালাতে হবে। কিন্তু সুনামগঞ্জে তো বিআরটিসির কোনো ডিপো নেই। ঈদের দুদিন আগেই হঠাৎ করে কেন এই বাস চালু হলো। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, আজকে সুনামগঞ্জে চলছে, কালকে সিলেট-হবিগঞ্জ, সিলেট-মৌলভীবাজার, সিলেট-জকিগঞ্জেও চলবে। তাহলে আমাদের এতো শ্রমিক কোথায় যাবে। বাসগুলো কোথায় যাবে। এজন্যে বিষয়টি বিবেচনার জন্যে তিনি সচিবের নিকট দাবি জানান।
জবাবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) বেলায়েত হোসেন বলেন, ভারতসহ বিশ্বের সকল দেশেই গণপরিবহন আছে। কিন্তু আমাদের গণপরিবহন এখনো উন্নত হয়নি। গণপরিবহনের উন্নয়নে মালিকদের এগিয়ে আসতে হবে। জনগণের প্রত্যাশা অনুযায়ী বিআরটিসির সার্ভিস আরো সম্প্রসারিত হবে। সকল প্রক্রিয়া মেনে জনগণের চাহিদা পূরণের লক্ষ্যেই সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসির বাস চালু হয়েছে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম বলেন, চাহিদা থাকলে সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসির বাস আরো বাড়বে। আগামীতে সকল পর্যায়ে বিআরটিসির সেবা সম্প্রসারিত হবে। জনগণের জন্যেই বিআরটিসি। জনগণকে সেবা দেয়াটাই হলো এর মূল উদ্দেশ্য।
এদিকে, সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসির বাস চালু রাখা, উন্নত বাস সার্ভিস নিশ্চিত করার দাবিতে আজ মঙ্গলবার দুপুরে গণপদযাত্রা সহকারে সিলেটের বিভাগীয় কমিশনার ও ডিআইজির নিকট স্মারকলিপি দেবে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক যাত্রী কল্যাণ পরিষদ। সকাল ১১ টায় নগরীর কোর্ট পয়েন্ট থেকে শুরু হয়ে বিভাগীয় কমিশনার কার্যালয়ে গিয়ে শেষ হবে। কর্মসূচি সফলের জন্যে পরিষদের সমন্বয়ক এডভোকেট রাজ উদ্দিন সকলের উপস্থিতি কামনা করেছেন।

 

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • আদালতে মিন্নির স্বীকারোক্তি
  • কোম্পানীগঞ্জে জেএসসি পরীক্ষার্থী ও জামালগঞ্জে পিতা-পুত্রের মৃত্যু
  • সারা দেশে মাঝারি মাত্রার ভূকম্পন অনভূত
  • কুলাউড়ায় ঢাকাগামী জয়ন্তিকা ট্রেনের একটি কামরা লাইনচ্যুত
  • ট্রাম্পের কাছে প্রিয়ার নালিশ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী
  • কুলাউড়ায় ১৩ দিন পর স্কুলছাত্রীর লাশ উত্তোলন
  • রোববার থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে
  • প্রধানমন্ত্রী লন্ডন যাচ্ছেন আজ
  • বন ও পরিবেশমন্ত্রী সিলেট আসছেন আজ
  • রিফাত হত্যার পরিকল্পনায় মিন্নিও: পুলিশ
  • পণ্যের দাম নির্ধারণে সরকারি ৫ প্রতিষ্ঠানকে আইনি নোটিশ
  • জেলায় ৯শ’ টন চাল, নগদ ১৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে ---------------দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণপ্রতিমন্ত্রী
  • সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পত্রিকাকে আরো এগিয়ে নেয়ার প্রত্যয়
  • বরিশালে মহাসমাবেশ জনসমুদ্রে পরিণত হবে: রিজভী
  • জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান জিএম কাদের
  • সিলেট থেকে বিমানের সরাসরি হজ ফ্লাইট শুরু
  • ‘সিলেট বিভাগে ৩৩ বিদ্রোহীকে বহিষ্কারের সিদ্ধান্ত’
  • জিপিএ-৫ পেলো এমসি কলেজের ২৫৮ জন
  • সিলেট বোর্ডে পাশের হার বেড়ে ৬৭.০৫%
  • Developed by: Sparkle IT