প্রথম পাতা

‘সাকিবময়’ ম্যাচে টাইগারদের রেকর্ড গড়া জয়

প্রকাশিত হয়েছে: ১৮-০৬-২০১৯ ইং ০২:৩৮:২২ | সংবাদটি ১৮৭ বার পঠিত

আহমদ ইয়াসিন খান

‘সাকিবময়’ ম্যাচে শ্রেফ উড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে সেঞ্চুরি আর বল হাতে ২ উইকেট...এ যেন একজন ‘সাকিবের গল্প’ই বলা যায়। বোলারদের পারফরমেন্সকে ভুলিয়ে সাকিবের নেতৃত্বে লিটন-সৌম্য-তামিমদের অসাধারণ ব্যাটিংয়ে পাত্তাই পায়নি ক্যারিবিয়রা। গতকাল সোমবার এবারের আসরের ২৩তম ম্যাচে ৩২২ রানের টার্গেট টাইগাররা ছুঁয়েছে ৫১ বল হাতে রেখে।
এই জয়ে ৫ খেলায় ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে উঠে এলো বাংলাদেশ। সমানসংখ্যক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে সপ্তমস্থানে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। সাকিব ১২৪ ও লিটন ৯৪ রানে অপরাজিত থাকেন। বল হাতে ৮ ওভারে ৫৪ রানে ২ উইকেট শিকারের পর সাকিব ব্যাট হাতে তুলে নিয়েছেন ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি। ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানের পর বিশ্বসেরা অলরাউন্ডার উইন্ডিজদের বিপক্ষে করেছেন আরেকটি সেঞ্চুরি।
দুর্দান্ত জয়ের ম্যাচে বাংলাদেশ পেয়েছে রেকর্ডের বন্যা। বলা যায়, সাকিবের রেকর্ডেরই গল্প। সাকিবের ব্যাটে ভর করে বিশ^কাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ও নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান চেইজের রেকর্ড এটি। বিশ^কাপের তৃতীয় রেকর্ডটিও টাইগারদের দখলে। ২০১৫ সালের বিশ^কাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৯ রানের তাড়ায় ৪ উইকেট হারিয়ে ৩২২ রান করেছিল বাংলাদেশ।
সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে হলে ম্যাচটি জিততেই হতো টাইগারদের। সমারসেটের টনটনে আগে কখনো খেলেনি টাইগাররা। প্রথমবারের মতো খেলতে নেমেই বাজিমাত। এ ম্যাচে সাকিব ছুঁয়েছেন ৬ হাজার রানের মাইলফলক। বিশ^কাপের রেকর্ড বুকে নাম লিখিয়েছেন শচীন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, গ্রায়েম স্মিথদের মত কিংবদন্তীদের পাশের আসনে। বিশ্বকাপে টানা চার ম্যাচে পঞ্চাশোর্ধ্ব ইনিংস হাঁকানোর দিক থেকেই সাকিব বসেছেন এই গ্রেটদের পাশে। সাকিবের আগে ৫ জন ক্রিকেটার বিশ্বকাপের মঞ্চে টানা চার ইনিংসে তুলে নিয়েছেন পঞ্চাশ বা তারও বেশি রান। এর মধ্যে শচীন একাই এই কীর্তি গড়েছেন দু’বার। অর্থাৎ বিশ্বকাপের ইতিহাসে সপ্তমবারের মত টানা চার পঞ্চাশোর্ধ ইনিংসের উদাহরণ গড়েছেন সাকিব।
এছাড়াও এ ম্যাচে ওয়ানডেতে দ্রুততম ছয় হাজার রান ও আড়াইশ উইকেটের কীর্তি গড়লেন সাকিব আল হাসান। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা অলরাউন্ডারের এই অর্জনে লেগেছে ২০২ ম্যাচ। রেকর্ড ছিল পাকিস্তানের শহীদ আফ্রিদির অধিকারে। এই লেগ স্পিনিং অলরাউন্ডারের লেগেছিল ২৯৪ ইনিংস।
এই ডাবল আছে আর কেবল দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (২৯৬) ও শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়ার (৩০৪)।
বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ছয় হাজার রানের মাইলফলক ছুঁতে ১৯০ ইনিংস লেগেছে সাকিবের। তামিম ইকবাল প্রথম ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছিলেন মাইলফলকটি, তার লেগেছিল ১৭৭ ইনিংস।
এখানেই শেষ নয় ‘সাকিব গল্প’। প্রথম বাংলাদেশি হিসেবে ২০১৫ বিশ্বকাপে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এবার ২০১৯ বিশ্বকাপে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করলেন সাকিব আল হাসান।
ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পেলেন বিশ্বকাপের দ্বিতীয় সেঞ্চুরি। ওশান টমাসকে চার মেরে ৮৩ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরি করেন সাকিব।
বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকাতেও সবার ওঠে এসেছেন সাকিব। পেছনে ফেলেছেন অ্যারন ফিঞ্চকে। অস্ট্রেলিয়ান ওপেনার ৫ ম্যাচে করেছেন ৩৪৩ রান। সাকিব ৪ ইনিংসে ১২৮ গড়ে করেছেন ৩৮৪ রান।
এর আগে সাকিব দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫, নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪, ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রান করেছেন।
টনটনে গতকাল টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ে নামার সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মাশরাফি।
শুরুতে ক্রিস গেইলকে শূণ্য রানে ফিরিয়ে দেয় টাইগাররা। তবে এভিন লুইস (৭০) এবং শাই হোপের (৯৬) ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে এগিয়ে চলে ক্যারিবিয়রা। তাদের ১১৬ রানের জুটি ভাঙেন সাকিব। পরে টনটনের ছোট মাঠে ঝড়ো ইনিংস খেলেন শিমরন হেটমায়ার (৫০) ও অধিনায়ক জেসন হোল্ডার (৩৩)। ড্যারেন ব্রাভো করে ১৯ রান। নিজের ৫০তম ওয়ানডে ম্যাচ খেলতে নামা মুস্তাফিজুর রহমান সেঞ্চুরি বঞ্চিত করেন হোপকে।
উইন্ডিজদের দেয়া বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু এনে দেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। দু’জনের ৫২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন আন্দ্রে রাসেল। সৌম্য ক্রিস গেইলের হাতে বন্দী হয়ে ফিরেন ২৯ রানে। ২০১৯ বিশ্বকাপে প্রথম ফিফটি থেকে ২ রান দূরে থাকতে রান আউটের শিকার হোন তামিম। এর পরপরই ব্যক্তিগত ১ রানে ফিরে যান মুশফিকুর রহিমও।
তবে হাল ধরে থাকেন সাকিব। লিটনকে সঙ্গে নিয়ে দলকে এনে দেন বিশ্বকাপের দ্বিতীয় জয়। সাকিব তুলে নেন ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরি। ওশানে টমাসের বলে ৪ মেরে সেঞ্চুরি করেন তিনি। তার ৯৯ বলে ১২৪ রানের ইনিংসটি সাজানো ছিল ১৬টি চারে।
সাকিবকে যোগ্য সঙ্গ দেন লিটন দাশ। দু’জনে মিলে করেছেন বিশ্বকাপে সর্বোচ্চ ১৮৯ রানের জুটি গড়েছেন। লিটন গ্যাব্রিয়েলের বলে চার মেরে বাংলাদেশকে এনে দেন অবিস্মরণীয় জয়। এর আগে শ্যাননকে টানা তিন ছক্কা মারেন লিটন। বিশ্বকাপে উইন্ডিজদের বিপক্ষে এত রান তাড়া করে আগে কোন দল জিতেনি। এছাড়া সব প্রতিযোগিতা মিলে উইন্ডিজদের বিপক্ষে টানা ৫ ম্যাচ জিতেছে টাইগাররা।
সাকিব সেঞ্চুরি পেলেও ৬৯ বলে ৯৪ রানে অপরাজিত ছিলেন লিটন। তার ইনিংসটি সাজানো ছিল ৪ ছয় ও ৮ চারে। বাংলাদেশের হয়ে মুস্তাফিজ ও মোহাম্মদ সাইফউদ্দীন নিয়েছেন ৩টি করে উইকেট।
এই জয়ে বাংলাদেশ ৫ পয়েন্ট নিয়ে তালিকার ৫ম স্থানে ওঠে এসেছে। টাইগাররা পেয়েছে ২ জয় ও ২ হার। একটি ম্যাচ বাতিল হয়েছে বৃষ্টির কারণে। আগামী বৃহস্পতিবার নটিংহ্যামে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • তাহিরপুর সীমান্তে ভারতীয় ৩৯টি গরু আটক
  • অল্পের জন্য বিমান দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন মেয়র আরিফ
  • ওসমানীনগর থেকে অপহৃত স্কুল ছাত্রী উদ্ধার : অপহরণকারী গ্রেফতার
  • রিমান্ড শেষে জেল হাজতে নিহত তুহিনের বাবা ও চাচারা
  • জগন্নাথপুরে গুলিতে প্রাণ গেল মাদ্রাসা ছাত্রের
  • খুচরা বাজারে আবারও পেঁয়াজ ১০০ টাকা
  • ঘাতকেরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে দেশকে নেতৃত্বশূন্য করতে চেয়েছিল
  • বঙ্গবন্ধুর পুত্র শেখ রাসেলকে হত্যা ইতিহাসের এক জঘন্য অপরাধ -----দানবীর ড. রাগীব আলী
  • আফগানিস্তানে জুমার নামাজে ভয়াবহ হামলা, ৬২ মুসল্লি নিহত
  • গভীর রাতে চাঁদনীঘাটে র‌্যাবের অভিযান
  • ব্রেক্সিট চুক্তি নিয়ে নেতিবাচক মন্তব্য করলেন টিউলিপ সিদ্দিক
  • খালেদাকে ছাড়া জাতীয়তাবাদী শক্তি নিথর: গয়েশ্বর
  • বাংলাদেশে বিনিয়োগের জন্য জার্মানির প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান
  • যুবলীগে বয়সসীমা নিয়ে আলোচনা গণভবনেই হবে: কাদের
  • বিজিবি-বিএসএফ ‘ভুল বোঝাবুঝি’ আলোচনায় শেষ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  • খুনিদের পুরস্কৃত করেছিল বলেই এখন শিশুর ওপর এই অমানবিকতা -------প্রধানমন্ত্রী
  • বিশ্বনাথে মানব পাচারের অভিযোগে আশিক আলী গ্রেফতার
  • শেখ রাসেলের জন্মদিনে  জেলা ও মহানগর আ’লীগের  দোয়া ও মিলাদ মাহফিল আজ
  • লিডিং ইউনিভার্সিটিতে আন্ত:ছায়া জাতিসংঘ সম্মেলন আজ থেকে শুরু
  • ওসমানী হাসপাতালে ভুয়া ডাক্তার আটক
  • Developed by: Sparkle IT