প্রথম পাতা সিলেটে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত ---------মোহাম্মদ মেজবাহ উদ্দীন চৌধুরী

বায়ু দূষণ রোধ ও ক্লিন সিলেট গড়তে সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য

প্রকাশিত হয়েছে: ২১-০৬-২০১৯ ইং ০৪:০১:১৭ | সংবাদটি ২৬১ বার পঠিত
Image

স্টাফ রিপোর্টার : ‘আসুন বায়ু দূষন রোধ করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় সিলেটেও গতকাল বৃহস্পতিবার বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা পরিষদে অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে ও জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সঞ্চালনায় পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দীন চৌধুরী বলেন, বায়ু দূষণ ও ক্লিন সিলেট গড়তে সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য। যেখানে-সেখানে ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট ডাস্টবিন ব্যবহার করতে হবে। বাসা বাড়ি প্রতিষ্ঠানসহ রাস্তার পাশে গাছ লাগাতে হবে। সন্তানদের পরিবেশ বান্ধব মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বায়ু দূষণ,পরিবেশ দূষণ,পানি দূষণ এখন সবার জন্য মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষা না হওয়ার ফলে জলবায়ূ পরিবর্তন হচ্ছে। ফলে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। এ দেশ আমার, এ শহর আমার মনে করে পরিবেশ দূষণ রোধে জনসচেতনতা বাড়াতে হবে।
সভ্যতা বিকাশের পাশাপাশি পরিবেশ রক্ষায়ও নজর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, একজন সচেতন নাগরিক হিসেবে প্রত্যেককে কর্মস্থলে ও বাসস্থানে গাছ লাগাতে হবে। সন্তানদেরও এই পরিবেশ বান্ধব কাজ শেখাতে হবে ও প্রেরণা যোগাতে হবে।
তিনি বলেন, সভ্যতার ক্রমবিকাশ অব্যাহত রাখতে হবে, তবে পরিবেশের দিকে লক্ষ্য রেখেই এটি করতে হবে।
পরিবেশ দূষণে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা নিজেরা একদিন পৃথিবী ছেড়ে চলে যাবো। কিন্তু আমাদের বংশধররা যেন সুন্দরভাবে বাঁচতে পারে, টিকে থাকতে পারে, সেজন্য শতবর্ষব্যাপী ডেল্টা প্ল্যান নিয়ে কাজ করছে বর্তমান সরকার। ইট ভাটা, গাড়ীর কালো ধোঁয়ায় মারাত্মক বায়ু দূষণ হয়। যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশ্বের বায়ু দূষণ দেশগুলির মধ্যে বাংলাদেশ অন্যতম। বায়ু দূষণের প্রধান প্রধান উৎসগুলো চিহ্নিত করে তা বন্ধ করার ব্যবস্থা নিতে এবং বাস যোগ্য পৃথিবী গড়ে তুলতে সবাইকে একযোগে করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ মো. কামরুল আহসান বিপিএম (বার), সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদ, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, সিলেট কৃষি বিশ্ব বিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ এর ডিন অধ্যাপক ড. সানজিদা পারভীন রিতু, কলামিস্ট সাংবাদিক আফতাব চৌধুরী। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, পরিবেশ অধিদপ্তর সিলেট এর পরিচালক ইসরাত জাহান পান্না।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ব বিদ্যালয়ের এগ্রোফরেস্ট্রি ও এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. শারফ উদ্দীন। পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, মৌলভীবাজার ভাতগাঁও তাহেরুন্নেছা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মমিুনুর রশীদ। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট পরিবেশ অধিদপ্তরের ক্যামিস্ট সানওয়ার হোসেন, সহকারী পরিচালক পারভেজ আহমদ, পরিবেশ আইনবিদ সমিতি বেলা’র সিলেট বিভাগীয় সমন্বয়কারী এডভোকেট শাহ সাহেদা আক্তার, সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী, পরিবেশ ও মানবাধিকার সংগঠক সাংবাদিক জিল্লুর রহমান জিলু, মির্জা অয়েছ, জলিলুর রহমান প্রমুখ।
শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিভাগীয় কমিশনার কার্যালয় জামে মসজিদের ইমাম মাওলানা আলমগীর হোসেন। র‌্যালীতে সেভরন বাংলাদেশ, সরকারী শিশু পরিবারসহ সিলেট বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।
সভায় জানানো হয়, সারাবিশ্বে প্রতিবছর ৫ জুন পরিবেশ দিবস পালিত হয়। কিন্তু ওই দিন বাংলাদেশে ঈদ পালিত হয়। এ কারণে গতকাল বৃহস্পতিবার সারাদেশে দিবসটি পালিত হয়।
দক্ষিণ সুরমা : দক্ষিণ সুরমা (সিলেট) প্রতিনিধি জানান, দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসক আয়োজিত বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এক আলোচনা সভা গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, মৎস্য কর্মকর্তা ছমির উদ্দিন, পল্লী উন্নয়ন কর্মকর্তা আহমদ আলী, সমবায় কর্মকর্তা জাহির উদ্দির পাটুয়ারী, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আক্তারুন নেছা, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক, খাদ্য পরিদর্শক নুরুল ইসলাম, শিক্ষক আব্দুল ওয়াহিদ, ইউপি সচিব নজরুল ইসলাম, জুনিয়র অডিটর পার্থ প্রতিম চৌধুরী, আব্দুছ সালাম, শফিউল ইসলাম, গুলজার আহমদ, খলিলুর রহমান, সঞ্জয় দেব নাথ, নাঈম আহমদ, মো. সাবুল আহমদ, সঞ্জু চন্দ্র নাথ, ফয়ছল আহমদ, মো. হিরন মিয়া, আকবর আলী মেম্বার প্রমুখ।
কোম্পানীগঞ্জ : কোম্পানীগঞ্জ (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে কোম্পানীগঞ্জে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। উপজেলা প্রশাসনের উদ্যোগে দুপুরে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। র‌্যালিটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জীর সভাপতিত্বে ও কোম্পানীগঞ্জ ট্যুরিস্ট ক্লাবের সভাপতি সাংবাদিক আবিদুর রহমানের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শামীম আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আপ্তাব আলী কালা, সাংগঠনিক সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল মান্নান, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মো. আব্দুর রহমান ও মো. রাসেল আহমদ, বিয়াম ল্যাবরেটরী স্কুলের প্রধান শিক্ষক অসিত চন্দ্র দাস প্রমুখ।
সুনামগঞ্জ : সুনামগঞ্জ জেলা প্রতিনিধি জানান, সুনামগঞ্জে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণে এসে আলোচনা সভায় মিলিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে ও সহকারী কমিশনার মোহাম্মদ আমিমুল এহসান খানের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বশির আহম্মদ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার জয়নাল আবেদিন, ডা. বিশ্বজিৎ গোলদার, জেলা প্রশাসকের সহকারী কমিশনার মো. শাকিল আহমেদ, সদর উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমীন নাহার রুমা প্রমুখ।
মৌলভীবাজার : মৌলভীবাজার থেকে নিজস্ব সংবাদদাতা জানান, মৌলভীবাজারে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে জেলা প্রশাসক এর কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক মো. মামুনুর রশিদের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আজিজুর রহমান, মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী জাহাঙ্গীর কবির, অধিদপ্তরের সহকারী পরিচালক মো. বদরুল হুদা, সিভিল সার্জন ডা. মো. শাহাজাহান করিব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান। পরিবেশ দিবস উপলক্ষে আযোজিত প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ ও শিক্ষাথীদেরকে গাছের চারা তুলে দেন অতিথিরা।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • সরকারি অফিসে একসাথে ২৫% বেশি কর্মকর্তার উপস্থিতিতে মানা
  • অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু
  • করোনা: তিন জোনে ভাগ হবে দেশ
  • হোয়াইট হাউসের সামনে তুমুল সংঘর্ষ, চার্চে আগুন
  • ২৪ ঘণ্টায় ২৩৮১ জন শনাক্ত, ২২ জনের মৃত্যু
  • শহরতলীর সাহেব বাজারের ফড়িংউড়ায় চাচার হাতে ভাতিজা খুন!
  • করোনায় মারা যাওয়া সেই নার্সের ছেলের দায়িত্ব নিলেন পররাষ্ট্রমন্ত্রী
  • শিক্ষাপ্রতিষ্ঠান এখনই খুলছে না : প্রধানমন্ত্রী
  • ভার্চুয়ালী শপথের পর সশরীরেও হাইকোর্টের ১৮ বিচারপতির শপথ
  • বাস ভাড়া বাড়লো ৬০ শতাংশ
  • দুই মাস পর ট্রেন চলাচল শুরু
  • সিলেটে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছেই
  • কতটা প্রস্তুত সিলেট স্বাস্থ্য বিভাগ
  • ছাতকে লিচুর বাম্পার ফলন বাগানের গাছে গাছে ঝুলছে পাকা লিচু
  • বিশ্বনাথে করোনা আক্রান্ত ৪৪ জনের মধ্যে ৩৬ জনই পুলিশ সদস্য
  • করোনায় আক্রান্ত হয়ে বিয়ানীবাজারের ৭৫ বছরের বৃদ্ধের মৃত্যু
  • ‘সাদা পাথর’-এর পাথর লুটপাটে ফের সক্রিয় পাথরখেকো চক্র
  • পেঁয়াজ সর্বনিম্ন ২৮, সর্বোচ্চ ৪৫ সিলেটে নিত্যপণ্যের বিক্রি বেড়েছে
  • অব্যাহত সাফল্যে উদ্ভাসিত স্কলার্সহোম
  • ২০৭টি জিপিএ-৫ নিয়ে সাফল্যের অব্যাহত ধারায় কেন্ট : পাবলিক
  • Image

    Developed by:Sparkle IT