সম্পাদকীয়

মহাসড়কে হালকা যান

প্রকাশিত হয়েছে: ০২-০৭-২০১৯ ইং ০০:০৩:৪৫ | সংবাদটি ১২০ বার পঠিত


সড়ক-মহাসড়কে হালকা যান নিয়ন্ত্রণে নীতিমালা করছে সরকার। মহাসড়কে নিষিদ্ধ হালকা যানবাহন যেমন ইজিবাইক, অটোরিকশা, লেগুনা, ব্যাটারি চালিত ছোট গাড়ি নিয়ন্ত্রণের জন্য নীতিমালা করার উদ্যোগ নেয়া হয়েছে। এই নীতিমালার খসড়া আগামী এক মাসের মধ্যে তৈরি করবে সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর নির্দেশে তৈরি হচ্ছে এই নীতিমালা। বিগত ঈদুল ফিতরের প্রাক্কালে দেশের বিভিন্ন স্থানে যতোগুলো সড়ক দুর্ঘটনা ঘটেছে তার বেশির ভাগই ঘটেছে মহাসড়কে নিষিদ্ধ হালকা যানবাহনের কারণে। তাই মহাসড়কে এই হালকা যানবাহন চলাচলের বিষয়টিকে মাথায় রেখেই উল্লিখিত নীতিমালা তৈরির বিষয়টি গুরুত্ব পাচ্ছে। মহাসড়কে হালকা যানবাহনই দেশে সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। যে কারণে বছর চারেক আগে দেশের ২২টি মহাসড়কে হালকা যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়। কিন্তু তারপরেও নিষেধাজ্ঞা অমান্য করে হালকা যানবাহনগুলো চলাচল করছে মহাসড়কগুলোতে।
আমাদের সড়ক পথ রীতিমতো ভয়ংকর অবস্থায় চলে গেছে। সড়কে প্রতিদিন অসংখ্য মানুষের প্রাণ ঝরছে। থামানো যাচ্ছে না এই মৃত্যুর মিছিল। সড়কপথে শৃঙ্খলা ফিরিয়ে আনতে তথা সড়কে দুর্ঘটনার হার কমাতে বলা যায় সবধরনের প্রচেষ্টাই এ পর্যন্ত ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। তবে বিভিন্ন সময় গবেষকগণ সড়ক দুর্ঘটনার কিছু কিছু কারণ উদঘাটন করেন। এর মধ্যে একটি অতিগুরুত্বপূর্ণ কারণ হচ্ছে মহাসড়কে কম গতির হালকা যানবাহন চলাচল। তাদের মতে বিশেষ করে অটোরিকশা, মোটর সাইকেল, অটো টেম্পু, লেগুনা কিংবা ব্যাটারি চালিত বিভিন্ন হালকা যানের কারণে বেশির ভাগ দুর্ঘটনা ঘটছে। তাই মহাসড়কে এই ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় ২০১৫ সালের আগস্ট মাস থেকে। কিন্তু এই নিষেধাজ্ঞা অমান্য করে প্রায় সব মহাসড়কেই হালকা যানবাহন চলাচল করছে। যে কারণে বাস, ট্রাক কিংবা অন্যান্য ভারী যানবাহনগুলো বেপরোয়া গতিতে চলাচলের সময় সড়কে চলাচলকারী হালকা যানবাহনগুলোকে হিসেবেই ধরে না; তারা অনেক সময় অটোরিকশা, লেগুনা কিংবা অটো টেম্পুকে চাপা দিতেও কুন্ঠাবোধ করে না। তাদের মধ্যে এই বিষয়টি কাজ করে যে, এই হালকা যানবাহনগুলোতো অবৈধভাবে চলাচল করছে, তাই তারা দুর্ঘটনার ব্যাপারে আইনের আশ্রয় নিতে পারবে না; তাছাড়া আইনের আশ্রয় নিয়েও তো খুব একটা লাভ হবে না, কারণ আইনে সড়ক দুর্ঘটনার সাজা তেমন উল্লেখ করার মতো নয়।
মহাসড়কে নিষিদ্ধ ঘোষিত হালকা যানবাহনগুলো চলাচল করছে অবৈধভাবে এবং এদের কারণে দুর্ঘটনার মাত্রাও বেড়েছে। অপরদিকে মহাসড়কে চলাচলকারী স্বল্প পাল্লার যাত্রী সাধারণের কাছে হালকা যান ছাড়া চলাচলের জন্য বিকল্প মাধ্যম নেই। সে হিসেবে তাদেরকে বাধ্য হয়েই এই সব ‘অবৈধ’ যানবাহনে যাতায়াত করতে হচ্ছে। পুরো বিষয়টি বিবেচনা করে মহাসড়কে হালকা যান চলাচলের জন্য পৃথক লেন এর ব্যবস্থা করার ওপর গুরুত্ব আরোপ করেছেন বিশেষজ্ঞগণ। সরকার এবার হালকা যানবাহন মহাসড়কে চলাচলের জন্য নীতিমালা করতে যাচ্ছে। আমরা আশা করছি এই নীতিমালার প্রেক্ষিতে মহাসড়কে হালকা যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ আনবে এবং সড়ক দুর্ঘটনাও নিয়ন্ত্রণ হবে।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT