বিশেষ সংখ্যা

 সত্যের সঙ্গে প্রতিদিন

বেলাল আহমদ চৌধুরী প্রকাশিত হয়েছে: ১৮-০৭-২০১৯ ইং ০২:৪১:৪৪ | সংবাদটি ১০১ বার পঠিত

লাল-সবুজ পতাকার বাংলাদেশের উত্তর-পূর্ব সিলেট থেকে পঁয়ত্রিশ বছর পূর্বে ১৯৮৪ সালে আত্মপ্রকাশ করেছিল সিলেটের ডাক পত্রিকা। দীর্ঘ পথ পরিক্রমায় ডাক মুক্তবুদ্ধি ও মুক্ত বিবেকের কণ্ঠস্বর হিসাবে পরীক্ষিত হয়ে এগিয়ে চলেছে গৌরবের সাথে। দুর্নীতি দুর্বৃত্তায়ন, সন্ত্রাস ও নাশকতাকে কলম যুদ্ধে মোকাবেলা করে মুক্তিযুদ্ধের চেতনায় দৃঢ় প্রত্যয়ে সংবাদপত্র জগতে দুর্বার গতিতে এগিয়ে চলেছে।
সিলেটের ডাক প্রতিদিন সত্য, সুন্দর ও কল্যাণের পথে গণমানুষের কথা বলে এগিয়ে যাচ্ছে। কবি ফররুখ আহমদের কবিতায় বলতে হয়-‘নতুন পানিতে সফর এবার হে-মাঝি সিন্দাবাদ/আর মোরা নির্ভীক সমুদ্র ¯্রােতে দাঁড় ফেলি বারমাস।’
বিশ্বের অধিকাংশ দেশেই বর্তমান ই-মিডিয়া সংবাদপত্রের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অনলাইন সংবাদপত্র বাংলাদেশে জাতীয় ও স্থানীয় পত্রিকাগুলোও অনলাইনে যাচ্ছে। দৈনিক সিলেটের ডাক সমান্তরালভাবে দেশ-বিদেশের সুধী পাঠক মহলের কাছে ব্যাপক চাহিদা সৃষ্টিতে পারদর্শীতা দেখাতে সক্ষম হয়েছে। সকালের নাস্তার টেবিলে সিলেটের ডাক না পড়লে খবরের স্বাদ সম্পূর্ণ থেকে যায়। ঝিনুকের পেট থেকে যেমন মুক্তা বের হয়, ঠিক তেমনি স্থানীয় পত্রিকা সিলেটের ডাক মিডিয়ার জগতে বিশ্বের সংবাদ পরিবেশনের এক্সিট রুট। তরুণ সমাজের আগামীর স্বপ্ন আর সৃজনশীল লেখকের ধারক ও বাহক।
দেশের রাজনৈতিক সংস্কৃতিতে গ্রাম-গঞ্জে যারা মাথার ঘাম পায়ে ফেলে সোনালী ফসল ফলায়, সাগরের জলতরঙ্গের সাথে যারা জীবনবাজি রেখে যুদ্ধ করে, বিদেশ বিভুঁইয়ে যারা ভূমধ্যসাগরে ঝাপিয়ে পড়ে পাউন্ড-ডলার রুজির আশায়, তাদের জীবন যুদ্ধের কথা অকপটে ফুটে আসে সিলেটের ডাকের কলামে।
সিলেটের ডাক ডিজিটাল বাংলাদেশের প্রতিদিনের সূর্যোদয়ে দেশ-বিদেশের সংবাদ পরিবেশন করে সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধন রচনা করে থাকে।
পৃথিবীর সকল সম্পত্তিতে বাংলাদেশের অধিকার সমান। বৈশ্বিক জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। গ্লোবাল কমিশন অব অ্যাডাপ্টেসনের সহযোগিতায় জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় সিলেটের ডাকের পাতা প্রতিনিয়ত সোচ্চার।
কবি গ্যেটে একটি কবিতায় লিখেছেন, আত্মনিয়ন্ত্রণই শুধু মহত্বের নিশ্চয়তা দিতে পারে। সীমা মানতে পারার মধ্যে প্রজ্ঞার পরিচয় মিলে এবং অন্য কিছু নয়। শুধু আইন পারে আমাদের স্বাধীনতা। ‘নয়ন বন্ড’-নয় আইনের শাসন জনগণের নিরাপত্তাই হচ্ছে সর্বোচ্চ আইন। সত্যনিষ্ঠ অনুসন্ধানী সংবাদ পরিবেশনে প্রকৃত অপরাধী ধরা পড়ে। সিলেটের ডাকের কলমসৈনিকরা জিনিয়াস। তারা সত্য সংবাদ পরিবেশনে কখনও আপোষ করে না। তাইতো, সিলেটের ডাক পাঠকের কাছে বিশ্বস্থ। ডাকের পাতায় শিল্প-বাণিজ্য, সাহিত্য-সংস্কৃতি, ধর্ম-রাজনীতি, খেলাধুলা আবহাওয়া ও আন্তর্জাতিক বিষয়াদি নিয়ে সংবাদ পরিবেশিত হয় বলে পাঠক চাহিদা মত ডাক পত্রিকা পড়তে স্বাচ্ছন্দবোধ করেন। তবে পড়াশোনা পাতার পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের পাঠ্যমান বিষয়ক একটি পাতা খোলা আবশ্যক।
সিলেটের ডাকের প্রতিদিনের সংবাদ তথ্য-উপাত্ত সমৃদ্ধ, কোনরূপ অসঙ্গতি, অসম্পূর্ণতা বা অমিল থাকে না। অধিকন্তু, কোন সংবাদই তুচ্ছ নয়। প্রতিটি সংবাদকে অনুসন্ধানী দৃষ্টিতে যাচাই-বাছাই করে উপস্থাপন করা হয়। পরিশেষে বলব, সিলেটের ডাকের আগামী দিনগুলো বিগত দিনের মত নির্ভীক হউক।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT