বিশেষ সংখ্যা

সিলেটের ডাক : আলোর দিশারী

দুলাল শর্মা চৌধুরী প্রকাশিত হয়েছে: ১৮-০৭-২০১৯ ইং ০২:৪২:২২ | সংবাদটি ২৩৪ বার পঠিত

সংবাদপত্র জগতে দৈনিক সিলেটের ডাক একটি অতি জনপ্রিয় নাম। কোটি মানুষের মন জয় করে সিলেটের ডাক শীর্ষস্থান দখল করে আছে। তার গুণগত মান ও সংবাদ পরিবেশনে উৎকর্ষতার কারণে। সিলেট বিভাগে সর্বাধিক প্রচারিত পত্রিকার নাম ‘দৈনিক সিলেটের ডাক’। তার একমাত্র কারণ হলো, সিলেটের ডাকের বস্তুনিষ্ঠ, সাহসী, সময়োপযোগী, সত্য সংবাদ পাঠকের কাছে তুলে ধরা।
আজ হাঁটি-হাঁটি পা-পা করে সিলেটের ডাক পদার্পণ করছে ৩৬ বছরে। অনেক ঘাত-প্রতিঘাত মাড়িয়ে আঁধারের বুক ছিঁড়ে এগিয়ে যাচ্ছে আলোর পথে। সিলেটের ডাক মানুষের কল্যাণে, দেশের অগ্রগতিতে, অর্থনীতিতে এবং শিক্ষা, সমাজ, রাষ্ট্র নীতিতে সুচিন্তিত মতামত তোলে ধরে এগিয়ে চলেছে। এই জন্যই সিলেটের ডাক অন্য সব পত্রিকা থেকে আলাদা। সিলেটের ডাকের রয়েছে বিপুল পাঠক-পাঠিকা। এই বিপুল পাঠকের চাহিদা মেটাতে দিবা-রাত্র কাজ করে যাচ্ছে কয়েক হাজার দক্ষ সাংবাদিক ও সংবাদকর্মী নিষ্ঠার সাথে।
দৈনিক সিলেটের ডাক নতুন-নতুন সংবাদ, রিপোর্ট, সচিত্র প্রতিবেদন, ফিচার, কলামসহ নানা বিষয়ে গণসচেতনতামূলক সংবাদ প্রকাশ করছে। বৃহত্তর সিলেটের গুরুত্বপূর্ণ স্থান সমূহ তার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা এসব বিষয় নিয়েও সিলেটের ডাক মননশীল লেখা গুরুত্ব সহকারে প্রকাশ করে যাচ্ছে। সিলেটের পর্যটন শিল্প, সিলেটের শিল্পায়ন এসব বিষয়ে সিলেটের ডাকই সচিত্র প্রতিবেদন প্রকাশ করে পর্যটন ও শিল্পায়নে দেশীয় ও প্রবাসী শিল্পপতিদের বিনিয়োগে বিরাট ভূমিকা পালন করছে।
ভূমিধস, পরিবেশ ধ্বংস, পাহাড়, টিলা, গাছকাটা, খুন, ধর্ষণ, এসিড সন্ত্রাস, মাদক, বাল্যবিবাহের কুফল সহ সমাজের নানা দিক নিয়ে সিলেটের ডাক সবসময় গুরুত্ব সহকারে সংবাদ প্রকাশ করে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ যেমন করছে, তেমনি আবার মানুষের মনে গণসচেতনতা সৃষ্টি করছে। মানুষ এসব প্রতিবেদন পড়ে এসব ব্যাপারে এখন অনেক সজাগ। এবং নানা সংগঠনের মাধ্যমে পরিবেশ ও সামাজিক অস্থিরতা, অবক্ষয়ের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে।
সিলেটের ডাক সত্য প্রকাশে সব সময় অকুতোভয়। সব সময় সত্য নিষ্ঠা সংবাদ প্রচার করে মানুষের বিশ্বাস ও আস্থা অর্জন করে নিয়েছে। এবং এখানেই রয়েছে অন্যসব পত্রিকা থেকে সিলেটের ডাকের বৈশিষ্ট্য। বিগত সময়ে সিলেটের দক্ষিণ সুরমার জৈনপুরে যে জঙ্গি দমন অভিযান হয়, তখন সিলেটের ডাক প্রতিদিনেই বিশেষ ছবিসহ বেশি বেশি রিপোর্ট প্রকাশ করে। অনেক সময় দেখা গেছে যে, জাতীয় পত্রিকা গভীর রাতের খবর দিতে পারেনি, কিন্তু সিলেটের ডাক সেইসব ঘটনার ছবিসহ সংবাদ প্রকাশ করে। যার কারণে সিলেটের ডাকের চাহিদা বেড়ে যায় এবং হকারদের কাছে সকালের প্রথম ভাগেই পত্রিকা শেষ হয়ে যেত। তখন এমনও দেখা গেছে একটি সিলেটের ডাক ১০ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত বিক্রি করেছে হকাররা। এতেই বুঝা যায় সিলেটের ডাক সত্য সংবাদ প্রকাশে মানুষের কাছে গ্রহণযোগ্যতা অর্জন করেছে।
আলোচিত শিশু রাজন হত্যাকান্ড সেই সময়ে দেশে-বিদেশে আলোড়ন সৃষ্টি করে। সিলেটের ডাকের সংবাদকর্মীরা সত্য-ন্যায়নীতি ও নিষ্ঠার সহিত রাজন হত্যার সঠিক তথ্য সংগ্রহ করে হত্যাকারীদের পরিচয় ছবিসহ তুলে ধরে। এরই পরিপ্রেক্ষিতে প্রশাসন এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে। দেশের মানুষের কাছে রাজন হত্যার করুণ সচিত্র প্রতিবেদন সাধারণ মানুষের মনে গভীরভাবে রেখাপাত করে। সে কারণে সিলেটের ডাক মানুষের ভালোবাসা লাভ করে।
শুধু তাই নয়, সিলেটের ডাক একমাত্র পত্রিকা যা পাঠকের চিন্তা-চেতনা জাগ্রত রাখতে সপ্তাহের সাত দিনে একেকটি পাতায় বিশেষ আয়োজন থাকে। যেমন-রবিবারে সাহিত্য পাতা, সোমবারে বিনোদন পাতা, মঙ্গলবারে মহিলা অঙ্গন, বুধবারে ইতিহাস-ঐতিহ্য পাতা, বৃহস্পতিবারে থাকে শিশু মেলা, শুক্রবারে ধর্ম ও দর্শন পাতা এবং শনিবারে থাকে পাঁচমিশালী পাতা। এসব পাতায় প্রবীণ ও নবীন লেখকদের সৃজনশীল লেখা সুধীজনদের মনে স্থান করে নিয়েছে। সিলেটের ডাকের অন্যতম একটি পাতা হচ্ছে শিশু মেলা, যা ইতিমধ্যেই বাংলাদেশ সরকারের কাছ থেকে দীর্ঘদিন থেকে শিশুমেলা পাতা প্রকাশ এবং সেই সাথে নতুন লেখক সৃষ্টি করার জন্য পুরস্কার লাভ করে। যা সিলেটবাসীর জন্য গর্বের-সম্মানের এবং একই সাথে আনন্দের। আরও আছে কলাম লেখার জন্য দুটি জায়গা, তার একটি হল ‘খোলা জানালা’ অন্যটি হল ‘দৃষ্টিপাত’। লেখকরা এখানে সিলেটের নানা সমস্যা নিয়ে লিখে থাকেন। তার মধ্যে আছে শিক্ষা-সংস্কৃতি-ক্রীড়া, সঙ্গীত-নাটক, সমাজের অবক্ষয়, মাদকের কুফল, শ্রমজীবী মানুষ, কৃষক, শ্রমিক-মেহনতি মানুষের সুখ-দুঃখের কথা লেখকরা তাদের সুচিন্তিত মতামত তোলে ধরছেন লেখার মাধ্যমে।
এখন চলছে বিশ্বকাপ ক্রিকেট খেলা। একমাত্র সিলেটের ডাকই পূর্ণাঙ্গভাবে খেলার খবর নিয়মিতভাবে প্রচার করে যাচ্ছে। জাতীয় দৈনিক সংবাদ পত্রিকাগুলি শেষ রাতের খেলার খবর যখন দিতে পারেনা, তখন একমাত্র সিলেটের ডাকই তা পূর্ণাঙ্গভাবে অসংখ্য ক্রিকেট অনুরাগী মানুষের কাছে তোলে ধরছে। যে কারণে আমার মত ক্রিকেটপ্রেমী অনেকেই ঘুম থেকে উঠেই সিলেটের ডাক খুঁজে। খেলার পূর্ণাঙ্গ খবর পেয়ে যাই জেনে যাই খেলার জয়-পরাজয়ের ফলাফল। সেই কারণে প্রতিদিনই সিলেটের ডাক পাঠকের আস্থা অর্জনে সক্ষমতা অর্জন করেছে।
সিলেটের ডাক প্রকাশনার প্রথম থেকেই সিলেটবাসীর সুখ-দুঃখের সাথী হয়ে জড়িয়ে আছে। সিলেটবাসীর দাবি-দাওয়া আদায়ে, সিলেটবাসীর স্বপ্ন পূরণে দৈনিক সিলেটের ডাক সোচ্চার ও অগ্রণী ভূমিকা পালন করছে। সিলেটের ডাক বিপুল পাঠকের স্বপ্ন পূরণে আশার দীপ হয়ে আলো ছড়াচ্ছে। নতুন লেখক সৃষ্টিতেও সিলেটের ডাক সবার থেকে বেশি এগিয়ে আছে। একমাত্র সিলেটের ডাকই নবীন লেখকদের হাতে-খড়িতে সহযোগিতা ও মূল্যায়ন করে যাচ্ছে। আজ সিলেটের ডাক আপামর মানুষের মন জয় করে এগিয়ে চলেছে তার লক্ষে। আজ এই প্রকাশনার ৩৬ বছরের শুভ মাহেন্দ্রক্ষণে সিলেটের ডাক পত্রিকার সম্পাদকমন্ডলীর সভাপতি, প্রকাশক, সম্পাদক, নির্বাহী সম্পাদক, সাংবাদিকবৃন্দ এবং দৈনিক সিলেটের ডাক পত্রিকার পরিবারকে জানাই আমার আন্তরিক অভিনন্দন, শুভেচ্ছা ও ভালোবাসা। সিলেটের ডাক হোক আঁধারে আলোর দিশারী।
লেখক : কবি ও প্রাবন্ধিক।

 

শেয়ার করুন
বিশেষ সংখ্যা এর আরো সংবাদ
  • সিলেট ও রবীন্দ্রনাথ
  • দার্শনিক রবীন্দ্রনাথ
  • রবীন্দ্রনাথ ও মাছিমপুরের মণিপুরী বিষ্ণুপ্রিয়া
  • রবীন্দ্রনাথের হাতে ১২শ’ টাকার চেক দিয়েছিলেন এক সিলেটি
  • বাঙালির শোক ও বেদনার দিন
  • ইতিহাসের চোখে বঙ্গবন্ধু হত্যাকান্ড
  • দাবায়ে রাখতে পারবা না
  • কুরবানি : ইতিহাসের আলোকে
  • রক্তিম সূর্য
  • খুঁজে ফিরি সেই লেইছ ফিতা
  • কুরবানি ও কয়েকটি মাসআলা
  • সত্য ও ন্যায়ের পক্ষেই আমাদের দৃঢ় অবস্থান
  • আমার লেখকস্বত্তার অংশীদার
  • এই জনপদে ঐতিহ্যের ধারক সিলেটের ডাক
  • প্রিয় কাগজ, সাহসী কাগজ
  • পাঠকের প্রিয় সিলেটের ডাক
  • পাঠকনন্দিত সিলেটের ডাক
  • সিলেটের ডাকের তিন যুগ
  • সিলেটের ডাকের প্রতিষ্ঠাবার্ষিকীতে
  • সিলেটের ডাক : আলোর দিশারী
  • Developed by: Sparkle IT