মহিলা সমাজ রেসিপি

জ্যাম ও জেলির স্বাদে

আফরোজ সাইদা প্রকাশিত হয়েছে: ৩০-০৭-২০১৯ ইং ০২:০৩:০৫ | সংবাদটি ৫৩ বার পঠিত

ক্যারট জ্যাম
যা লাগবে : গাজর কুচি ২ কাপ, চিনি পৌনে ২ কাপ, লেমন জুস ৩ টেবিল চামচ, পানি পরিমাণমতো।
যেভাবে করবেন : গাজর ছিলে পানি দিয়ে সিদ্ধ করুন। পানি কমে এলে ব্লেন্ড করে নিন। এবার হাঁড়িতে ২ কাপ গাজর বাটার সঙ্গে পৌনে ২ কাপ চিনি দিয়ে জাল দিন। ঘন হয়ে আঠাল হয়ে এলে লেমন জুস দিয়ে নামিয়ে ফেলুন।

পেয়ারার জেলি
যা লাগবে : পাকা পেয়ারা ৪টি, পানি ৮ কাপ, চিনি পৌনে ৪ কাপ, গ্রিন ফুড কালার অল্প। লেমন জুস ২ টেবিল চামচ, লেমন এসেন্স অল্প।
যেভাবে করবেন : পাকা পেয়ারা ধুয়ে টুকরা করে হাঁড়িতে ৮ কাপ পানি দিয়ে জ্বাল দিন। ভালো করে সিদ্ধ হলে নামিয়ে ফেলুন। ঠা-া হলে শুধু পানি ভালো করে কাপড়ের ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। হাত দিয়ে জোরে চাপ দিয়ে নেবেন না। মেপে ৪ কাপ নিন। এবার ৪ কাপ পেয়ারার পানি ও চিনি দিয়ে চুলায় বসান। আগার আগার অল্প পানি দিয়ে মিশিয়ে রাখুন। (যদি জেলি না জমে তাহলে লাগবে, আমি আগার আগার ছাড়াই করেছি)। কিছুটা ঘন হয়ে এলে লেমন জুস, ফুড কালার ও আগার আগার দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে ফেলুন। কাচের জারে রেখে দিন।

করমচার জেলি
যা লাগবে : করমচা ২ কাপ, পানি ৩ কাপ, আগার আগার পাউডার ১ চা চামচ, লেমন এসেন্স অল্প। যেভাবে করবেন : করমচা ধুয়ে হাঁড়িতে ৩ কাপ পানি দিয়ে জ্বাল দিন। ভালো করে সিদ্ধ হলে নামিয়ে ফেলুন। ঠা-া হলে হালকা হাতে একটু কচলে নিন। তারপর ভালো করে কাপড়ের ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। আগার আগার অল্প পানি দিয়ে মিশিয়ে রাখুন। (যদি জেলি না জমে তাহলে লাগবে, আমি আগার আগার ছাড়াই করেছি)। কিছুটা ঘন হয়ে এলে আগার আগার দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে ফেলুন। কাচের জারে রেখে দিন। আগার আগার বেশি দিলে জেলি অনেক শক্ত হয়ে যাবে, তাই প্রথমে অল্প দিয়ে করে দেখবেন। করমচা অনেক সময় তিতা থাকে, তাই দেখে কিনতে হবে।

অরেঞ্জ জেলি
যা লাগবে : অরেঞ্জ জুস ১ কাপ, পানি ২ কাপ, আগার আগার পাউডার ১ চা চামচ।
যেভাবে করবেন : হাঁড়িতে ২ কাপ পানি জ্বাল দিন। আগার আগার অল্প পানি দিয়ে মিশিয়ে পানিতে ঢেলে দিন। কিছুক্ষণ নাড়ার পর তাতে অরেঞ্জ জুস ঢেলে দিন। পানি কম মনে হলে আর একটু বাড়িয়ে দিতে পারেন। কিছুটা ঘন হয়ে এলে আগার আগার পাউডার দিয়ে নামিয়ে ফেলুন। কাচের জারে রেখে দিন। আগার আগার বেশি দিলে জেলি অনেক শক্ত হয়ে যাবে, তাই প্রথমে অল্প দিয়ে করে দেখবেন।

রেড আপেল জেলি
যা লাগবে : লাল আপেল কুচি ২ কাপ, পানি ৩ কাপ, আগার আগার পাউডার ১ চা চামচ। ফুড কালার অল্প। লেমন এসেন্স অল্প।
যেভাবে করবেন : আপেল ছিলে টুকরা করে হাঁড়িতে পানি দিয়ে জ্বাল দিন। আগার আগার অল্প পানি দিয়ে মিশিয়ে রাখুন। কিছুটা ঘন হয়ে এলে আগার আগার দিয়ে ভালো করে নেড়ে ফুড কালার ও এসেন্স দিয়ে নামিয়ে ফেলুন। কাচের জারে রেখে দিন। আগার আগার বেশি দিলে জেলি অনেক শক্ত হয়ে যাবে, তাই প্রথমে অল্প দিয়ে করে দেখবেন।

গ্রিন আপেল জ্যাম
যা লাগবে : সবুজ আপেল কুঁচি ২ কাপ, চিনি পৌনে ২ কাপ, লেমন জুস ৩ টেবিল চামচ, ফুড কালার অল্প। পানি পরিমাণমতো।
যেভাবে করবেন : আপেল ছিলে অল্প পানি দিয়ে সিদ্ধ করুন। পানি কমে এলে নামিয়ে ব্লেন্ড করে নিন। এবার হাঁড়িতে পৌনে ২ কাপ চিনি দিয়ে জ্বাল দিন। আঠাল হয়ে এলে লেমন জুস ও ফুড কালার দিয়ে নামিয়ে ফেলুন।

শেয়ার করুন

Developed by: Sparkle IT