মহিলা সমাজ রেসিপি

ঈদের রান্না

আফরোজা খানম মুক্তা প্রকাশিত হয়েছে: ০৬-০৮-২০১৯ ইং ০১:৩৯:৪২ | সংবাদটি ৮০ বার পঠিত

লাহরি বিফ কড়াই ভুনা
যা লাগবে : গরুর মাংস এক কেজি, টমেটো কিউব কাটা দুই পিস, পেঁয়াজ কুঁচি এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গোটা শুকনা মরিচ ছয়টি, টমেটো পেস্ট তিন টেবিল চামচ, লবণ স্বাদমতো, শাহি জিরা এক চা চামচ, সয়াবিন তেল পৌনে এক কাপ।
যেভাবে করবেন : মাংস পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন, কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ভেজে সব বাটা মসলা, মরিচ গুঁড়া, গোটা মরিচ ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে মাংস দিন, রান্না করুন দশ মিনিট। মাংসের গায়ে মসলা লেগে এলে টমেটো দিয়ে আরও রান্না করুন, এবার পরিমাণমতো পানি দিয়ে রান্না করুন। সিদ্ধ হওয়া পর্যন্ত এবার টমেটো পেস্ট ও জিরা দিয়ে নিন, মাংস ভুনা ভুনা হয়ে গেলে গোলমরিচ ও ঘি দিয়ে দমে রাখুন দশ মিনিট, তৈরি হয়ে গেল লাহরি বিফ কড়াই ভুনা।

স্পেশাল বিরিয়ানি
যা লাগবে : গরুর মাংস ২ কেজি, চাল ১ কেজি, পেঁয়াজ কুঁচি ৪ কাপ, পোস্তদানা ১ টেবিল চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা আধা কাপ, শাহি জিরা ১ চা চামচ, কিশমিশ ইচ্ছামতো, আলু বোখারা ১০-১২টি, দুধ আধা কাপ, আলু সিদ্ধ ১ পোয়া, মাওয়া আধা কাপ, বিরিয়ানি এসেন্স সামান্য, ঘি বা তেল ১ কাপ বা আধ কাপ, জর্দা রং বা জাফরান সামান্য, টকদই আধা কাপ।
যেভাবে করবেন : হাঁড়িতে তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুঁচি দিতে হবে। পরে পেঁয়াজ বাদামি হলে একটু কষাতে হবে, পানি, আদা ও রসুন বাটা দিয়ে। কষানো মসলার তেল বের হলে মাংস দিতে হবে। পরে কাঁচামরিচ, টকদই, টেস্টিং সল্ট, বাদাম, পোস্ত বাটা দিয়ে মাংস সিদ্ধ হওয়া অবধি অপেক্ষা করতে হবে। সিদ্ধ হলে পানি, গুঁড়াদুধ, লবণ, বিরিয়ানি মসলা ও এসেন্স দিয়ে পানি ফুটে উঠলে ধুয়ে রাখা চাল দিয়ে আবার বলক এলে দমে বসাতে হবে। সেই সময় আলু, মাওয়া, ঘি দিয়ে ঢেকে দিয়ে রাখতে হবে ১০-১৫ মিনিট।
মাওয়া
যা লাগবে : গুঁড়াদুধ আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, গোলাপজল ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে মেখে ফ্রিজে রেখে দিতে হবে। ফ্রিজ থেকে বের করে গ্রেট করতে হবে। ওপরে সাজিয়ে পরিবেশন করতে হবে।

মালাই গোশত
যা লাগবে : গরুর মাংস এক কেজি, দুধের রস দুই টেবিল চামচ, টকদই আধা কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, কাজুবাদাম বাটা এক টেবিল চামচ, কিশমিশ বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ ১০-১২টা, লবণ স্বাদমতো, সয়াবিন তেল আধা কাপ, ঘি দুই টেবিল চামচ, গরম মসলা এক চা চামচ, চিনি এক চা চামচ।
যেভাবে করবেন : গরুর মাংস পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন, পরে প্রত্যেক উপকরণ দিয়ে মাখিয়ে দুই ঘণ্টা ম্যারিনেট করে রেখে দিন, এবার কড়াইতে সয়াবিন তেল ও এক কাপ পেঁয়াজ কুঁচি দিয়ে বেরেস্তা করে নিন সিদ্ধ হওয়া পর্যন্ত। শেষে কাঁচামরিচ দিয়ে ঢাকনা ছাড়া নাড়াচাড়া করে নামিয়ে নিন, তৈরি হয়ে গেল মালাই গোশত।

ভুঁড়ি ভুনা
যা লাগবে : গরুর বট এক কেজি, হলুদ, মরিচ, ধনিয়া এক চা চামচ করে, জিরা গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ কুঁচি দুই কাপ, কাঁচামরিচ ১০-১৫টি, আদা ও রসুন কুচি দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, গরম মসলা এক চা চামচ, সয়াবিন তেল এক কাপ, তেজপাতা দুইটি, ঘি দুই টেবিল চামচ।
যেভাবে করবেন : গরুর বট পরিষ্কার করে ধুয়ে নিন, এবার আদা, রসুন, হলুদ, মরিচ, ধনিয়া, জিরা গুঁড়া, লবণ তেজপাতা দিয়ে সিদ্ধ করুন, দুই-তিন ঘণ্টা। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি, আদা কুচি বেরেস্তা করুন। সিদ্ধ করা বট ভাজা ভাজা করে গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ ফালি দিয়ে নাড়াচাড়া করুন, তৈরি হয়ে গেল বট-ভুঁড়ি ভুনা।

কাশ্মীরি বিফ
যা লাগবে : গরুর মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা আধা কাপ, টকদই আধা কাপ, কাশ্মীরি মরিচের গুঁড়া এক টেবিল চামচ, পোস্ত বাটা এক টেবিল চামচ, বাদাম বাটা এক চা চামচ, দুধ লিকুইড আধা কাপ, সয়াবিন তেল ও ঘি আধা কাপ, লবণ স্বাদমতো, জাফরান এক চিমটি, চিনি এক চা চামচ।
যেভাবে করবেন : মাংস কেটে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন, দুধের মধ্যে জাফরান ভিজিয়ে রাখুন। দই ফেটিয়ে রাখুন, মাংসের সঙ্গে পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, লবণ, তেল ও টক দই মিশিয়ে দুই ঘণ্টা মেরিনেট করুন। কড়াইতে মাখানো মাংস দিয়ে চুলায় ঢেকে রান্না করুন মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত। অল্প তাপে, মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিন, মাংস সিদ্ধ হলে বাদাম বাটা, পোস্ত বাটা’ জাফরান মিশানো দুধ ও ঘি দিয়ে ভালো করে ঢেকে রান্না করুন দশ মিনিট। মাংসের ওপর তেল ভেসে উঠলে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হল কাশ্মীরি বিফ।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT