মহিলা সমাজ

কাপড় ধোয়ার কলাকৌশল

শামসুন নাহার প্রকাশিত হয়েছে: ০৬-০৮-২০১৯ ইং ০১:৪৪:০৬ | সংবাদটি ১২০ বার পঠিত

প্রথমেই খেয়াল রাখতে হবে কী ধরনের কাপড় পরিষ্কার করবেন। অতিরিক্ত ময়লা কাপড়ের সঙ্গে অন্য কাপড় ভেজাবেন না। এতে অন্য কাপড়ে দাগ লাগার আশঙ্কা থাকে। কাপড়ের ওপর সরাসরি ডিটারজেন্ট ব্যবহার না করাই ভালো। প্রথমে পানি, তারপর ডিটারজেন্ট দিন। যদি ব্লিচ ব্যবহার করেন, তবে প্রথমে পানি, তারপর কাপড় এবং সবশেষে ব্লিচিং ডিটারজেন্ট দিন।
বাইরে পরার পোশাকÑশার্ট, প্যান্ট, টি-শার্ট, শাড়ি ও অন্য পোশাকগুলো পরিষ্কারে অবশ্যই কম ক্ষারযুক্ত পাউডার ব্যবহার করতে হবে। কারণ কাপড় পরিষ্কারে বেশি ক্ষারযুক্ত পাউডার ব্যবহার করলে কাপড়ের রং ও সুতার ক্ষতি হয়। বাইরে পরার পোশাক শ্যাম্পু দিয়ে পরিষ্কার করতে পারেন। বিশেষ করে সিল্ক ও পশমি কাপড়গুলো শ্যাম্পু দিয়ে ধোয়া নিরাপদ। এতে কাপড়ের রং ভালো থাকবে। ভারী কাপড় যেমনÑ ডেনিমের শার্ট, প্যান্ট ইত্যাদি কাপড় উল্টো করে তারপর ধোয়ে ফেলুন। এতে ভেতরের ময়লা ভালোভাবে পরিষ্কার হবে।
নতুন কাপড় অবশ্যই অন্য কাপড়ের সঙ্গে ধোবেন না, আলাদা ধোয়ে আগে বুঝে নিন রং ওঠে কি না। এ ছাড়া চাদর, বালিশের কাভার এসব কাপড়ের সঙ্গে কখনোই আপনার পরার কাপড় ভেজাবেন না। আর নতুন কাপড় হলে অবশ্যই এর ট্যাগ চেক করে নিন। ট্যাগে কাপড় ধোয়ার নিয়ম উল্লেখ করা থাকে।
উলের কাপড় গরম পানিতে ধোবেন না। খুব বেশিক্ষণ ডিটারজেন্ট পাউডারে ভিজিয়ে রাখলেও উল নষ্ট হয়ে যায়। তাই সাবান-পানিতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে ধোয়ে নিন।
সুতি কাপড় ধোয়ার আগে পানির মধ্যে কিছুক্ষণ লবণ মিশিয়ে রেখে দিয়ে ডিটারজেন্ট বা সাবান দিয়ে ধোয়ে ফেলুন, কাপড়ের রং নষ্ট হবে না। এ ছাড়া কাপড়ের রং ঠিক রাখতে বেকিংসোডা ব্যবহার করুন। এতে কাপড়ের উজ্জ্বলতা বাড়বে। ওয়াশিং মেশিনে বা এক বালতি পানিতে আধা কাপ বেকিংসোডা দিয়ে দিন। কাপড়ের রং ঠিক থাকবে। সাদা কাপড় সতর্কতার সঙ্গে পরিষ্কার করতে হবে। রঙিন কাপড় থেকে এগুলো আলাদা করে ভেজাতে হবে। সাদা কাপড়ের ঔজ্জ্বল্য বৃদ্ধি করতে আধা কাপ ভিনেগারের সঙ্গে দুই টেবিল চামচ বেকিং সোডা দিয়ে ধোয়ে ফেলুন। অনেকে মনে করেন বেশিক্ষণ কাপড় পানিতে ভিজিয়ে রাখলে কাপড় বেশি পরিষ্কার হয়Ñধারণাটি সঠিক নয়। এতে কাপড়ের সুতা দুর্বল হয়ে যেতে পারে। তাই শার্ট, প্যান্ট ও অন্যান্য কাপড় ২০-৩০ মিনিট ভিজিয়ে ধোয়ে ফেলুন। রঙিন কাপড় ধোতে লিকুইড ডিটারজেন্ট ব্যবহার করুন। অনেক দিন নতুনের মতো রং থাকবে। শুধু সাদা নয়, রঙিন কাপড় ধোয়ার পর নীল-জলে ডুবিয়ে নিলে রং বেশ চকচকে দেখাবে।
কাপড় ধোয়া তো শেষ হলো, এবার সঠিক উপায়ে কাপড় শুকাতে হবে। কাপড় ধোয়ার পর খুব বেশি মোচড়াবেন না। কড়া রোদে কাপড় শুকালে রং জ্বলে যেতে পারে। বাতাস চলাচল করেÑএমন ছায়াযুক্ত স্থানে শুকাতে দিন। কাপড় সব সময় উল্টো করে মেলে দেবেন। এতে কাপড়ের রং ভালো থাকবে। শুকিয়ে গেলে কাপড় ইস্ত্রি করে পরুন। এতে দেখতে যেমন ভালো লাগবে, তেমনি কাপড়ের স্থায়িত্বও বাড়বে।

শেয়ার করুন

Developed by: Sparkle IT