সম্পাদকীয়

জলবায়ু পরিবর্তনে বিপর্যয়

প্রকাশিত হয়েছে: ১৮-০৮-২০১৯ ইং ০০:২৭:৪৪ | সংবাদটি ১২৮ বার পঠিত

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে নানামুখী বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে মানবজাতি। আমাদের এই প্রিয় বিশ্বকে সুন্দর ও বাসোপযোগী রাখতে জলবায়ু পরিবর্তন এবং এর বিরূপ প্রভাব মোকাবেলায় সচেতন হতে হবে বিশ্ববাসীকে। এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের বক্তব্য হচ্ছে-গঙ্গা, ব্রহ্মপুত্র এবং মেঘনার মিলনস্থলে অবস্থিত হওয়ায় জলবায়ু পরিবর্তনের দরুন বাংলাদেশ বিশেষভাবে অরক্ষিত। এদেশের ছয়শ’ কিলোমিটার উপকূলীয় অঞ্চল সারা বছর নানা প্রতিকূলতার সম্মুখীন হয়। যেমন-বন্যা, ভূমিক্ষয়, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, জলোচ্ছ্বাস ইত্যাদি। এর বাইরে পুরো দেশের মানুষই জলবায়ু পরিবর্তনের শিকার হচ্ছে নানাভাবে। তাই পরিবেশ বিপর্যয় রোধের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ঠেকাতে আমাদের দায়িত্ব অন্য যেকোনো দেশের তুলনায় অনেক বেশি।
বর্তমানে সারা বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে জলবায়ুর পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়। পরিবেশ বিপন্ন হচ্ছে দেশে দেশে। যে কারণে জলবায়ুতে এসেছে অস্বাভাবিক পরিবর্তন। বৈশ্বিক উষ্ণতা বাড়ছে, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। এ নিয়ে শংকিত বিশ্ববাসী। কখনও কখনও যুদ্ধ-সন্ত্রাস যতো না আলোচিত হয়, তারচেয়ে বেশি আলোচিত হয় এই পরিবেশ ও জলবায়ু নিয়ে। উন্নত, অনুন্নত বা উন্নয়নশীল দরিদ্র দেশগুলোতে এটিই হচ্ছে সবচেয়ে আতঙ্কের বিষয়। আবহাওয়া বিশেষজ্ঞদের বক্তব্য হচ্ছে, পৃথিবীর উষ্ণতা বাড়ছে এবং এই উষ্ণায়নের যেসব বৈরী প্রভাব প্রতিক্রিয়া স্পষ্ট হয়ে ওঠেছে, তা আরও বাড়তে থাকবে দ্রুতগতিতে। এই পরিস্থিতির উন্নতি খুব একটা আশা করা যায় না। জলবায়ু পরিবর্তনের প্রভাবে আমাদের দেশেও বিরাজ করছে বৈরী আবহাওয়া। অসময়ে বৃষ্টি হচ্ছে; আবার কখনও অনাবৃষ্টি আর খরায় অতিবাহিত হচ্ছে ভরা বর্ষা মওসুম। আর প্রাকৃতিক দুর্যোগ-দুর্বিপাক তো লেগেই আছে। শীতের স্থায়িত্ব কমে গেছে, বেড়েছে গ্রীষ্মের তাপমাত্রা। আর প্রাকৃতিক দুর্যোগের মাত্রাও বেড়ে চলেছে। গত তিন দশকে দেশে প্রাকৃতিক দুর্যোগে ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ক্ষতি হয়েছে হাজার হাজার কোটি টাকার সম্পদের। তাছাড়া, জলবায়ুর পরিবর্তনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। দেশের উপকূলীয় অঞ্চলের ১২ হাজার বর্গকিলোমিটার এলাকা সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক মিটার উচ্চতায় রয়েছে। তাই সমুদ্রপৃষ্ঠোর উচ্চতা দু’তিন মিটার বাড়লেই এই উপকূলীয় অঞ্চল সমুদ্রগর্ভে তলিয়ে যাবে।
সব মিলিয়ে এই ধরিত্রী এখন নানামুখী সমস্যার সম্মুখীন। পরিবেশ বিপর্যয়, সমুদ্রের উচ্চতা বৃদ্ধি, আবহাওয়া উত্তপ্ত হওয়া তথা জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের কোনো দেশেরই মানুষ স্বস্তিতে নেই। এ নিয়ে বিশ্ব নেতৃবৃন্দ উদ্বিগ্ন; চলছে সভা-সেমিনার। যে কোনো বিপর্যয় মোকাবেলায় প্রস্তুতি নিতে বলা হচ্ছে প্রতিটি সরকারকে। তবে আমাদের মতো উন্নয়নশীল দেশে জলবায়ু পরিবর্তন মোকাবেলার সামর্থ্য সীমিত। এজন্য আমাদের সীমিত সামর্থ্য নিয়েই বিপর্যয় মোকাবেলায় এগিয়ে আসার পাশাপাশি বিপর্যয় ঠেকানোর জন্য সচেতন হতে হবে সবচেয়ে বেশি। জনগোষ্ঠীকে দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত করে তুলতে হবে। তাছাড়া, যথাযথ পরিকল্পনা নিলে উল্লিখিত অনেক বিপর্যয়ই রোধ করা সম্ভব।

শেয়ার করুন

Developed by: Sparkle IT