প্রথম পাতা হোল্ডিং ট্যাক্স নিয়ে নগরবাসীকে আতংকিত না হওয়ার আহবান মেয়র আরিফুল হকের

সিসিকের ৭৮৯ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত হয়েছে: ২৬-০৮-২০১৯ ইং ০২:১৯:১১ | সংবাদটি ১৫৫ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ আয় ও ব্যয় সমান রেখে সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) ৭৮৯ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র আরিফুল হক চৌধুরী। বাজেট বক্তৃতায় মেয়র হোল্ডিং ট্যাক্স নিয়ে নগরবাসীকে আতংকিত না হওয়ার আহবান জানান। তিনি বলেন, সিলেট সিটি কর্পোরেশনের আর্থিক স্বচ্ছলতা সর্ব্বোচ্চ বিবেচনা নিয়ে রিভিউ বোর্ডের মাধ্যমে এবং ট্যাক্স প্রদানকারীর মতামতের ভিত্তিতে ট্যাক্স সহনীয় পর্যায়ে নিয়ে আসা হবে। এছাড়া, প্রতিটি ওয়ার্ডে হোল্ডিং ট্যাক্স নিয়ে গণশুনানী করারও কথা বলেন। মেয়র আরিফ নাগরিকদের অধিকতর সুবিধা ও সেবা নিশ্চিত করার কথা উল্লেখ করে এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন।
দীর্ঘ বাজেট বক্তৃতায় মেয়র আরিফুল হক চৌধুরী নগরীর উন্নয়ন নিয়ে ভাবনা ও পরিকল্পনা তুলে ধরেন। তাঁর বক্তৃতায় নতুন তেমন কোন প্রকল্প যুক্ত হয়নি। চলমান প্রকল্প অগ্রগতি নিয়ে আলোচিত হয় তার বক্তৃতায়। এর মধ্যে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় নগরীর ১৬২টি ওয়াই ফাই এক্স্রস পয়েন্ট (এপি)-এ বিনামূল্যে ওয়াই-ফাই সুবিধা থাকবে বলে জানান মেয়র। নগরীর বিভিন্ন এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়ে কয়েক কোটি টাকার সম্পত্তি উদ্ধার করা হয়েছে। রাস্তা প্রশস্তকরণ প্রকল্প বাস্তবায়নের ফলে নগরীর সৌন্দর্য বৃদ্ধি পাচ্ছে বলেও জানান মেয়র আরিফুল হক চৌধুরী। এছাড়া, নগরীর কুমাড়পাড়ায় গড়ে তোলা হচ্ছে নগর মাতৃসদন ও ডায়াগনস্টিক সেন্টার। সর্বক্ষেত্রে নাগরিক সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে চলমান প্রকল্প বাস্তবায়নে নগরবাসীর সহযোগিতা চান আরিফুল হক চৌধুরী।
প্রস্তাবিত বাজেটে আয়ের প্রধানতম খাত হিসেবে হোল্ডিং ট্যাক্স থেকে ৪৪ কোটি ০৮ লাখ ৮০ হাজার টাকা এবং ব্যয়ের উল্লেখযোগ্য রাজস্ব খাতে সর্বমোট ৬৭ কোটি ৪৩ লাখ টাকা ধরা হয়েছে। এছাড়া,আয়ের অন্যতম খাত গুলো হচ্ছে-স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর আরোপিত কর ৮ কোটি ৫০ লাখ টাকা, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণের উপর কর ২ কোটি, পেশা ও ব্যবসার উপর ৬ কোটি ৫০ লাখ, বিজ্ঞাপনের কর ১ কোটি ২০ লাখ, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ও নবায়ণ ফি’র উপর ২৫ লাখ, ঠিকাদারী তালিকাভুক্তি ও নবায়ন ফিস বাবদ ২৮ লাখ, বাস টার্মিনাল ইজারা বাবদ আয় ৬০ লাখ, খেয়াঘাট ইজারা বাবদ আয় ২০ লাখ, সিটি কর্পোরেশনের নিজস্ব সম্পত্তির ভাড়া বাবদ ৯০ লাখ, অন্যান্য সংস্থা কর্তৃক রাস্তা কাটার ক্ষতিপূরণ বাবদ আয় ১০ লাখ, বর্জ্য ব্যবস্থাপনায় ১ কোটি ২০ লাখ টাকা, পানীয় জলের মাসিক চার্জ ৩ কোটি ৮০ লাখ, পানির লাইনের সংযোগ ও পুনঃসংযোগ ফি ১ কোটি, নলকূপ স্থাপনের অনুমোদন ও নবায়ন ফি ১ কোটি ৫০ লাখ টাকা আয় ধরা হয়েছে। তাছাড়া হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য বকেয়া পাওনা পরিশোধ করলে বাজেট বছরে সিসিকের নিজস্ব খাতে ৭৯ কোটি ৪২ লাখ ৯৬ হাজার টাকা আয় হবে বলেও বাজেটে উল্লেখ করা হয়।
বাজেটে রাজস্ব খাতে সর্বমোট ৬৭ কোটি ৪৩ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। তন্মধ্যে সাধারণ সংস্থাপন খাতে ২৯ কোটি ৭ লাখ, শিক্ষা ব্যয় খাতে ৪ কোটি ৬৮ লাখ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন খাতে ১ কোটি, পানি সরবরাহ লাইন মেরামতসহ সার্বিক কাজে ১২ কোটি ৩১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।
এছাড়া, রাজস্ব খাতে অবকাঠামো উন্নয়ন ব্যয় বাবদ ৫২ কোটি ৮০ লাখ টাকা। এছাড়া সরকারি বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) খাতে ২০ কোটি, সরকারি বিশেষ মঞ্জুরী খাতে ১০ কোটি, অবকাঠামো নির্মাণ প্রকল্প খাতে ২০০ কোটি, ছড়া সংরক্ষণ ও রিটেইনিং ওয়াল নির্মাণ প্রকল্প খাতে ৩৪ কোটি টাকা, ভারত সরকারের অনুদানে অবকাঠামো নির্মাণ খাতে ১০ কোটি, দক্ষিণ সুরমায় জমি অধিগ্রহণ ও ট্রাক টার্মিনাল নির্মাণ শীর্ষক প্রকল্পে ১ কোটি ৫০ লাখ, দক্ষিণ সুরমায় শেখ হাসিনা শিশু পার্কে রাইড স্থাপন প্রকল্পে ১০ কোটি টাকা, মহানগরীর যানজট নিরসন ও সৌন্দর্যবর্ধন কাজের জন্য ১ কোটি টাকা, সিটি কর্পোরেশনের এসফল্ট প্লান্ট স্থাপন ও বিভিন্ন উন্নয়ন কাজে অধিগ্রহণ খাতে ৫০ কোটি টাকা, কুমারপাড়ায় নগর মাতৃসদন স্থাপন খাতে ১০ কোটি, লালমাটিয়া ডাম্পিং গ্রাউন্ড উন্নয়ন খাতে ৬০ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনা স্যানেটারী ল্যান্ড ফিল্ড নির্মাণ প্রকল্পে ৫০ কোটি টাকা, আধুনিক বাস টার্মিনাল নির্মাণ প্রকল্পে ৬৫ কোটি টাকা, ২৭টি ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় নির্মাণ প্রকল্পে ২ কোটি টাকা, বস্তি উন্নয়ন প্রকল্পে ৫০ লাখ টাকা এবং আইসিটি ভবন নির্মাণ, ধোপাদিঘীতে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণ প্রকল্পে ৭৪ কোটি টাকাসহ বিভিন্ন খাতে ব্যয় ধরা হয়েছে।
সিসিকের কর নির্ধারক চন্দন দাশের সঞ্চালনায় বাজেট ঘোষণা অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন সিটি কর্পোরেশন কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সামছুল ইসলাম আল হাদী। গীতা পাঠ করেন জ্যোতিষ চক্রবর্তী। বাইবেল পাঠ করেন ডেভিড মনু দাস। ত্রিপিটক পাঠ করেন আনন্দ বৌদ্ধ। বাজেট পেশকালে মেয়র আরিফ সিলেটের প্রয়াত বিশিষ্টজনদের স্মরণ করেন। অনুষ্ঠানে সিসিকের কাউন্সিলরসহ নগরীর বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।
মেয়র আরিফুল হক চৌধুরী বাজেট বক্তৃতায় বলেন, আগামীর সিলেট বিনির্মাণে রাজনৈতিক-ধর্মীয় সম্প্রীতির পাশাপাশি বিগত দিনে যেভাবে সরকার এবং দলমত নির্বিশেষে নেতৃবৃন্দের সহযোগিতা পেয়েছেন, আগামীতেও এর ব্যতিক্রম হবে না বলে আশা প্রকাশ করেন। মেয়র বলেন, সুদীর্ঘ জীবনে তিনি সিলেটবাসীর যে ভালোবাসা পেয়েছেন তা ভুলার নয়। সিলেটবাসীর ভালোবাসা নিয়েই তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করতে চান বলে জানান মেয়র আরিফ।
মেয়র বাজেট বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে বলেন, আগস্ট মাস শোকের মাস। এই মাসেই ঘাতকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করেছিল। এজন্য সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তাদের প্রতি গভীর শ্রদ্ধা ও সমবেদনা জ্ঞাপন করেন তিনি।
বাজেট বক্তৃতাশেষে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

 

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • মুক্তিযোদ্ধাদের ফেরী-লঞ্চঘাটের প্রবেশ ফি মওকুফ
  • ঢাকা-সিলেট ছয় লেনের কাজ শুরু জুলাইয়ে
  • নতুন প্রজন্মকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে
  • হত্যা নয়, সালমান শাহ আত্মহত্যাই করেছেন
  • মাহাথির মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী
  • পবিত্র শবে মেরাজ ২২ মার্চ
  • মন্ত্রিসভায় তিনটি হজ প্যাকেজের অনুমোদন
  • আওয়ামী লীগের প্রার্থী মিজান ও বিএনপি’র রাজু
  • দেশের বিভিন্ন স্থানে দমকা হাওয়াসহ গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা
  • সংসদের বিশেষ অধিবেশনে বক্তা প্রণব মুখার্জি
  • বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ডোপটেস্টে বাধ্যতামূলক
  • রিজভীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা
  • পাপিয়ার বাড়ি থেকে লাখ লাখ টাকা, অস্ত্র উদ্ধার
  • রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা ইউএনএইচসিআর দূত জোলির
  • জরুরি প্রয়োজন ছাড়া করোনায় আক্রান্ত দেশে ভ্রমণ না করার পরামর্শ
  • সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট চালু ডিএফটি রিপোর্টের ওপর ?
  • দেশে লুটপাটের রাজত্ব কায়েম করা হয়েছে
  • শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত করতে হবে -----পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন
  • যুব মহিলা লীগ নেত্রী পাপিয়াকে বহিষ্কার
  • আদালত থেকে ‘সঠিক রায়’ প্রত্যাশা ফখরুলের
  • Developed by: Sparkle IT