মহিলা সমাজ রেসিপি

ভিন্ন স্বাদে গরুর মাংস

আঞ্জুমান জাহিদ সেতু প্রকাশিত হয়েছে: ২৭-০৮-২০১৯ ইং ০১:২৬:৫৬ | সংবাদটি ৫৮ বার পঠিত


বিফ সাম্বাল
যা লাগবে : গরুর রানের মাংস দুই কেজি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, রসুন কুঁচি ১ টেবিল চামচ, লবণ ও তেল পরিমাণমতো, ধনিয়া ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : সব মসলা পেস্ট করে মাংসের সঙ্গে মেরিনেট করে রাখতে হবে। ৩০ মিনিট এবার একটি পাত্রে পানি দিয়ে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এবার সিদ্ধ বিফ তুলে অন্য পাত্রে তেল গরম করে বাদামি করে ভেজে নিতে হবে।
সাম্বাল তৈরি
যা লাগবে : রসুন ৩ কোয়া, বড় টমেটো ৫টি, পেঁয়াজ বাটা ও কুচি ১ টেবিল চামচ, মরিচ কুচি ১ টেবিল চামচ, চিংড়ি শুঁটকি বাটা ১ টেবিল চামচ, চিনি ও লবণ স্বাদমতো, তেঁতুল গোলা ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ।
যেভাবে করবেন : গরম পানিতে টমেটো সিদ্ধ করে খোসা ছাড়িয়ে মেখে নিতে হবে। তেল, গরম করে রসুন পেঁয়াজ লাল করে ভেজে সব উপকরণ দিয়ে ভালোভাবে মিশিয়ে সাম্বাল তৈরি করে মাংসের সঙ্গে পরিবেশন করতে হবে।

গোলা কাবাব
যা লাগবে : গরুর কিমা ৫০০ গ্রাম, টক দই এক চা চামচ, ময়দা ও বেসন দুই চা চামচ করে, লবণ স্বাদমতো, আদাবাটা এক চা চামচ, চাটমসলা এক চা চামচ, গরম মসলা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, খোসাসহ পেঁপে বাটা এক চা চামচ, লেবুর রস এক চা চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, টালা শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, গরম কয়লা এক টুকরা, তেল কাঁচামরিচ বাটা এক চা চামচ।
যেভাবে করবেন : গরুর কিমার সঙ্গে সব উপকরণ নিয়ে ব্লেন্ডারে অথবা পাটায় বেটে নিতে হবে। এবার মিশ্রণটা বাটিতে রেখে গরম কয়লা দিয়ে ধোঁয়া উঠলে ঢাকনা দিয়ে ঢেকে নিতে হবে। ধোঁয়া উঠা শেষ হলে হাতে তেল নিয়ে কাবাব বানিয়ে ভেতরে একটা স্ট্র দিয়ে গোলা কাবাবের শেপ আনতে হবে। এবার অল্প তেলে ভাজতে হবে। মোটা করে কাটা পেঁয়াজ একটু তেলে ভেজে কাবারের সঙ্গে পরিবেশন করতে হবে।

বিফ নেহারি
যা লাগবে : গরুর পায়া দুই কেজি, আদাবাটা এক চা চামচ, পেঁয়াজ কুঁচি এক কাপ, রসুন বাটা এক চা চামচ, রসুন কুঁচি এক চা চামচ, কাঁচামরিচ ছয়টি, গোলমরিচ, লবঙ্গ, তেজপাতা ছয়টা করে এলাচ/দারুচিনি চারটা করে, জিরা ও ধনিয়া গুঁড়া এক চা চামচ, হলুদ ও শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, ময়দা দুই চা চামচ, গুঁড়া দুধ দুই চা চামচ, সরিষার তেল এক টেবিল চামচ।
যেভাবে করবেন : গরুর পায়া ছোট করে কেটে পরিষ্কার করে পরিমাণমতো পানি দিয়ে তাতে সব মসলা দিয়ে তিন/চার ঘণ্টা জ্বাল দিতে হবে। এরপরে ময়দা দুধে গুলিয়ে দিয়ে ঘন হওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে অন্য পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ রসুন ভেজে নেহারির মধ্যে দিয়ে তিন মিনিট ফুটিয়ে নামিয়ে নিতে হবে।

আচারি কলিজা
যা লাগবে : গরুর কলিজা ৭০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি এক কাপ, আদা বাটা এক চামচ, রসুন বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, লবণ স্বাদমতো।
তেঁতুলের গোলা এক টেবিল চামচ, আমের আচার এক টেবিল চামচ, গোটা শুকনা মরিচ চারটা, পাঁচফোড়ন আধা চা চামচ, রসুন কোয়া পাঁচটি, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, পোস্ত ও সরিষাবাটা এক চা চামচ, চিনি স্বাদমতো, সরিষার তেল দেড় কাপ।
যেভাবে করবেন : কলিজা ছোট করে কেটে নিতে হবে। হলুদ ও লবণ গরম পানিতে দিয়ে তাতে কলিজাগুলো দিয়ে ফুটিয়ে পানি ফেলে দিতে হবে। এবার তেলে পেঁয়াজ লাল করে ভেজে তাতে সব মসলা দিয়ে কলিজা কষিয়ে অল্প পানি দিয়ে রান্না করতে হবে। তেঁতুল গোলা দিতে হবে, অন্য পাত্রে তেল গরম করে তাতে রসুন, পেঁয়াজ ভেজে শুকনা মরিচ ও পাঁচফোড়ন কলিজা দিয়ে তাতে আচার দিয়ে পাঁচ মিনিট রান্না করতে হবে।

মসলা পোলাও
যা লাগবে : চিনি গুঁড়া চাল ১ কেজি, আস্ত জিরা ১ টেবিল চামচ, ভাজা জিরা ও ধনিয়া গুঁড়া ১ চা চামচ, তেজপাতা, লবঙ্গ, গোল মরিচ ৭টা করে। এলাচ, দারুচিনি, কাঁচা মরিচ ৬টি, লবণ স্বাদমতো, আদাবাটা ও রসুন বাটা ২ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, তেল ১.৫ কাপ, ঘি ২ টেবিল চামচ।
যেভাবে করবেন : তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ লাল করে ভেজে এতে আদা ও রসুন বাটা সব মসলা দিয়ে চাল দিয়ে ভেজে পানি দিয়ে পোলাও রান্না করতে হবে। কাঁচা মরিচ ঘি ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে দমে রেখে পোলাও রান্না করতে হবে।

শেয়ার করুন

Developed by: Sparkle IT