সম্পাদকীয়

বেহাত হচ্ছে সরকারি জমি

প্রকাশিত হয়েছে: ০৩-০৯-২০১৯ ইং ০০:২৬:২৪ | সংবাদটি ৭৩ বার পঠিত

বেহাত হচ্ছে সরকারি খাস জমি। আবাদযোগ্য কৃষি ও অকৃষি লাখ লাখ একর সরকারি জমির ওপর সরকারের নিয়ন্ত্রণ নেই। শহর, নগর, গ্রাম সর্বত্র সরকারি জমি ভোগ করছে প্রভাবশালীরা। জমি বেদখল প্রক্রিয়ায় প্রভাবশালীদের সঙ্গে ভূমি প্রশাসনের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের নিবিড় সম্পর্ক রয়েছে। সত্যি বলতে কি, সরকারি ভূমি বেহাত ও বেদখল হওয়া সবচেয়ে সহজ। প্রভাব প্রতিপত্তি থাকলে আর জাল দলিল হলেই সরকারি জমিকে নিজের জমি করে ফেলা যায়। যদিও খাস জমির প্রকৃত মালিক ভূমি মন্ত্রণালয়। কিন্তু সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব জমি রক্ষায় মন্ত্রণালয়ের তদারকির ব্যবস্থা নেই। এ ব্যাপারে জেলা প্রশাসকদের উদাসীনতা ও অবহেলাও চরমে।
সারাদেশে বর্তমানে কৃষি খাস জমির পরিমাণ ২০ লাখ ৫০ হাজার একর। এর মধ্যে পাঁচ লাখ ৫০ হাজার একর জমি বন্দোবস্তযোগ্য। এই পরিসংখ্যান ভূমি মন্ত্রণালয়ের তবে অনেকের মতে এই পরিসংখ্যান ঠিক নয়। কারণ ভূমি বিভাগের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের সহায়তায় খাস জমির অনেকটাই বেদখল হয়ে গেছে। আর অনেক ক্ষেত্রে প্রভাবশালী ব্যক্তিবর্গই এই জমি হয় বন্দোবস্ত, না হয় জবরদখলের মাধ্যমে ভোগ করছে। শুধু কৃষি খাস জমি নয়, অকৃষি খাস জমিও বেদখল হচ্ছে। দেশে অকৃষি খাস জমির পরিমাণ ছয় লাখ ৯২ হাজার পাঁচশ ৬৮ একর। সব মিলিয়ে দেশে কৃষি অকৃষি খাস জমির পরিমাণ ছয় লাখ ৬০ হাজার একর। সরকারের পরিকল্পনা অনুযায়ী সরকারি খাস জমি বন্দোবস্ত নেওয়ার অধিকার রয়েছে ভূমিহীনদের। কিন্তু তারা তা পাচ্ছে না। সুষ্ঠু পরিকল্পনার অভাবে বিপুল সংখ্যক ভূমিহীন মানুষকে পুনর্বাসিত করা যাচ্ছে না, আর সরকারি সম্পত্তি ভোগের একক সুযোগ পাওয়ায় এক শ্রেণির মানুষ রাতারাতি আঙ্গুল ফোলে কলা গাছ বনে যাচ্ছে।
সরকারি জমি দেখার দায়িত্ব জেলা প্রশাসকদের। কিন্তু তারা সেই দায়িত্ব কতোটুকু পালন করছে, সেটাই বড় প্রশ্ন। দেখা গেছে কাগজপত্র জাল জালিয়াতির মাধ্যমে ডিসিদের নাকের ডগায়ই অবাধে বেহাত হচ্ছে খাস জমি। ভূমিমন্ত্রী এটা অকপটে স্বীকারও করেছেন। তিনি বলেন, যারা খাস জমি দখল করে তাদের কোন দল নেই। যখন যে সরকার ক্ষমতায় আসে, তারা সেই সরকারের ওপর ভর করে চলে। তিনি বলেন, এসব জমি উদ্ধারে প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেয়া হবে। স্মরণ করা যেতে পারে, বেদখল হওয়া খাস জমি উদ্ধারে প্রশাসনিক শক্তি প্রয়োগের নির্দেশ দেয়া হয়েছিলো বছর দুই আগে। কিন্তু তা-ও বাস্তবায়িত হয়নি। বেদখল হওয়া সরকারি সব ধরনের জমি উদ্ধারে দরকার কার্যকর পদক্ষেপ।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT